ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বঙ্গবন্ধু আন্তর্জাতিক গ্রান্ড মাস্টার প্রতিযোগিতা হবে মুজিববর্ষে

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০১৯  

বাংলাদেশে ক্রিকেট বা ফুটবলের বাইরে আরো অনেক ধরনের খেলা আছে। দেশে ক্রীড়া সম্পর্কিত মোট ফেডারেশন আছে ৫৪টির মত। যদিও সব জায়গায় সাফল্য সমান না। তবে দাবায় ভালো কিছু করার সম্ভবনা আছে বাংলাদেশের। মুজিববর্ষে জাতির পিতার নামে ‘বঙ্গবন্ধু আন্তর্জাতিক গ্রান্ড মাস্টার প্রতিযোগিতার’ আয়োজন করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি ও র‍্যাব মহাপরিচালক বেনজির আহমেদ।

মঙ্গলবার র‍্যাব হেডকোয়ার্টারে মহাপরিচালক বলেন, একটা স্পন্সর গ্রুপ, একটা ক্রীড়ামোদি গ্রুপ তৈরি করতে পারলেই দাবায় সাফল্য আনা সম্ভব। দাবায় ২০১২ সালের পরে আর কোন আন্তর্জাতিক পদক পায়নি বাংলাদেশ। তবে দাবার উন্নয়নে বিভিন্ন কাজ করছে ফেডারেশন। এমনকি আন্তর্জাতিক দাবা টুর্নামেন্টও হচ্ছে বাংলাদেশে।

এ প্রসঙ্গে বেনজির আহমেদ বলেন, আমরা দেশে দাবার বিভিন্ন প্রোগ্রাম চালু করেছি। ক্রীড়া ক্ষেত্রে বাজেট বাড়ানো দরকার। আমি ক্রীড়া প্রতিমন্ত্রী ও সচিব মহোদয়ের নিকট ক্রীড়া ক্ষেত্রে বাজেট বাড়ানোর জন্য দৃষ্টি আকর্ষণ করেছি।

নিজেদের নানা সীমাবদ্ধতার কথা তুলে ধরে দাবা ফেডারেশনের সভাপতি বলেন, দাবার জন্য দরকার ভেন্যু। আমাদের একটা অফিস আছে সেখানেই দাবা খেলা হয়। টুর্নামেন্ট করতে গেলে হোটেল ভাড়া করতে হয় বা কমিউনিটি সেন্টারে করতে হয়। দাবার ভবিষ্যতের জন্য স্কুল দাবার দিকে জোর দেয়ার দিক উল্লেখ করে তিনি বলেন, স্কুল দাবা সিদ্ধান্ত নিতে শেখায়। দায়িত্ব নিতে শেখায়। 

এছাড়া জেল খানায় দাবা চালু করে মনস্ততাত্ত্বিকভাবে আসামিদের সাপোর্ট দেয়ার চেষ্টা করা হচ্ছে বলেও জানান র‍্যাব মহাপরিচালক। সাউথ এশিয়ান চেস কাউন্সিলের কাছে ফ্রিতে চেস ইন প্রিজন চালু করার প্রস্তাব দেয়া হয়েছে। সরকার চাইলে ফিদের আর্থিক সহযোগিতায় বাংলাদেশেও চেস ইন প্রিজন চালু করা সম্ভব বলে মন্তব্য করেন তিনি।

বেনজির আহমেদ যোগ করেন, আমাদের অধিকাংশ খেলোয়াড়দের পরিবারের চাহিদা হলো দেশে হোক বা দেশের ভাইরে প্রশিক্ষণের সকল খরচ ফেডারেশন বহন করবে। আমরা চাই কিছু সবল পরিবার দাবায় আসুক। আমরা ক্ষেত্র তৈরি করে দিতে পারি। কিন্তু বাকিটা তাদের করতে হবে। প্রাইভেট কোম্পানিগুলো যদি এক-একজন খেলোয়াড়কে স্পন্সর করেন তাহলে আমরা আগামী দুই বছরের মধ্যেই গ্রান্ড মাস্টার পাবো।

ভবিষ্যতে দাবায় সাফল্যের ব্যাপারে আশা প্রকাশ করে তিনি বলেন, দাবা মেধার খেলা। বাংলাদেশে মেধার কোন কমতি নেই। সিআরএস এর আওতায় যদি আমরা ছোট খাটো স্পন্সরও পাই তাহলে আমরা অনেক বড় বড় সাফল্য দিতে পারবো। ভারত দাবায় নিজেদের জায়গা করে নিয়েছে। তারা নেক্সট সুপার পাওয়ার মনে করে বাংলাদেশকে।

নবগঠিত সাউথ এশিয়ান চেস কাউন্সিলের সভাপতি হওয়া র‍্যাব মহা পরিচালক বলেন, সাউথ এশিয়ান চেস কাউন্সিলের প্রেসিডেন্টশিপ বাংলাদেশের একটা বড় অর্জন। 

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//