ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

ফেসবুকে এসব ফাঁদে পড়ছেন না তো?

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৬ জানুয়ারি ২০২০  

সারা বিশ্বে গণপরিসরে যোগাযোগের জনপ্রিয় মাধ্যম হলো ফেসবুক। মাধ্যমটিকে ঘিরে অনেক ফাঁদ পাতা হচ্ছে। অনেকে না বুঝে সেখানে পা দিচ্ছেন। তারপর ফেসবুকের ওঁৎপেতে থাকা সাইবার দুর্বৃত্তরা ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়।

প্রযুক্তিবিষয়ক সাইট প্রিভেনশন ডটকম বলছে, পুরস্কারের লোভে অনেকেই অজানা নানা উৎসের কুইজের উত্তর দেন। এমনকি বিভিন্ন মজার ফলাফলের আশায় থার্ডপার্টি লিঙ্কেও প্রবেশ করেন। এগুলো মূলত পাতানো ফাঁদ। এতে ফেসবুক অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নেয়ার সুযোগ পায় সাইবার দুর্বৃত্তরা। এতে অ্যাকাউন্ট খোয়ানোর আশঙ্কাও থাকে।

ডলারসহ নানান পুরস্কারের লোভ দেখিয়ে এসব কুইজ চালু করা হয়। এসব লিঙ্কে প্রবেশ করলে বিভিন্ন প্রশ্ন সামনে আসে। এর মধ্যে রয়েছে জন্মস্থান, জন্মতারিখ, এলাকার জিপ কোড বা রাস্তার নাম, প্রিয় পোষা প্রাণী বা প্রিয় শিক্ষকের নামের মতো নানা ব্যক্তিগত প্রশ্ন। এসব উত্তর সাবমিট করার পরই দুর্বৃত্তদের হাতে চলে যায়। এরপর অ্যাকাউন্ট হ্যাকসহ নানান ক্ষেত্রে ব্যবহার হয় তথ্যগুলো।

এসব পোস্টে ক্লিক করা ও কুইজে অংশ নেয়ার ব্যাপারে সতর্ক হতে বলেছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। যে ধরনের পোস্টে ব্যক্তিগত তথ্য মন্তব্য আকারে দিতে বলে, তাতে মন্তব্য করা থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়েছে। দুই মাসে অন্তত একবার পাসওয়ার্ড পরিবর্তনের পরামর্শও দেয়া হয়েছে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//