ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

নবীন-প্রবীণদের নিয়ে হবে উত্তর আওয়ামী লীগের কমিটি

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০১৯  

রাজনীতির কেন্দ্রবিন্দু বলা হয়ে থাকে ঢাকা মহানগর। আগামী ৩০ নভেম্বর সেই ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হবে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে। সম্মেলনে প্রধান অতিথি থাকবেন দলের সভাপতি শেখ হাসিনা।

বিগত বছরের মতো এবারও ঢাকা মহানগরের নতুন কমিটি গঠনের বিষয়টি খুবই গুরুত্বের সঙ্গে নিয়েছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ক্যাসিনো কেলেঙ্কারিতে সম্পৃক্ততা, চাঁদা ও টেন্ডারবাজি, অনুপ্রবেশকারী, ক্ষমতার অপব্যবহার, অর্থের বিনিময়ে কমিটিতে স্থান দেয়াসহ নেতাদের নানা অপকর্মে জড়িত থাকার অভিযোগ হাইকমান্ডের হাতে। এসব বিষয় বিবেচনায় রেখে ব্যাপক পরিবর্তন করে নবীন ও প্রবীণদের নিয়ে ঢাকা মহানগর আওয়ামী লীগের কমিটি করা হবে।

এদিকে ৩০ নভেম্বর সম্মেলনকে ঘিরে নেতাকর্মীরা চাঙ্গা হয়ে উঠছেন। নতুন নেতৃত্ব নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ। এরইমধ্যে কৃষকলীগ, জাতীয় শ্রমিকলীগ, স্বেচ্ছাসেবকলীগ ও যুবলীগের সম্মেলন শেষ হয়েছে। এসব সংগঠনের সম্মেলনে ত্যাগী ও ক্লিন ইমেজের নেতারা নেতৃত্বে এসেছেন। তাই নেতাকর্মীরা লবিং করার জন্য ছুটছেন আওয়ামী লীগের শীর্ষ নেতাদের কাছে। তবে আওয়ামী লীগের সিনিয়র নেতারা এবার কঠোর অবস্থানে রয়েছেন। তারা আওয়ামী লীগ সভাপতির নির্দেশনা অনুযায়ী খুঁজছেন ক্লিন ইমেজের নেতাদের।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক অনুষ্ঠানে বলেছেন, যারা দলের জন্য ত্যাগ স্বীকার করেছেন এবং যারা কোনো বিতর্কিত কর্মকান্ডে জড়িত নয়, তাদের এবার মূল্যায়ণ করবেন আওয়ামী লীগ সভাপতি।

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের ১ নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি বলেন, ক্লিন ইমেজ, ত্যাগী, কর্মীবন্ধব, পরীক্ষিত ছাত্রনেতাদের মধ্যে থেকে যাদেরকে ভালো মনে করবেন তাদের দায়িত্ব দেবেন দলের সভাপতি।

উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক খান বলেন, উত্তর আওয়ামী লীগ বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আদর্শের রাজনীতি করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাকে দলের জন্য যোগ্য মনে করবেন তাকেই দায়িত্ব দেবেন। 

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি পদে যারা আলোচনায়: ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক খান। তিনি মোহাম্মদপুর থানা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। এছাড়া তিনি তৎকালীন ৪৭ নম্বর ওয়ার্ড ও বর্তমান ৩৪ নম্বর ওয়ার্ড থেকে চার বার কাউন্সিলর নির্বাচিত হন এবং ঢাকা কলেজ ছাত্রলীগের সদস্য ছিলেন।

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি বজলুল রহমান। তিনি ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় আহত হন। তিনি অবিভক্ত ঢাকা মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি, যুগ্ম সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক ছিলেন। এছাড়া তিনি মোহাম্মদপুর থানা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, ৪৬ নম্বর ওয়ার্ড (বর্তমান ৩৩) আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং ৪৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হিসেবে দায়িত্ব পালন করেন।

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কাদের খান। তিনি ঢাকা মহানগর আওয়ামী লীগের সদস্য, ১৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি এবং ১৯৭১ সালে ভোলা মহকুমা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সহ-সভাপতি নাজিম উদ্দিন। তিনি ঢাকা মহানগর আওয়ামী লীগের বন ও পরিবেশ সম্পাদক, বৃহত্তর উত্তরা থানা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতাকালীন সদস্য, তিতুমীর কলেজ ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন।

এছাড়া আলোচনায় রয়েছেন মহানগর উত্তর আওয়ামী লীগের সহ-সভাপতি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি ও উত্তর আওয়ামী লীগের সভাপতি এ কে এম রহমতুল্লাহ।

সাধারণ সম্পাদক পদে আসতে পারেন যারা: ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের এক নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি। তিনি অবিভক্ত ঢাকা মহানগর ছাত্রলীগের সহ-সভাপতি ও সাধারণ সম্পাদক ছিলেন। এছাড়া তিনি বৃহত্তর মিরপুর থানা ছাত্রলীগের সভাপতি, ঢাকা মহানগর আওয়ামী লীগের কার্যকরী সদস্য এবং ত্রাণ ও পুনর্বাসন সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাবিব হাসান। তিনি এর আগে হরিরামপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, যুগ্ম সাধারণ সম্পাদক, বৃহত্তর উত্তরা থানা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ ওয়াকিল উদ্দিন। তিনি এর আগে বৃহত্তর গুলশান থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সহ সভাপতি, বৃহত্তর গুলশান থানা ছাত্রলীগের সভাপতি এবং কার্যকরী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। 

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক এম সাইফুল্লাহ সাইফুল। তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় সহ-সম্পাদক, স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক, ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি ও সভাপতি, কেন্দ্রীয় ছাত্রলীগের সদস্য ছিলেন।

উত্তর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোক্তার সরদার। তিনি রমনা থানা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, ঢাকা মহানগর যুবলীগের দপ্তর সম্পাদক, রমনা থানা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। 

এছাড়া আলোচনায় রয়েছেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জহিরুল হক জিল্লু, প্রচার ও প্রকাশনা সম্পাদক মিজানুর রহমান মিজান।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//