ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

‘ছাত্র রাজনীতিতে মানবিকতা থাকতে হবে’

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১২ অক্টোবর ২০১৯  

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ছাত্র রাজনীতি করতে হবে দেশকে ভালোবেসে, মানুষকে ভালোবেসে। মানবিকতা না থাকলে ছাত্র রাজনীতি করার প্রয়োজন নেই।

বৃহস্পতিবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষা বিষয়ক এক অনুষ্ঠানের ফাঁকে ছাত্র রাজনীতির বর্তমান পরিবেশ ও ভবিষ্যৎ প্রসঙ্গে ডেইলি বাংলাদেশের এই প্রতিবেদককে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, মানুষের পাশে দাঁড়ানোর ইচ্ছে না থাকলে রাজনীতিতে আসার প্রয়োজন নেই। জনসেবা করার জন্য রাজনীতি একটি বৃহৎ মাধ্যম। যারা এখন ছাত্র রাজনীতি করছেন তারা যেন এই বিষয়ে সচেতন থাকেন। নিজের ব্যক্তিস্বার্থ বিবেচনা না করে দেশের সামষ্টিক স্বার্থ বিবেচনা করতে হবে।

৬ অক্টোবর বুয়েটের শেরে বাংলা হল থেকে এক শিক্ষার্থীর মরদেহ উদ্ধার করা হয়। এরপরই সারাদেশে শুরু হয় আন্দোলন। এ ঘটনায় ক্যাম্পাসে ছাত্র রাজনীতি বন্ধের দাবিও তোলেন অনেকে। ছাত্র রাজনীতি বন্ধ করার এই বিষয়টি কতটা যৌক্তিক হবে? এমন প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, এটি আমরা চাপিয়ে দেব না। কোন প্রতিষ্ঠান যদি ছাত্ররাজনীতি বন্ধ করে দেয় এটা হবে তাদের নিজস্ব সিদ্ধান্ত। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো স্বায়ত্তশাসিত। তাদের সিন্ডিকেট রয়েছে, এই বিষয়ে তারা নিজেরা সিদ্ধান্ত নেবে।

বুয়েটের র‌্যাগিং সংস্কৃতি নিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, বুয়েটে র‌্যাগিং সংস্কৃতি বহুদিন ধরে চলছে। এখানে অনেকগুলো ছাত্র সংগঠন ও সামাজিক সংগঠন রয়েছে। সবাই মিলে র‌্যাগিং সংস্কৃতি বন্ধ করতে হবে। এটি করা জরুরি।   

দীপু মনি বলেন, শিক্ষকের কাছে শিক্ষার্থীরা হলো সন্তান। তাদের নিরাপত্তা সবার আগে। র‌্যাগিং বন্ধ করা নিয়ে শিক্ষকদেরকে কথা বলতে হবে। ক্লাসরুমে মানবিকতা ও সহমর্মিতার শিক্ষা দিতে হবে। একজন শিক্ষার্থী নির্যাতিত হলে সেই শিক্ষকরাই যদি চুপ থাকেন তাহলে শিক্ষার্থীরা যাবে কোথায়? 

বুয়েটের শিক্ষক-শিক্ষার্থীরা উপাচার্যের পদত্যাগ দাবি করছেন, এ বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, উপাচার্যকে অপসারণ করা হবে কি না, সেটি এখনই বলতে চাচ্ছি না। কিন্তু র‌্যাগিংয়ের মতো একটি অন্যায় কেনো এতো দিন ধরে চলছে সেটি বুঝতে পারছি না। অন্যায় প্রতিরোধ করতে হলে নৈতিকতা লাগবে। এমন ঘটনা প্রতিরোধে শিক্ষকদের সরব ভূমিকা রাখতে হবে। শিক্ষার্থীদেরকেও সরব হতে হবে।

আবরারের মৃত্যুর ঘটনা প্রসঙ্গে তিনি বলেন, শিক্ষাঙ্গনে সব রকমের অন্যায়ের বিরুদ্ধে সরব হতে হবে। আগে থেকেই যদি র‌্যাগিং বন্ধ করা যেত তাহলে এমন ঘটনা ঘটত না। এ ঘটনায় আমি শোকাহত। আবরারের পরিবারের প্রতি আমি সমবেদনা জানাচ্ছি।  

শিক্ষাপ্রতিষ্ঠানের সাম্প্রতিক অস্থিরতার বিষয়ে দীপু মনি বলেন, কেন এমন অস্থিরতা শুরু হয়েছে, কোথায় সমস্যা হচ্ছে, সেটি আগে খুঁজে বের করতে হবে। শিক্ষার পরিবেশকে আমরা শিক্ষার্থী বান্ধব করতে চাই। সেখানে এমন ঘটনা কোনভাবেই মেনে নেয়া যায় না। শিক্ষাগ্রহণের প্রতিটি পর্যায়কে আমরা আন্তর্জাতিক পর্যায়ে উন্নীত করতে চাই। শিক্ষক ও শিক্ষার্থীদেরকে সেটা বুঝতে হবে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//