ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পাকিস্তানকে ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে বেশি পশু কোরবানি বাংলাদেশে

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৮ আগস্ট ২০১৯  

বাংলাদেশে বিশ্বের সবচেয়ে বেশি পশু কোরবানি হয়েছে। প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের হিসাবে, এবারের বাংলাদেশে কোরবানি হয়েছে ১ কোটি ১০ লাখ পশু। এরমধ্যে গরু কোরবানি হয়েছে ৮২ লাখ। এটি গতবারের চেয়ে ৬ লাখ বেশি।

গত বছর কোরবানি হয়েছিলো ১ কোটি ৪ লাখ। অন্যদিকে পাকিস্তানে এবারে কোরবানি কমেছে। গত বছর বাংলাদেশ ও পাকিস্তানে প্রায় সমান সংখ্যক কোরবানি হয়েছিলো। এবারে পাকিস্তানে কোরবানি হয়েছে ৮৮ লাখ পশু।

পাকিস্তানের সামা নিউজকে পাকিস্তান ট্যানার অ্যাসোসিয়েশনের সভাপতি গুলজার ফিরোজ জানান, এবারে পাকিস্তানে কোরবানি হয়েছে গতবারের চেয়ে ১০ শতাংশ কম। এবারে ছাগল কোরবানি হয়েছে ৩৫ লাখ। গত বছর ছিলো ৪০ লাখ। গরু কোরবানি হয়েছে ৫৮ লাখ, ভেড়া ৮০ হাজার, উট ১ লাখ।

পাকিস্তানে কোরবানি কম হওয়ার কারণ হিসাবে তিনি বলেন, পাকিস্তানের অর্থনৈতিক অবস্থা খুবই খারাপ, ভারতের গরু এবারে পাকিস্তানে আসেনি। ফলে পশুর দাম ছিলো বেশি।

বিশ্বে তৃতীয় কোরবানি হয়েছে সৌদি আরবে। জেদ্দা চেম্বার অব কমার্সের হিসাবে এবারে সৌদিতে কোরবানি হয়েছে ২৫ মিলিয়ন পশু। এর মধ্যে বিভিন্ন দেশের হজ যাত্রীরা কোরবানি দিয়েছে ১৮ লাখ পশু। জেদ্দা চেম্বার অব কমার্স জানিয়েছে এবারে সৌদিতেও কোরবানি কমেছে। 

কারণ হিসাবে তারা বলেছে সিরিয়া ও মিশরের ক্যাটলফার্মগুলোতে ভেড়া ও ছাগলের উৎপাদন কম হওয়ায় পশুর মূল্য বেশি ছিলো। তবে এবারের আরব আমিরাতে ৮ হাজার কোরবানি হয়েছে। এটি গতবছরের চেয়ে বেশি।

সৌদি গণমাধ্যমের তথ্য মতে, এই ৮ হাজারের ৭ হাজারই ভেড়া ও ছাগল। তুরস্কেও কোরবানি হয়েছে প্রায় ৫ লাখ পশু। মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার কোরবানির হিসাব পাওয়া যায়নি। তবে খালিজ টাইমে বলা হয়েছে শুধু কোয়ালালামপুরে কোরবানি হয়েছে মাত্র ২৩টি গরু।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//