ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দ্রুত ওজন কমাতে শরীরের এসব অংশে চাপ প্রয়োগ করুন

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০১৯  

ব্যাথা সারাতে আকুপ্রেসারের কার্যকারিতা সম্পর্কে অনেকে জানেন! যেকোনো ধরনের যন্ত্রণা সারাতে শরীরের বিশেষ কিছু স্থানে বাইরে থেকে চাপ দিয়ে এই চিকিৎসা করা হয়। মূলত স্নায়ুর উপরে এই চিকিৎসা প্রয়োগ করা হয়। কপাল, হাত, পা সহ শরীরের বিভিন্ন অংশে প্রেশার প্রয়োগ করা হয়। সবথেকে বড় কথা, এই চিকিৎসা পদ্ধতি পুরোপুরি বিজ্ঞান দ্বারা স্বীকৃত। 

এই চিকিৎসা পদ্ধতির মাধ্যমে ঘরে বসেই নিয়ন্ত্রণে আনা যায় অতিরিক্ত ওজনকেও। বর্তমানে ঘরে ঘরে অতিরিক্ত ওজনের সমস্যা মহামারীর রূপ ধারণ করেছে। তাই ব্যায়াম বা জিমের মতো দরকারি হয়ে উঠেছে আকুপ্রেসার চিকিৎসা পদ্ধতি। 

ওজন কমাতে আকুপ্রেসার কীভাবে কাজ করে? 

নির্দিষ্ট পদ্ধতিতে শরীরের বিশেষ অংশে চাপ দিলে তা প্রভাবিত করবে শরীরের অতিরিক্ত ওজনকে। ফলে ঝরতে শুরু করবে দেহে জমে থাকা অতিরিক্ত মেদ। তা শরীরের কোথায় কোথায় জমে থাকলে এমন ফল মিলবে? চলুন উত্তর খোঁজার চেষ্টা চালানো যাক। 

কান 

গাল এবং কানের সংযোগস্থলে কানের যে উঁচু অংশটি আছে, সেখানে বুড়ো আঙ্গুল দিয়ে চাপ দিন। এবার উপর নীচ করুন। এটি করার সময় আপনি বুঝতে পারবেন কোথায় সবথেকে বেশি নড়াচড়া হচ্ছে। যে জায়গাটিতে সবথেকে বেশি নড়াচড়া হচ্ছে, সেখানে এবার চাপ দিতে থাকুন। এতে আপনার খিদে নিয়ন্ত্রণে থাকবে এবং এতে ওজনও অনেকটা নিয়ন্ত্রণে চলে আসবে। 

পেট

পেটের এই অংশটি নাভির ঠিক তিন সেন্টিমিটার নিচে অবস্থিত। পেটের এই অংশটি অ্যাবডমিনাল পয়েন্ট নামে পরিচিত। এই পয়েন্টটির ওপর দুটি আঙ্গুল দিয়ে উপর নীচ করে এক মিনিট ধরে মালিশ করতে হবে। আবার এই পয়েন্টে আঙ্গুল দিয়ে চাপ দিতে হবে। এতে হজম ক্ষমতা বৃদ্ধি পাবে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হবে। দিনে দু’বার এই পদ্ধতি অনুসরণ করলেই দেখবেন ওজন কমতে শুরু করবে। 

অ্যাবডমিনাল সরো পয়েন্ট 

বুকের খাঁচার একদম শেষের হাড়ের নিচে এই পয়েন্টটি থাকে। এই জায়গায় প্রেসার দিলে ঘা, হজমের সমস্যা এবং বুকের খাঁচায় কোনো যন্ত্রণা থাকলে তা দূর হবে। সেই সঙ্গে খিদে নিয়ন্ত্রণে চলে আসবে। ফলে স্বাভাবিকভাবেই মুখ চালাতে ভাজাভুজি জাতীয় খাবার খাওয়ার প্রয়োজন পরবে না। ফলে ওজন নিয়ন্ত্রণে থাকবে। প্রসঙ্গত, আকুপ্রেসার করতে হলে এই পয়েন্টে ৫ মিনিট চাপ দিতে হবে। তাহলেই ধীরে ধীরে ওজন কমতে থাকবে। 

কনুই 

কনুইয়ের ভিতর দিকে একটি অংশ থাকে, যা অ্যাকুপ্রেশারের ভাষায় ইন্টেস্টাইন পয়েন্ট নামে পরিচিত। এই পয়েন্টটি পেটের কাজ সঠিকভাবে বজায় রাখতে সাহায্য করে। এই পয়েন্টটি মূলত বৃহদন্ত্রের সঙ্গে সম্পর্কিত। এই অংশে বুড়ো আঙ্গুল দিয়ে চাপ দিতে হবে। প্রতিদিন এক মিনিট করে এটি করলে ওজন ব্যাপকহারে কমতে থাকবে। এছাড়াও এটি নিয়মিত করলে দেহের অতিরিক্ত ওজন কমবে।

হাঁটু 

হাঁটুর থেকে ঠিক দুই ইঞ্চি নিচে বিশেষ একটা পয়েন্টটি রয়েছে। সেখানে আকুপ্রেসার চিকিৎসা করলে হজম শক্তি বৃদ্ধি পায়। শুধু তাই নয়, এই পয়েন্টে তর্জনী দ্বারা এক মিনিট ধরে চাপ দিলে এটি পেটের কাজকে সঠিক রাখতে সাহায্য করে এবং হজম প্রক্রিয়ার উন্নতি ঘটায়। এক মিনিট এটি করার পর পা ওপর নিচ করুন। এমনটা করলে দেখবেন মাংসপেশি নড়াচড়া করছে। যে অংশটি নড়াচড়া করছে, সেটিই হল আসল পয়েন্ট। এবার এই অংশটিতে ২ মিনিট ধরে চাপ দিন। 

পায়ের গোছ 

এই পয়েন্টটি হজম শক্তি বাড়াতে সাহায্য করে। পায়ের গোছের ঠিক ২ ইঞ্চি ওপরে মূল পয়েন্টটি অবস্থিত। এখানে পায়ের ভেতরের দিকের অংশটিই হল আসল পয়েন্ট। নির্দিষ্ট স্থানে আঙ্গুল দিয়ে নিয়মিত চাপ দিলে হজম শক্তি বাড়বে। ফলে কমতে থাকবে ওজনও। প্রসঙ্গত, এই পয়েন্টটিতে কম করে এক মিনিট ধরে চাপ দিতে হবে। এমনটা নিয়মিত করলে ওজন কমতে দেখবেন একেবারে সময় লাগবে না।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//