ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

পাঁচ মিনিটের শ্রমেই কমবে মেদ, সরবে রোগ!

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০১৯  

সময় করে ঘণ্টার পর ঘণ্টা জিমে কাটানো অনেকের পক্ষেই সম্ভব হয় না। কারণ কর্মব্যস্ত জীবন নিয়ে সবাই তাড়াহুড়োর মধ্যেই থাকে। এর সঙ্গে যোগ হয় অসময়ে খাওয়া, ভুল খাবার নির্বাচন, কম ঘুমের মতো বিভিন্ন সমস্যা। এতে করে একদিকে যেমন শরীরের মেদ বাড়ছে অন্যদিকে বিভিন্ন রোগ জেগে বসছে শরীরে।   

তবে পুষ্টিবিদদের মতে, রোজ অনেকটা সময় না পেলেও অন্তত পাঁচ থেকে দশ মিনিট সময় নিজের জন্য রাখুন। এসময়টুকু আপনি দৌড়াতে পারেন। পাঁচ মিনিট দৌড়ানো শরীরের অনেক উপকার করতে পারে।  

তবে ভারতের ফিটনেস বিশেষজ্ঞ চিণ্ময় রায়ের মতে, পাঁচ মিনিটের দৌড়ে সাময়িক আরাম হলেও, এই ধকল এত অল্প সময় ধরে হয় যে শরীরের দীর্ঘ উপকারিতায় তা খুব কাজে লাগে না। তবে হ্যাঁ, কিছু না করার চেয়ে এই পাঁচ মিনিটের দৌড় ভাল। শুনতে পাঁচ মিনিট হলেও পাঁচ মিনিট দৌড় নেহাতই কম শ্রমের কাজ নয়! এর প্রভাবে শরীরে যে যে উপকার হতে পারে। জেনে নিন-
 
মন ভালো রাখে
সারা দিনের কাজের চাপ, মানসিক উদ্বেগ, ডেডলাইনের চাপ সবটাই নিমেষে হাওয়া হয়ে যেতে পারে এই পাঁচ মিনিটের দৌড়ে। 
 
মেদ কমাবে 
দৌড়, সাঁতার, নাচের মতো ব্যায়ামে সারা শরীরের পেশি কাজ করে। সেরা কার্ডিও ভাস্কুলার এক্সারসাইজের অন্যতম হচ্ছে দৌড়। 
 
রক্তনালীর চাপ কম রাখে 
রক্তে শর্করা নিয়ন্ত্রণ করতে সপ্তাহে অন্তত ১৫০ মিনিট শরীরচর্চা আবশ্যিক। যারা কোনো রকম শরীরচর্চা করেন না। তারা অন্তত ৩৫ মিনিট এই শরীরচর্চায় অভ্যস্ত হন। কিছুটা লাভবান হবেন তো বটেই!

ঘুম
যাদের অনিদ্রা, কম ঘুমের সমস্যা রয়েছে। তারা এটা এড়াতে পারেন পাঁচ মিনিটের এই দৌড়ে। শরীরে রক্ত চলাচল আগের চেয়ে বাড়ে বলে এর ফলে ঘুমও হয় ভাল।  
 
রক্তচাপ নিয়ন্ত্রণ
প্রতিদিনের দৌড় রক্তনালীর প্রাচীরে চাপ কম রাখতে সাহায্য করে। ফলে রক্তচাপ বাড়ে না। তবে বেশি উপকার পেতে হলে পাঁচ মিনিটটা বাড়িয়ে অন্তত বিশ মিনিট করলে উপকার পাবেন অনেক বেশি। তবে ধীরে ধীরে এর সময় বাড়ান।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//