ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

ঘরে বসেই নিজেকে সাজান বৈশাখী সাজে

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৪ এপ্রিল ২০২০  

বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। বাঙালির প্রতিটি ঘরে ঘরে যে যেভাবে পারেন এই দিনটি পালন করেন। যদিও বর্ষবরণের রীতি প্রায় সব দেশেই রয়েছে। তবে আমাদের দেশে এই উৎসব গ্রামকেন্দ্রিক হলেও, এখন শহরে এর আমেজ সবচেয়ে দেখা যায়।

প্রতি বছর নারী, পুরুষ, শিশু সবাই নিজেদের সাজায় বৈশাখী সাজে। এবার আর তা সম্ভব হচ্ছে না। কারণ হচ্ছে প্রাণঘাতী করোনা। যা আমাদের দেশেও মরণ থাবা বসিয়েছে। তাই ছোঁয়াচে এই রোগ থেকে বাঁচতে বাঙালিরা এক প্রকার ঘরবন্দী। তাই বলে যে বর্ষ বরণ হবে না, তা কিন্তু নয়। বাইরে না বের হলেও ঘরে বসেই পালন করুন নববর্ষ। নিজেকে ঘরে থেকেই সাজিয়ে নিন বৈশাখী সাজে। চলুন জেনে নেয়া যাক ঘরের মধ্যে কেমন হবে বৈশাখের সাজ-পোশাক- 

পোশাক

কটন, এন্ডিকটন, ভয়েল কিংবা লিলেনের মতো কাপড় বৈশাখি পোশাকে কাপড় হিসেবে বেছে নিন। যেহেতু ঘরেই থাকা হবে তাই সিম্পল পোশাকই ভালো। রঙের ক্ষেত্রে বৈশাখ মানেই লাল-সাদা। তারপরও অন্যান্য রঙ যে পরা যাবে না, এমন নয়। তাই লাল-সাদার পাশাপাশি হলুদ, লেমন, পার্পেল, বাসন্তির মতো রঙও বেছে নিতে পারেন। শাড়ি পরতে না চাইলে কামিজ কিংবা কুর্তিও পরতে পারেন।

মেকআপ

ঘরেই যেহেতু থাকা হবে, তাই ভারী সাজ না দিয়ে হালকা সাজ দেয়া ভালো। আই মেকআপ হালকা নিতে পারেন। চোখের শ্যাডো হালকা ব্রাউনিশ বা গ্রিনিশ থাকবে। আইব্রো টাচআপ অবশ্যই দেবেন। চোখে কাজল, আইলাইনার ব্যবহার করতে পারেন। আইল্যাশ না লাগালেও পারেন। লিপস্টিকের ক্ষেত্রে লাল কিংবা পোশাকের সঙ্গে মানানসই রঙ বেছে নিতে পারেন। অথবা ঘরে যেহেতু থাকা হবে, তাই নুড কালারও ঠোঁটে লাগাতে পারেন। 

চুলের সাজ

চুল না ছেড়ে হালকা বাঁধতে পারেন। সাধারণ বেণী বা ফ্রেঞ্চ বেণী বেশ মানিয়ে যাবে। আবার সামনে একটু মেসি স্টাইল করে, পেছনটা খোঁপা করা যেতে পারে। তাছাড়া সামনের দিকে ফ্রেন্স বেণী করে পেছনে খোঁপাও করা যেতে পারে। আবার মাঝখানে একটি সিঁথি করে খোঁপা করতে পারেনা।

গয়না

যেহেতু ঘরেই থাকা হবে তাই সিম্পল গয়না বেছে নিন। শাড়ির সঙ্গে মাটির গয়না বেছে নিতে পারেন। যা বৈশাখে বেশ মানানসই। তাছাড়া কাঠ, রুপা, মুক্তা বা তামার মালা পরতে পারেন। ভারী গয়না পরবেন না। বাঙালি নারী গয়না না পরলেও দু’হাত ভর্তি চুড়ি সাজ পূর্ণ করে দেয়। তাই পোশাকের সঙ্গে মিলিয়ে রেশমি চুড়ি পরতে পারেন। মাটির বা কাঠের চুড়িও কিন্তু বেশ মানিয়ে যায়।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//