ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

গরু বিক্রির টাকায় সফল ফ্রিল্যান্সার, মাসিক আয় দেড় লাখ!

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২০  

মাধ্যমিকের গণ্ডি পেরোনোর আগেই শোভন খান কোনোভাবে জানতে পারেন কম্পিউটারের মাধ্যমে নাকি অর্থ উপার্জন করা যায়। কেমন যেন বিশ্বাস হচ্ছিলো না তার। তবে তার তখনের কৈশোর মনে এমন আজগুবি কথা শুনে একটু আগ্রহও জাগলো। দিন গড়ানোর সঙ্গে পাল্লা দিয়ে এ আগ্রহও যেন তীব্র থেকে তীব্রতর হয়ে ওঠছিলো। এই আগ্রহ থেকেই উচ্চমাধ্যমিকে পড়ার সময় সমাজসেবা অধিদফতরের স্থানীয় অফিসের মাধ্যমে বেসিক কম্পিউটার প্রশিক্ষণ কোর্সে ভর্তি হন। 

সেখানে ২৪ জন প্রশিক্ষণার্থীর মধ্যে একমাত্র শোভন ই A+ সার্টিফিকেট নিয়ে কোর্স শেষ করেন। এরপর জানতে পারেন শুধু বেসিক কম্পিউটার জানলেই অনলাইনে অর্থ উপার্জন তথা ফ্রিল্যান্সিং করা যায় না। জানতে হবে ওয়েব ডিজাইনও। তাই এরপর ঢাকায় এসে একটি আইটি ফার্মে ‘ওয়েব ডিজাইন’ কোর্সে ভর্তি হন। ওয়েব ডিজাইনে হাত পাঁকা করতে হলে কিছুটা সময় ও যতেষ্ট ধৈর্যের প্রয়োজন। কিন্তু তার যেন তর সইছিলো না, তাই স্বল্প সময়ে ওয়েব ডিজাইনে ভালো করতে না পারায় ছেড়ে দেন অনলাইনে অর্থোপার্জনের আশা।

দীর্ঘদিন পর হঠাৎ বাড়ির পাশে একটা আইটি ফার্মে কাজ করার সুযোগ পেয়ে যান। সেখানেই মূলত ফ্রিল্যান্সিংয়ের হাতেখড়িটা হয়। লেখাপড়ার পাশাপাশি সেখানে কাজ করেন কিছুদিন। একসময় শোভন লক্ষ্য করেন সেখানে কাজ করে যা সেলারি পান, তাতে মাসের পনেরো দিন যেতেই হাতশূন্য হয়ে পড়ে। তাছাড়া কর্তৃপক্ষের বিভিন্ন কঠোর নিয়মনীতি ও খেয়ালখুশি মতো ডিউটি নির্ধারণ তার জীবনকে অতিষ্ঠ করে তুলেছিল। একদিকে কম সেলারি অন্যদিকে অফিস কর্তৃপক্ষের কঠোর নিয়মনীতি তাকে নতুন করে ভাবতে বাধ্য করে। সেই ভাবনা থেকেই ২০১৭ সালের অক্টোবর মাসে গ্রামের বাড়িতে চুয়াল্লিশ হাজার টাকা মূল্যে একটি গরু বিক্রি করে একটি কম্পিউটার কেনেন। অফিসের পাশাপাশি নিজেই শুরু করেন ফ্রিল্যান্সিং। প্রথমে অ্যাকাউন্ট খুলেন ফাইভারে। প্রথম কাজ পেতে তাকে অপেক্ষা করতে হয় একমাস সাত দিন। প্রথম অর্ডার পাওয়ার ছয়ঘণ্টা পর পান দ্বিতীয় অর্ডারটি। সেই থেকেই শুরু। শুরুর দিকে প্রতি মাসে আয় হতো ৫-৭ হাজার টাকা। এভাবে ক্রমান্বয়ে আয়টা বাড়তে থাকে, বাড়তে থাকে কাজের চাপও। এক বছর পর ২০১৮ সালের অক্টোবরের প্রথম দিকে চাকরি ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নেন। চিন্তা করেন ফুলটাইম ফ্রিল্যান্সিং করার। সে মাসেই তার আয় দাঁড়ায় ৪৫০০ ইউএস ডলার। বাংলাদেশি মুদ্রায় যা দাড়ায় তিন লাখ ষাট হাজার টাকা। এখন গড়ে মাসিক আয় দাঁড়ায় প্রায় ১৮০০ ইউএস ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় দেড় লাখ টাকার সমান। এরইমধ্যে ফ্রিল্যান্সিংয়ে অর্জিত অর্থ দিয়ে ‘গোল্ডেন টাচ’ নামক জুয়েলারি ব্যবসাও শুরু করেছেন।

২০১৮ সালে ফটো এডিটিং ক্যাটাগরিতে তিনমাস ছিলেন সর্বোচ্চ অবস্থানে। ভবিষ্যতে ক্লায়েন্ট সংখ্যা বাড়লে একটি আউটসোর্সিং ফার্ম করার পরিকল্পনা আছে তার।

বর্তমান রংপুর কারমাইকেল কলেজের মাস্টার্সের পরীক্ষার্থী তিনি। শোভন জানান, ফ্রিল্যান্সিংয়ের সবচেয়ে বড় সুবিধা মনে করি ম্যাজিক্যাল ইনকাম পদ্ধতি। দেশে চার থেকে পাঁচ হাজার টাকা সৎ পথে ইনকাম করতে মাথার ঘাম পায়ে ফেলতে হয়! অথচ ফ্রিল্যান্সিয়ে মাত্র ১০ মিনিটে তা ইনকাম করা যায় সম্পূর্ণ হালাল উপায়ে। 

শোভন আরো জানান, অসুবিধা হলো বাংলাদেশ বসে আমেরিকার সময়টাকে মেনে নিতে হয়। অর্থাৎ আমাদের ৯০ শতাংশ ক্লায়েন্টই হচ্ছে আমেরিকার। সেখানে যখন ওয়ার্কিং আওয়ার তখন আমাদের দেশে ঘুমানোর সময়! তাই সময়টা মানিয়ে নিতে না পারলে ৭৫ শতাংশ ক্লায়েন্ট হাতছাড়া হবার সম্ভাবনা থাকে।

নতুন যারা ফ্রিল্যান্সিংয়ে আগ্রহী তাদের জন্য শোভন বলেন, কাজ শেখার ক্ষেত্রে ইউটিউব আর প্রাতিষ্ঠানিক শিক্ষা দুটোই কাজে দেয়। সেই সঙ্গে একজন সফল ফ্রিল্যান্সার হতে হলে অত্যন্ত অধ্যাবসায়ী, বিচক্ষণ আর সৃজনশীল চিন্তাশক্তির অধিকারী হতে হয়। এছাড়াও ফ্রিল্যান্সিং করতে গেলে সবসময় কাস্টমার সার্ভিসের প্রতি সতর্ক থাকতে হয়। ক্লায়েন্টের খারাপ রিপোর্ট যে কোনো ফ্রিল্যান্সারের ভবিষ্যতকে অনিশ্চয়তার দিকে ঠেলে দিতে পারে! তাই আগে বিষয়ভিত্তিক দক্ষতা অর্জন না করে সরাসরি এ পেশায় যুক্ত হলে সুফল নাও পাওয়া যেতে পারে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//