ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

খুনি মাজেদের ফাঁসি কার্যকরে আইনি বাধা নেই: সেতুমন্ত্রী

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৯ এপ্রিল ২০২০  

দেশের সংবিধান ও প্রচলিত ফৌজদারি কার্যবিধি অনুযায়ী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি মাজেদের ফাঁসির রায় কার্যকরের ক্ষেত্রে আইনগত কোনো বাধা নেই বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বুধবার তিনি এক লিখিত বক্তব্যের মাধ্যমে এসব কথা জানান।

লিখিত বক্তব্যে ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশ সংবিধান ও দেশের প্রচলিত আইনের সব বিচারের প্রক্রিয়া সম্পন্ন করে জাতির পিতা বঙ্গবন্ধু হত্যা মামলার রায় প্রদান করা হয়েছিল। বিচারিক আদালতের ফাঁসির রায় হাইকোর্ট হয়ে সুপ্রিম কোর্টে গেলে সুপ্রিম কোর্ট রায় বহাল রাখেন। বিচারের সব পর্যায়ে নিম্ন আদালত থেকে শুরু করে সুপ্রিম কোর্ট পর্যন্ত আসামি পক্ষের আইনজীবী তাদের প্রতিনিধি হিসেবে আদালতে উপস্থিত ছিলেন এবং উভয় পক্ষের সম্পূর্ণ শুনানির মধ্যে দিয়ে বিচার প্রক্রিয়া সম্পন্ন হয়।

আসামি পক্ষের আইনজীবী সর্বশেষ সুপ্রিম কোর্টে রিভিউ আবেদন করলে আদালত তা খারিজ করে দেয়। এই খুনির ফাঁসির রায় সম্পূর্ণ বিচার প্রক্রিয়ার মধ্যে দিয়ে সম্পন্ন হয়েছে। দেশের সংবিধান ও প্রচলিত ফৌজদারি কার্যবিধি অনুযায়ী ফাঁসির রায় কার্যকরের ক্ষেত্রে এখন আর আইনগত কোনো বাধা নেই। নির্দিষ্ট মেয়াদে ফাঁসির রায় কার্যকর করার কথা আইনে উল্লেখ আছে‌।

তিনি বলেন, ফাঁসির রায় কার্যকর করার জন্য আইনগতভাবে যা করা দরকার সেটা শুরু হয়ে গেছে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। আমরা আওয়ামী লীগের পক্ষ থেকে সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অবিলম্বে ফাঁসির রায় কার্যকর করার জন্য দাবি জানাচ্ছি।

সেতুমন্ত্রী বলেন, মাজেদ গ্রেফতারের পর বঙ্গবন্ধু হত্যা মামলার আরো পাঁচ দণ্ডপ্রাপ্ত আসামি খুনি রাশেদ চৌধুরী, নূর চৌধুরী, রফিকুল হক ডালিম ,কর্নেল রশিদ ও মুসলেউদ্দিন রিসালাদার পলাতক আছে। তাদেরকে দেশে ফিরিয়ে আনার জন্য দীর্ঘদিন ধরে সরকারের  বিভিন্ন সংস্থা প্রচেষ্টা অব্যাহত রেখেছে। সেটা আরো জোরদার করার দাবি জানাচ্ছি। 

তিনি আরো বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে এই জাতির অগ্রযাত্রাকে ব্যাহত করা হয়। পৈশাচিক ও নারকীয় হত্যাকাণ্ডের মধ্যে শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করা হয়নি। একটি দল ও তার আদর্শকে নিশ্চিহ্ন অপচেষ্টা করা হয়নি বরং একটি সদ্য স্বাধীন জাতি রাষ্ট্রের ভবিষ্যত সম্ভাবনাকে গলাটিপে হত্যা করার অপচেষ্টা করা হয়েছিলো। আমরা একটি বৈশ্বিক ও জাতীয় সংকটের সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছি।

এখন আমাদের প্রধান কাজ হচ্ছে করোনাভাইরাস সৃষ্ট সংকট ঐক্যবদ্ধভাবে মোকাবিলা করা। পাশাপাশি আওয়ামী লীগের নেতাকর্মীসহ সারাদেশের জনগণকে মতলবি মহলের ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান জানান ওবায়দুল কাদের।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//