ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

প্রস্টেট ও ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি এড়াবে যে ফল

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৩ ডিসেম্বর ২০১৯  

লাল দানাদার ফলটি সবার কাছেই প্রিয়। বেদানা, আনার বা ডালিম এক রকমেরই ফল। বাংলাদেশের অনেক স্থানে এটি বেদানা নামেও পরিচিত। যদিও কিছুটা দামি হওয়ার কারণে অনেকেই ডালিম খেতে চান না। তবে নিয়মিত ডালিম খেলে তা দেহের বহু উপকার করে। ডালিমে রয়েছে প্রচুর পুষ্টি। 

মাত্র এক কাপ ডালিম দানায় রয়েছে আপনার দৈনন্দিন চাহিদর ৩০ শতাংশ ভিটামিন সি, ৩৬ শতাংশ ভিটামিন কে, ১৬ শতাংশ ভিটামিন বি৯ ও ১২ শতাংশ পটাশিয়াম। ডালিম ফল ডালিম গাছের পাতা, ছাল, মূল, মূলের ছাল সবই ওষুধি হিসেবে ব্যবহার করা হয়। চলুন তবে জেনে নেই ডালিমের গুণাগুণ সম্পর্কে-

রক্তচাপ
প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিড্যান্ট থাকার কারণে বেদানা সিস্টোলিক ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে সাহায্য করে। আপনি যদি উচ্চ রক্তচাপে ভোগেন তাহলে নিয়মিত ডালিম খাওয়ার মাত্র দুই সপ্তাহেই আপনার রক্তচাপ স্বাভাবিক হয়ে যাবে। ফলে স্ট্রেস, টেনশন কমে। হার্টের সমস্যা থাকলে হার্টের অসুখে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও কমে থাকে।

প্রাকৃতিক ইনসুলিন
ডালিম ডায়াবেটিসের জন্য উপকারী। অনেকেই একে ইনসুলিনের বিকল্প হিসেবে বলেন। এটি মিষ্টি হলেও সাধারণত ডায়াবেটিস রোগীদের কোনো সমস্যা হয় না।

ক্যান্সার প্রতিরোধী
শরীরে ক্যান্সার কোষের বৃদ্ধিতে ডালিম সাহায্য করে। ফলে ক্যান্সার নিজে থেকেই মরে যায়। এই প্রক্রিয়াকে বলে অ্যাপপটোসিস। এর সাহায্যে ক্যান্সার নিয়ন্ত্রণে সাহায্য করে ডালিম। প্রস্টেট ক্যান্সার, ব্রেস্ট ক্যান্সার ভাল কাজ করে বেদানার অ্যান্টি-ক্যান্সার এজেন্ট।

ডায়ারিয়া প্রতিরোধে
অনেকে ভাবেন ডায়ারিয়া হলে ডালিম খাওয়া ঠিক না। তবে ডায়রিয়া থেকে রক্ষা পেতে ডালিমের রস খুবই উপকারী। ডায়রিয়া হলে সকাল-বিকাল ডালিমের রস খেলে ডায়রিয়া নিয়ন্ত্রণ করা সম্ভব।

সর্দি-কাশি থেকে বাঁচতে
শীতের সময় সর্দি-কাশি লেগেই থাকে সর্দি-কাশি থেকে রক্ষা পেতে আমরা ডালিমের রস ওষুধ হিসাবে ব্যবহার করতে পারি। ঠাণ্ডায় খুব বেশি কাবু হয়ে গেলে ডালিমের রস খেয়ে দেখলে পার্থক্যটা নিজেই অনুভব করতে পারবেন। ডালিমে আছে পটাশিয়াম ও ফাইবার যা ইমিউন সিস্টেম মজবুত রাখতে সাহায্য করে।

 

ডালিম

ডালিম

ত্বক সুস্থ ও উজ্জ্বল রাখতে
ডালিম ত্বক সুস্থ রাখতে অনেক উপকার করে। ডালিম পোমেগ্র্যানেট অয়েল ময়েশ্চারাইজার হিসেবে ভালো কাজ করে ও ত্বকের ব্যাকটেরিয়ার সংক্রমণকে প্রতিরোধ তৈরি করে থাকে। ফলিক অ্যাসিড, ভিটামিন সি, সাইট্রিক আসিড, ট্যানিন সমৃদ্ধ ডালিম ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে বিশেষ উপকারী।
 
আর্টথ্রাইটিস ও হাড়ের সংযোগস্থলে ব্যথা উপশম
ডালিম আর্টথ্রাইটিসে উপকার করে। এছাড়া এটি হাড়ের সংযোগস্থলে ব্যথা উপশম করতে সহায়তা করে।

স্মৃতিশক্তি বাড়ায়
ডালিম স্মৃতিশক্তি বাড়াতে সহায়তা করে। আর এ কারণে এটি অ্যালঝেইমার্সের মতো রোগীদের জন্যও উপকারী।

হিমোগ্লোবিন বৃদ্ধি
ডালিমে রয়েছে বহু পুষ্টি উপাদান, যা দেহের হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়। এতে অ্যানেমিয়া ও রক্তের নানা সমস্যা দূর করতে ভূমিকা রাখে।

ব্যাকটেরিয়া প্রতিরোধী
দেহে ব্যাকটেরিয়া সংক্রমণের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে ডালিম। এছাড়া এটি ফাংগাস ইনফেকশনের বিরুদ্ধেই ভূমিকা রাখে।

শারীরিক অনুশীলনের কার্যক্ষমতা বৃদ্ধি
সুস্থ থাকার জন্য কিংবা ভালো পারফর্মেন্সের জন্য অনেকেই শারীরিক অনুশীলন করেন। বিশেষজ্ঞরা বলছেন, অনুশীলনের পাশাপাশি ডালিম খাওয়া হলে তা কার্যক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//