ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

নারীদের সুরক্ষা দেবে জাবি শিক্ষার্থীর বানানো ‘অ্যালাই’

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২০  

নারীদের সুরক্ষা দিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) ৪৬তম ব্যাচের তিন শিক্ষার্থী ALLY নামের একটি অ্যাপ তৈরি করেছেন।

রোববার এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের আয়োজিত সফটওয়্যার প্রদর্শনী প্রতিযোগিতায় এ অ্যাপটি প্রদর্শন করা হয়। ২২ বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণকারী প্রতিযোগীদের অংশগ্রহণে আয়োজিত প্রতিযোগিতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘আইআইটি অ্যাড্রয়েট’ দলের তৈরি এ অ্যাপটি চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

জাবির আইআইটি ৪৬তম ব্যাচের শিক্ষার্থী শাহীন বাশার প্রতিযোগিতায় দলের নেতৃত্ব দেন। দলের অপর সদস্যরা হলেন, আইআইটি ৪৬তম ব্যাচের মেহেদী হাসান রুম্মান এবং ৪৭তম ব্যাচের শাহরিয়ার ইসলাম হিমেল।

অ্যাপের কার্যকারিতা সম্পর্কে দলনেতা শাহীন বাশার জানান, অ্যাপটির বিপদ সতর্কতা (ডেইনজার মোড) চালু করে ব্যবহারকারী যদি কোনো অপরিচিত জায়গা দিয়ে যান, তখন কোনো প্রকার অস্বাভাবিক শব্দ বা সাহায্যের বার্তা শুনলে অ্যাপটি থেকে সরাসরি বিশ্বস্ত নাম্বারে ফোন বা ম্যাসেজ অথবা ইমেইলে বার্তা চলে যাবে।

তিনি আরো জানান, ব্যবহারকারীর মোবাইল থেকে অ্যাপের মাধ্যমে সরাসরি ব্যবহারকারীর লোকেশন শেয়ার করা যাবে, যাতে তার বিশ্বস্ত ব্যক্তি ব্যবহারকারীর অবস্থান সম্পর্কে জানতে পারবেন। এছাড়া অ্যাপে গোপনে রেকর্ড করা ও ছবি তোলার সুযোগ আছে।

জাবির এ শিক্ষার্থী আরো জানান, এ অ্যাপের মাধ্যমে ব্যবহারকারী নিকটবর্তী পুলিশ অথবা র‌্যাবের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। এছাড়া কাছাকাছি থাকা পুলিশ ও র‌্যাবের মোবাইল নাম্বার ও লোকেশন জানতে পারবেন। জরুরি প্রয়োজনে ৯৯৯ নম্বরে কল দেয়া ও অ্যাম্বুলেন্স ম্যানেজ করা এবং রক্ত দাতা খুঁজে পেতে এ অ্যাপটি ব্যবহারকারীকে সাহায্য করবে।

গুগলের প্লে স্টোরে ২১ ফেব্রুয়ারি থেকে অ্যাপটি পাওয়া যাবে বলে জানান শাহীন বাশার।

এর আগেও শাহীন বাশার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবহণ সেবা সহজ করতে JU Transport নামের একটি অ্যাপ তৈরি করেছিলেন। এর মাধ্যমে শিক্ষার্থীরা ক্যাম্পাসে বাসের অবস্থান সম্পর্কে জানতে পারতেন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//