ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

চীন তথ্য গোপন না করলে ‘বেঁচে’ যেত বিশ্ব: ট্রাম্প

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৪ মার্চ ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আসন্ন বিপদ সম্পর্কে চীন সতর্ক করলে আজ এই পরিস্থিতির সম্মুখীন হতো না বলে বেইজিংকে সরাসরি দোষলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চীনেরও যে তাতে লাভ হয়নি এ কথা অকপটে স্বীকার করে নেন তিনি।


হোয়াইট হাউসে এক প্রেস ব্রিফিংয়ে ট্রাম্প দাবি করেন, চীন করোনাভাইরাস নিয়ে তথ্য শেয়ার করতে ‘খুব গোপনীয়তা’ কৌশল নিয়েছিল। যেটি খুবই দুর্ভাগ্যজনক। এতে বিশ্বজুড়ে ১৬ হাজারেরও বেশি মানুষ মারা গেল। বেইজিং একটি অগ্রিম সতর্কতা দিলে যুক্তরাষ্ট্রসহ পুরো বিশ্ব আরো ভালোভাবে প্রস্তুতি নিতে পারত।

দেশটিতে এখন পর্যন্ত করোনায় মারা গেছেন ৫৫৩ জন। আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ৭৩৪ জন।

এদিকে, করোনাভাইরাসের মতো মহামারি নিয়ে জানুয়ারি এবং ফেব্রুয়ারিতে মার্কিন গোয়েন্দাদের সতর্কতার বিষয়টি উড়িয়ে দেন ট্রাম্প। তার দাবি, প্রকাশ্যে ছড়িয়ে যাওয়ার আগে যুক্তরাষ্ট্র কিছুই জানত না। 

তিনি বলেন, আপনাকে বুঝতে হবে, চীনের এখানে কোনো উপকার হয়নি। সেখানে হাজার হাজার মানুষ আক্রান্ত হয়েছে। নরক হয়ে গেছে চীন। প্রেসিডেন্ট শি চিনপিংয়ের সঙ্গে আমার কথা হয়েছে। তারা আমাকে আগে বিষয়টি সম্পর্কে জানাতে পারত। যেহেতু সমস্যাটি নিয়ে তারা আগেই জেনেছে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, চীনের প্রতি আমার অগাধ শ্রদ্ধা আছে। আমি তাদের নেতাকে অনেক শ্রদ্ধা করি, পছন্দ করি। তিনি আমার একজন বন্ধু। তবে তাদের এ রকম একটি সমস্যা আছে, সেটি তারা আমাদের আগেভাগে জানাতে পারত।

উল্লেখ্য, ডিসেম্বরের শেষে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া মরণঘাতী ভাইরাসটি চীন ছাড়াও এরইমধ্যে ইউরোপ, আমেরিকা, মধ্যপ্রাচ্য ও এশিয়ার ১৯৫ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এ ভাইরাসে পুরো বিশ্বে এখন পর্যন্ত ১৬ হাজার ৩১৫ জন মারা গেছে। আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৭৩ হাজার ১৬০ জন। এছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ এক হাজার ৩৯০ জন।

 
আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//