ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

পঙ্গপালের হামলা ঠেকাতে পাকিস্তানে এক লাখ হাঁস পাঠাবে চীন

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২০  

অপ্রতিরোধ্য পঙ্গপালের হামলা থেকে পাকিস্তানকে বাঁচাতে দেশটিতে এক লাখ পাতিহাঁসের শক্তিশালী বাহিনী পাঠানোর পরিকল্পনা করেছে চীন। কীটপতঙ্গ এবং পঙ্গপালভোজী এ সব পাতিহাঁস চীনের পূর্বাঞ্চলীয় প্রদেশ জেইজিয়াং থেকে পাঠানো হবে।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে চীনের স্থানীয় সংবাদমাধ্যম নিনগিবো।

গত দুই দশকের মধ্যে সবচেয়ে মারাত্মক পঙ্গপাল হামলার মুখে পড়েছে পাকিস্তান।

পঙ্গপাল নিয়ন্ত্রণে পথ খুঁজে বের করার জন্য এর আগে চীনা বিশেষজ্ঞদের একটি দলকে পাকিস্তানে পাঠানো হয়েছিল। উত্তরপশ্চিমাঞ্চলীয় সিনজিয়াং অঞ্চলে ২০ বছর আগে পাকিস্তানের অনুরূপ পঙ্গপালের মুখে হংস বাহিনী ব্যবহার করে পরিস্থিতি সামাল দিয়েছিল চীন। এ জাতীয় হাসের খাদ্য তালিকায় কীটপতঙ্গসহ পঙ্গপাল রয়েছে।

হংস বাহিনী ব্যবহারে দুই ধরণের উপকার পাওয়া যাবে বলে জানিয়েছে সান্ধ্য দৈনিকটি। খবরে বলা হয়েছে, এতে কীটনাশকের তুলনায় একদিকে খরচ কম পড়বে অন্য দিকে পরিবেশের কোনও ক্ষতি হবে না। এ ছাড়া, মুরগির তুলনায় হাসরা দল বেঁধে থাকতে পছন্দ করে বলে তাদের নিয়ন্ত্রণ করাও সহজ হবে।

মুরগির তুলনায় হাসের পঙ্গপাল খাওয়ার পরিমাণও অনেক বেশি। দিনে একটি মুরগি ৭০টির বেশি পঙ্গপাল খেতে পারে না। কিন্তু হসে সেখানে গোগ্রাসে ২০০টি পঙ্গপাল গলধারণ করতে পারে। অর্থাৎ মুরগির তুলনায় দিনে প্রায় তিনগুণ বেশি পঙ্গপাল খেতে পারে একটি হাস।

গত বছর থেকে পঙ্গপালের হামলার শিকার হয়েছে পাকিস্তান। ফলে বিপর্যয়ের মুখে পড়েছে পাকিস্তানের অন্যতম অর্থকরী ফসল তুলা । এ বারে পাকিস্তানে গমের জন্য হুমকি হয়ে দেখা দিয়েছে এই পঙ্গপালের ঝাঁক। 

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//