ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম বন্দরে কনটেইনার হ্যান্ডলিংয়ে রেকর্ড

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০১৯  

কনটেইনার হ্যান্ডলিংয়ের রেকর্ড অর্জন করেছে চট্টগ্রাম বন্দর। ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত ৩০ লাখ ২ হাজার ৪২টি কনটেইনার হ্যান্ডলিং করে অতীতের রেকর্ড ভেঙেছে এ বন্দর।

বন্দরের জেটি, পানগাঁও টার্মিনাল ও কমলাপুর কনটেইনার ডিপো মিলে কনটেইনার পরিবহন করা হয়। বন্দরে প্রতিদিন হ্যান্ডলিং হয় গড়ে ৮ হাজার কনটেইনার । 

চট্টগ্রাম বন্দরের একজন কর্মকর্তা জানান, বন্দর এক বছরে ৩০ লাখ কনটেইনার হ্যান্ডলিং করেছে। এটা বন্দরের ইতিহাসে মাইলফলক। খুব শিগগিরই বন্দরের চেয়ারম্যান সংবাদ সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত জানাবেন।

বন্দর সূত্র জানায়, ২০১৮ সালে চট্টগ্রাম বন্দর ২৯ লাখ ৩ হাজার কনটেইনার পরিবহন করে। ২০১৭ সালে তা ছিল ২৬ লাখ ৬৭ হাজার। ২০১৬ সালে হয়েছে ২৩ লাখ ৪৭ হাজার। 

প্রতি বছর কনটেইনার পরিবহনে প্রবৃদ্ধির স্বীকৃতি আসে বৈশ্বিক ক্রম তালিকায়ও। গত আগস্টে লন্ডনভিত্তিক শিপিং-বিষয়ক বিশ্বের সবচেয়ে পুরোনো সংবাদমাধ্যম ‘লয়েডস লিস্ট’ প্রকাশিত তালিকায় চট্টগ্রাম বন্দর বিশ্বের ১০০ ব্যস্ত বন্দরের মধ্যে ৬৪তম হিসেবে স্থান পায়। এক বছরের ব্যবধানে ছয় ধাপ এগিয়ে যায় চট্টগ্রাম বন্দর। 

চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মাহবুবুল আলম বলেন, এটা অনেক বড় অর্জন। চট্টগ্রাম বন্দরকে এই অগ্রযাত্রা ধরে রাখতে হবে। একই সঙ্গে বন্দরের সক্ষমতা বাড়ানোর কাজ অব্যাহত রাখতে চলমান প্রকল্পগুলো দ্রুত শেষ করতে হবে। 

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//