ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

গুরুদাসপুরে বিনামূল্যে অপারেশন

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০১৯  

অপারেশন থিয়েটার থেকে বের করা হলো ফুটফুটে এক নবজাতককে। আবাসিক মেডিকেল অফিসার রবিউল করিম শান্ত এই সিজার করেছেন। থিয়েটার থেকে বেরিয়ে তিনি জানালেন অপারেশনের পর মা ও শিশু দুইজনেই ভালো আছেন।

শনিবার দুপুর ৩টার দিকে গুরুদাসপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওই অপারেশন কার্যক্রম চালানো হয়। এ সময় দরিদ্র এক প্রসূতির সিজার করা হয়।

খোঁজ নিয়ে জানা গেল, ২০০৯ সালে অপারেশন থিয়েটার চালুর সময় দুই একটি অপারেশনের পর তা বন্ধ হয়ে যায়। এরপর কেটে গেছে প্রায় ১০টি বছর। দীর্ঘ সময় পর আবারো চালু করা হয়েছে অপারেশন কার্যক্রম। এখন গুরুদাসপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দরিদ্রদের বিনামূল্যে এই সুবিধা দেয়া হচ্ছে।

আবাসিক মেডিকেল অফিসার রবিউল করিম শান্ত বলেন, হাসপাতালে দীর্ঘ সময় অপারেশন কার্যক্রম বন্ধ ছিল। এ কারণে প্রসূতিসহ অন্যান্য রোগীদের বেসরকারি হাসপাতালে এসব অপারেশন করাতে প্রায় ১০-১৫ হাজার টাকা ব্যয় হয়ে থাকে। গরিব রোগীদের পক্ষে এই খরচ বহন করা প্রায় অসম্ভব। তাই হাসপাতালে অপারেশন এখন বিনামূল্যে করা হচ্ছে। 

তিনি বলেন, মূলত স্থানীয় এমপি আব্দুল কুদ্দুসের তৎপরতায় চলতি মাসে আবারো এই অপারেশন কার্যক্রম চালু করা হয়েছে। এরপর থেকে সিজারিয়ান, অ্যাপেন্ডিক্স, ফিস্টুলা, পাইলসসহ বেশ কয়েকটি অপারেশন কার্যক্রম চালানো হয়েছে। সবশেষ শনিবার দরিদ্র এক প্রসূতির বিনামূল্যে সিজার করানো হয়েছে।

প্রসূতি মা সালেহা বেগম জানান, শুক্রবার হাসপাতালে ভর্তির পর থেকে চিকিৎসক নার্সরা বেশ তৎপর ছিলেন। শনিবার হাসপাতালে আল্ট্রাসনোগ্রাম করার পর চিকিৎসক সিজারের বিষয়ে জানান। তখন খরচের ব্যাপার নিয়ে আমরা চিন্তিত ছিলাম। চিকিৎসক জানালেন বিনামূল্যে হাসপাতালে অপারেশন হবে। এরপর দুপুর ৩টার দিকে চিকিৎসক অপারেশন করেন। এখন মা-শিশু দুইজনেই ভালো আছেন

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//