ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ছয় পেট্রল পাম্পসহ ৮ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০১৯  

ওজন ও পরিমাপে কারচুপির অপরাধে ৬টি পেট্রল পাম্পসহ ৮ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)। গাজীপুর ও টাঙ্গাইল জেলার বিভিন্ন এলাকায় এ অভিযান পরিচালিত হয়।

অভিযুক্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে গত ১৯ ডিসেম্বর গাজীপুর জেলার মেসার্স দিদার ফিলিং স্টেশন তেল পরিমাপে ২টি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে প্রতি পাঁচ লিটারে ৭০ ও ৬০ মিলি লিটার জ্বালানি তেল কম দেয়া ও সীলবিহীন অবস্থায় ডিসপেন্সিং ইউনিট ব্যবহার করছে। তাই প্রতিষ্ঠানটিকে দুই লাখ টাকা জরিমানা করে আদালত। 

একই অভিযানে মেসার্স এস.এস ফিলিং স্টেশন তেল পরিমাপে ২টি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে প্রতি পাঁচ লিটারে ৩৬০ ও ২২০ মিলি লিটার এবং ১টি অকটেন ডিসপেন্সিং ইউনিটে পাঁচ লিটারে ৫২০ মিলি লিটার জ্বালানি তেল কম দেয়ায় প্রতিষ্ঠানটি থেকে আদালত ১ লাখ ৪০ হাজার টাকা জরিমানা আদায় করেন। একইসঙ্গে প্রতিষ্ঠান দুইটির ক্রটিপূর্ণ ডিসপেন্সিং ইউনিটগুলোর সাহায্যে জ্বালানি তেল বিক্রয় বন্ধ রাখার নির্দেশ দেন।

এদিকে, গত ২১ ডিসেম্বর টাঙ্গাইল জেলার কাটরা এলাকার বিএসটিআই’র সার্ভিল্যান্স টিমের পরিদর্শনে মেসার্স লৌহজং ফিলিং স্টেশন তেল পরিমাপে প্রতি ১০ লিটারে ২টি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে যথাক্রমে ৪০০ ও ৩৭০ মিলিলিটার এবং ১টি পেট্রল ডিসপেন্সিং ইউনিটে ২৮০ মিলি লিটার কম দেয়ার ঘটনা ধরা পরে। একই দিন গাজীপুর জেলার চন্দ্রা এলাকার মেসার্স মুনস্টার ফিলিং স্টেশন তেল পরিমাপে ২টি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে যথাক্রমে ৪১০ ও ১৫০ মিলিলিটার, ১টি অকটেন ডিসপেন্সিং ইউনিটে ৪৬০ মিলিলিটার ও ১টি পেট্রল ডিসপেন্সিং ইউনিটে ৪৩০ মিলি লিটার জ্বালানি তেল কম দেয়ায় প্রতিষ্ঠান দুইটির বিরুদ্ধে বিএসটিআইয়ের ভ্রাম্যমাণ  আদালতে নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।

গত ২২ ডিসেম্বর গাজীপুর এলাকার মেসার্স ভূমি সিএনজি অ্যান্ড ফিলিং স্টেশন তেল পরিমাপে ১০ লিটারে ১টি অকটেন ডিসপেন্সিং ইউনিটে ৮৭০ মিলিলিটার তেল কম দেয়ায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। 

একই অভিযানে টাঙ্গাইল জেলার বোয়ালী এলাকার মেসার্স সখিপুর ফিলিং স্টেশন তেল পরিমাপে প্রতি ১০ লিটারে ২টি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে যথাক্রমে ১৪০ ও ৪০ মিলিলিটার কম দেয়া এবং ১টি অকটেন ডিসপেন্সিং ইউনিটে ৩০০ মিলিলিটার ও ১টি পেট্রল ডিসপেন্সিং ইউনিটে ২৫০ মিলিলিটার বেশি দেয়া ও ইউনিটগুলো সীলবিহীন অবস্থায় ব্যবহার করায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। 

কচুয়া বাজার এলাকার মেসার্স জাহিদ ট্রেডার্সে ৫ লিটারে জ্বালানি তেল পরিমাপ করে ২০০ মিলিলিটার কম পাওয়ায় এবং মেসার্স এম. আলম ট্রেডার্স ভেরিফিকেশন সনদগ্রহণ ব্যতীত ৫০০ কেজি ধারণ ক্ষমতার একটি প্লাটফর্ম স্কেল ব্যবহার করায় ‘ওজন ও পরিমাপ মানদ- আইন-২০১৮’ অনুযায়ী প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

ভ্রাম্যমাণ আদালতে গাজীপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. হারুনুর রশিদের নেতৃত্বে পরিদর্শক মো. লিয়াকত হোসেন এবং বিএসটিআই’র সার্ভিল্যান্স অভিযানে সংস্থাটির সহকারী পরিচালক মো. মোন্নাফ হোসেনের নেতৃত্বে পরিদর্শক মো. লিয়াকত হোসেন ও মো. বিল্লাল হোসেন অংশগ্রহণ করেন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//