ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

কোষ্ঠকাঠিন্যকে চিরবিদায় জানান সহজ চারটি উপায়ে

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০১৯  

কোষ্ঠকাঠিন্য খুবই কষ্টদায়ক এক্তি সমস্যা। একবার যে এই সমস্যায় পড়েছেন, সেই বোঝে এর যন্ত্রণা কতটুকু। বেশিরভাগ ক্ষেত্রেই অপরিকল্পিত ডায়েট ও অনিয়মিত খাদ্যাভ্যাসের কারণে কোষ্ঠকাঠিন্যের সমস্যা হয়ে থাকে।

তবে কিছু ক্ষেত্রে এই সমস্যা বংশানুক্রমিক। সময়মতো কোষ্ঠকাঠিন্যে যথাযথ ব্যবস্থা বা সতর্কতা অবলম্বন না-করলে তা কোলন ক্যান্সারের ঝুঁকি বহুগুণ বাড়িয়ে দেয়। এজন্য কৃত্রিম ওষুধপত্রের চেয়ে প্রাকৃতিক উপাদান বেশি কাজে দেয়। এরকম চারটি প্রাকৃতিক উপাদান রয়েছে যা দিয়ে খুব সহজেই দূর করা যাবে কোষ্ঠকাঠিন্য। চলুন জেনে নেয়া যাক সেই উপায়গুলো-

> রাতের শোবার আগে এক গ্লাস উষ্ণ পানিতে এক চামচ মধু আর সমপরিমাণ পাতিলেবুর রস মিশিয়ে প্রতিদিন পান করুন। কোষ্ঠকাঠিন্যের সমস্যায় দ্রুত উপকার পাবেন।

> একটি বড় এলাচ এক কাপ গরম দুধে সারারাত ভিজিয়ে রাখুন। সকালে ঘুম থেকে উঠে এই এলাচ থেঁতো করে দুধের সঙ্গে খেয়ে নিন। কোষ্ঠকাঠিন্যের মারাত্মক সমস্যায় সকালে আর রাতে একইভাবে এলাচ-দুধ খান। দ্রুত কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হবে।

> রাতে ঘুমাতে যাবার আগে এক কাপ সামান্য উষ্ণ পানি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। এই ভাবে উষ্ণ গরম পানি খেলে হজমে সহায়তা করবে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা সহজেই কাটিয়ে ওঠা যাবে।

> প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার অন্তত এক ঘণ্টা আগে একটি খোসা-সহ গোটা আপেল খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। এতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা সহজেই কাটিয়ে ওঠা যাবে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//