ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

তিন ঘণ্টায় উধাও হ্যান্ড স্যানিটাইজার! চলছে অভিযান

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৯ মার্চ ২০২০  

দেশে করোনাভাইরাস আক্রান্ত হয়েছে তিনজন। গতকাল বিকেলে সরকারিভাবে এ ঘোষণার পর থেকে ঢাকার বেশিরভাগ ফার্মেসিতে খুঁজে পাওয়া যায়নি হ্যান্ড স্যানিটাইজার। একই অবস্থা মাস্কের ক্ষেত্রেও। তবে কোথাও কোথাও মাস্ক পাওয়া গেলেও সেগুলো বিক্রি হচ্ছে অধিক দামে।

এদিকে সোমবার সকালে অধিক মূল্যে মাস্ক বিক্রির বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নির্দেশ দিয়েছে আদালত। নির্দেশ পাওয়ার পরপরই দুপুরে অভিযানে নামে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। সন্ধ্যায় শেষ খবর পাওয়া পর্যন্ত গুলশানে ২টি ফার্মেসি সিলগালা ও ফার্মগেটে বেশ কয়েকটি ফার্মেসিকে অর্থদণ্ডসহ একটি ফার্মেসি সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়েছে।

করোনাভাইরাস প্রতিরোধে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও অধিদফতরগুলো থেকে হ্যান্ড স্যানিটাইজার কিংবা সাবান দিয়ে হাত ধোয়ার পরামর্শ দিয়েছে। বেশ কিছুদিন আগে থেকে এই পরামর্শ দেয়া হলেও এতদিন এ বিষয়ে খুব একটা মনোযোগী ছিলেন না কেউ। তবে রোববার দেশে করোনা আক্রান্তের খবর প্রকাশের পরপরই সবাই হুমড়ি খেয়ে পড়ে হ্যান্ড স্যানিটাইজার সংগ্রহের জন্য। আর এতেই সাময়িক সঙ্কট সৃষ্টি হয়েছে বলে মন্তব্য বিক্রেতাদের।

বাজারে পাওয়া হ্যান্ড স্যানিটাইজার আইটেমের মধ্যে হ্যাক্সিসল, ডেটল, স্যাভলন, সেপনিল,সেক্সিরাব, ক্লিনজেল অন্যতম। রাজধানীর কচুক্ষেত বাজারে এ রহমান ফার্মেসির বিক্রেতা মো. নাদিম ডেইলি বাংলাদেশকে জানান, রোববার সন্ধ্যা ৭টার পর তার দোকানে আর কোনো হ্যান্ড স্যানিটাইজার ছিল না। তবে এর দাম বৃদ্ধি পায়নি।

তিনি বলেন, অন্যসময় এক কার্টুন (২৪টি) হ্যান্ড স্যানিটাইজার বিক্রি করতে তাদের ১০ থেকে ১২ দিন লাগতো। আর রোববার নিমিষেই বিক্রি হয়ে গেছে এক কার্টন। রাতেই ওষুধ কোম্পানির বিক্রয় প্রতিনিধিদেরকে ফোনে অর্ডার দিলে তারা জানায়, এই মুহূর্তে পর্যাপ্ত সাপ্লাই নেই। সোমবার বিকেল ৫টা পর্যন্ত কোম্পানিগুলো সাপ্লাই দিতে পারেনি।

সোহেল সানি নামে এক চাকরিজীবি বলেন, রোববার রাত থেকে সোমবার বিকেল পর্যন্ত তিনি ধানমন্ডি ও ক্যান্টনমেন্ট এলাকার বেশ কয়েকটি ফার্মেসিতে হ্যান্ড স্যানিটাইজার খোঁজ করেও পাননি। 

অপরদিকে গোলাপবাগ এলাকায় এফআর ফার্মেসির সত্ত্বাধিকারী বকুল আহমেদ জানান, রোববার রাতে হঠাৎ করে তার দোকানে থাকা বিভিন্ন ব্রান্ডের দেড় কার্টন হ্যান্ড স্যানিটাইজার সবগুলো বিক্রি হয়ে যায়। ক্রেতাদের অনেকেই একাধিক কিনেছেন। সোমবার সকাল থেকে তিনি ওষুধ কোম্পানির প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করছেন হ্যান্ড সেনিটাইজারের জন্য। কিন্তু সেখান থেকে বলা হচ্ছে হঠাৎ চাহিদা বেড়ে যাওয়ায় সেই অনুযায়ী উৎপাদন করা যাচ্ছে না। তবে শিগগিরই চাহিদা অনুযায়ী সাপ্লাই দেয়া যাবে বলে জানানো হয়।

পাইকারি বাজার চকবাজারেও পাওয়া যাচ্ছে না হ্যান্ড স্যানিটাইজার। সেখানকার বিক্রেতারা জানান, গতরাতে বিভিন্ন ফার্মেসি থেকে তারা প্রচুর অর্ডার পান হ্যান্ড স্যানিটাইজার। আজ সকালেও ওইসব ক্রেতারা মাল নিয়ে গেছে। এখন তাদের কাছে কিছু হ্যান্ডওয়াস থাকলেও কোনো হ্যান্ড স্যানিটাইজার নেই।

এদিকে মাস্ক ও হ্যান্ডওয়াসের কৃত্রিম সংকট সৃষ্টি সঙ্গে সংশ্লিষ্টদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে সোমবার দুপুর থেকে মাঠে নামে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের ৫টি টিম।

অধিদফতরের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারের নেতৃত্বে ৫টি টিমের দায়িত্বে আছেন সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল, মো. মাগফুর রহমান, মাহমুদা আক্তার ও রোজিনা আক্তার।

বিকেলে মনজুর মোহাম্মদ শাহরিয়া বলেন, গুলশানে অতিরিক্ত দামে মাস্ক বিক্রির অপরাধে সেখানকার দুটি ফার্মেসি সিলগালা করে দেয়া হয়। ফার্মেসিগুলো হচ্ছে-আল নূরা ফার্মেসি ও সাফারি ফার্মেসি।

অন্যদিকে ফার্মগেটে অভিযান পরিচালনা করা সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল বলেন, অভিযানের সংবাদ পাওয়ার সঙ্গে সঙ্গে সেখানকার অধিকাংশ ফার্মেসিগুলো তালা লাগিয়ে পালিয়ে যায়। মাস্কেও কৃত্রিম সংকট দেখিয়ে দাম বেশি রাখার অপরাধে ফার্মগেট এলাকার কয়েকটি ফার্মেসিকে অর্থদণ্ড দেয়া হয়। এছাড়া সুনান ফার্মেসিকে জনস্বার্থে সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়।

মঙ্গলবার সকাল ১১টা থেকে পুনরায় রাজধানীর বিভিন্ন এলাকায় এ ধরনের অভিযান শুরু হবে বলেও জানান তিনি। 

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//