ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বাংলাদেশে অবস্থানরত চাইনিজদের কি করা উচিত ??

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২০  

চীনের ন্যাশনাল হেলথ কমিশনের দেয়া হিসাব অনুযায়ী, নতুন করে ১২২ জনসহ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা এখন ১৩৮১। প্রাণঘাতী এই ভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা প্রায় ৬৪ হাজার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনের এই ভাইরাসকে গোটা বিশ্বের জন্য মারাত্মক হুমকি অভিহিত করে বৈশ্বিক স্বাস্থ্য সতর্কতা জারি করেছে।
করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চীনের বাইরে এখন পর্যন্ত ৩ জন মানুষ মারা গেছে। এদিকের জাপানে নোঙ্গর করে রাখা একটি প্রমোদতরীতে নতুন করে আরও ৪৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন।
চীনের ন্যাশনাল হেলথ কমিশনের সহকারী মন্ত্রী জেং ইশিন বলেন, ভাইরাসটির উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশের উহান শহরে ১১০২ জন চিকিৎসাকর্মী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এছাড়া হুবেই প্রদেশের অন্যান্য এলাকায় আরও ৪০০ জন এই ভাইরাসে আক্রান্ত। চিকিৎসা কর্মীদের ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার সংখ্যা বাড়ছেই।

এমতাবস্থায় বাংলাদেশে বিভিন্ন মৈত্রী প্রজেক্টে কর্মরত চীনা নাগরিকদের কি করা উচিত? বাংলাদেশ সরকারের পক্ষ থেকে তাদের প্রতি কি ব্যবস্থা নেয়া উচিত? তাদেরই বা নিজেদের নিরাপত্তায় কি কি ব্যবস্থা গ্রহণ করা উচিত?

এক্ষেত্রে লক্ষণীয় ব্যাপার হল, করোনা বা অন্য যে কোন ভাইরাস নির্দিষ্ট কোন জাতি স্বত্বা বা নির্দিষ্ট দেশবাসীর মধ্যে সংক্রমিত হয় না। ভাইরাস সংক্রমিত ব্যক্তি বা বস্তুর নিকটাবর্তী যেই হবে, সেই তাতে আক্রান্ত হবে। সুতরাং একদম গড়ে দেশে অবস্থানরত চীনা নাগরিকদের প্রতি বিরূপ হওয়ার কোন কারণ নেই।
বাংলাদেশ সরকারের উচিত, প্রতিষ্ঠান ভিত্তিক জরিপ করে সাম্প্রতিক সময়ে যারা চীন বা অন্য করোনা সংক্রমিত দেশ ভ্রমণ করে এসেছেন তাদের আলাদা করা। কোয়ারেন্টিন সময় পর্যন্ত তাদের মেডিকেল পরীক্ষায় পর্যবেক্ষন করা। এবং তাদের কাছাকাছি আসা বাকি সবারও নিয়মিত মেডিকেল চেকাপের ব্যবস্থা করা।

অন্যদিকে যেহেতু এ মহামারীর ভয়ে আমরা সবাই ভীত সন্ত্রস্ত; সুতরাং চীনা বা অন্য দেশের মানুষদেরও আমাদের মাঝে চলাচলের সময় সতর্কতা বজায় রাখা উচিত। বাংলাদেশের মানুষ ইমোশনালি খুব প্রভাবিত হয়। হঠাৎ করে কোন গুজব ছড়িয়ে গেলে, বিদেশী নাগরিকদের জীবনের ওপর আক্রমণ আসতে পারে। তাই তাদেরও নিয়ন্ত্রিতভাবে এ সময় চলা উচিত।

উল্লেখ্য, চীন থেকে লন্ডনে ফেরা এক নারী করোনায় আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়ার পর যুক্তরাজ্যের লন্ডনের ব্যস্ততম শহর চায়না টাউন বলতে গেলে খালি হয়ে গেছে। লন্ডনে প্রথম কোনো ব্যক্তি করোনায় আক্রান্তের বিষয়ে নিশ্চিত হওয়ার পর শহরের বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বিশেষ করে চীনা-অধ্যুষিত চায়নাটাউন এখন পথচারী-শূন্য। বিশেষ প্রয়োজন ছাড়া কেউ বাইরে বের হচ্ছেন না।
১৪ শতাংশ ব্রিটেনবাসী বলেছেন, করোনা ভাইরাস থেকে বাঁচতে তারা চীনা ব্যক্তিদের সংস্পর্শ ত্যাগ করবেন। এক-চতুর্থাংশ বলেছেন, তারা করমর্দন এড়িয়ে চলবেন। এক-পঞ্চমাংশ বলেছেন, তারা গণপরিবহনে চলাচল পরিহার করবেন। প্রতি দশজনের তিনজন বলেছেন, তারা বড় ধরনের জমায়েত বা ছুটি কাটাতে বিমান ভ্রমণ পরিহার করবেন। দুই-তৃতীয়াংশ ব্যক্তি আক্রান্ত দেশ বা এলাকা থেকে দূরে থাকতে চান।

আমাদের দেশেও ব্যক্তি পর্যায়ে চীনা বা অন্য করোনা আক্রান্ত দেশের মানুষদের প্রতি সচেতন থাকা উচিত। বিশেষ করে বিদেশি নাগরিকে পূর্ণ ইপিজেড অঞ্চল, পদ্মা সেতুর মত বৃহৎ মেগাপ্রকল্পের যেখানে চীনা প্রযুক্তির ব্যবহার চলছে চাইনিজদের সহায়তায় অমন অঞ্চলে বাড়তি সতর্কতা প্রয়োজন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//