ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

দাঙ্গার পর আগুনে পুড়লো রাশিয়ার কারাগার

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১২ এপ্রিল ২০২০  

রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের একটি কারাগারে বন্দি ও কারারক্ষীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। পরবর্তীতে ক্ষুব্ধ হয়ে ওই কারাগারটির বিশাল অংশে আগুন লাগিয়ে দিয়েছে বন্দিরা।

জানা গেছে, সাইবেরিয়ার আঙ্গারস্কের ১৫ নম্বর পেনাল কলোনিতে কারারক্ষীদের বিরুদ্ধে বাজে ব্যবহারের অভিযোগ তুলেছে বন্দিরা। এরপরেই তাদের সঙ্গে দাঙ্গায় জড়িয়ে পড়ে বন্দিরা। এই দাঙ্গায় হতাহতের ঘটনা ঘটলেও হতাহতের সংখ্যা এখনো অস্পষ্ট রয়েছে।

এ ঘটনার কারণে আঙ্গারস্কের পেনাল কলোনির আশেপাশের অঞ্চলটি সিল করে সেখানে নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। কারা কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, কারাগারে প্রথমে একজন রক্ষীর ওপর আক্রমণ করে বন্দিরা। পরে সেখানে দাঙ্গার সূত্রপাত হয়। আহত হওয়ায় সেই রক্ষীকে হাসপাতালে পাঠানো হয়েছে।

কারা কর্তৃপক্ষ আরো জানায়, কারাগারের পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়া হয়েছে। এছাড়া তদন্তকারীরা এ ঘটনার তদন্ত শুরু করেছে বলেও জানানো হয়েছে।

এদিকে বিভিন্ন মানবাধিকার সংস্থাগুলো দাবি করছে, কারাগারে বন্দিদের ওপর নির্যাতন চালানো হয়। তাদেরকে মারধর করার কারণে সেখানে দাঙ্গার ঘটনা ঘটেছে।

দেশটির সরকারি বার্তা সংস্থা তাস জানিয়েছে, কারাগারটির পাশাপাশি একটি কাঠের কারখানায়ও আগুন ধরিয়ে দেয়া হয়েছে। এছাড়া অগ্নিকান্ডের কারণে আরো তিনটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

উল্লেখ্য, আঙ্গারস্কের পেনাল কলোনি কারাগারটি রাশিয়ার রাজধানী মস্কো থেকে আড়াই হাজার মাইল দূরে অবস্থিত। সেখানে প্রায় ১২শ’ কয়েদি রয়েছে।

সূত্র- বিবিসি

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//