ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বাংলাদেশে পাচারের আগে স্বর্ণের কোরআন শরিফ উদ্ধার

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২ ফেব্রুয়ারি ২০২০  

ভারতের রাজস্থান থেকে মুঘল সম্রাট আকবরের আমলে স্বর্ণ দিয়ে লেখা কোরআন শরিফ উদ্ধার করা হয়েছে। এ সময় এক ব্যক্তিকে আটক করেছে স্থানীয় পুলিশ। কোরআন শরিফটি বাংলাদেশে পাচার করা হচ্ছিল বলে পুলিশকে জানিয়েছে আটক হওয়া ব্যক্তি।-খবর বিবিসি বাংলা’র।

রাজস্থান পুলিশের বরাতে বিবিসি বাংলা এক প্রতিবেদনে জানা যায়, ১৬ কোটি রুপি অর্থ্যাৎ বাংলাদেশি মুদ্রায় ১৯ কোটি টাকা মূল্যের স্বর্ণের কোরআন শরিফটি বাংলাদেশে পাচার করা হচ্ছিল। তবে সেটি পাচারের আগে উদ্ধার করা হয়।

প্রতিবেদনে আরো জানানো হয়, এক হাজার ১৪ পৃষ্টার ওই কোরআন শরিফটি গত বছর ছিনিয়ে নেন তিন ব্যক্তি। ঘটনার সঙ্গে জড়িত থাকার সন্দেহে ওই সময় দুজনকে আটক করেছিল পুলিশ। গত বৃহস্পতিবার কুরআন শরিফসহ তৃতীয় ব্যক্তিকে আটক করা হয়েছে।

জয়পুর উত্তরের ডেপুটি পুলিশ কমিশনার রাজীব পাচার বিবিসি বাংলাকে জানান, ২০১৯ সালে ভিলওয়ারা জেলার বাসিন্দা যোগেন্দ্র সিং মেহতা পুলিশের কাছে একটি বহু মূল্যবান কোরআন শরিফ ছিনতাইয়ের ঘটনায় অভিযোগ করেন।

অভিযোগকারী জানান, সম্রাট আকবরের দান করা ঐতিহাসিক মণ্ডলগড় কেল্লা থেকে স্বর্ণের অক্ষরে লেখা ওই কুরআন শরিফটি পান মেহতার পূর্বপুরুষরা। এরপর বন্ধু ও স্বজনের সহায়তায় মেহতা সেটি বিক্রির চেষ্টা করছিলেন।

রাজীব পাচার আরো জানান, কোরআন শরিফটি বিক্রির সময় ছিনতাই করা হয়। পরে দুইজনকে আটক করা হলেও কোরআন শরিফের সন্ধান পাওয়া যায়নি। তবে বেশ কয়েকদিন আগে ওই স্বর্ণের কোরআন শরিফটি এক ব্যক্তি বিক্রির চেষ্টা করছিলেন বলে পুলিশ জানতে পারে। এতে পুলিশ একটি বিশেষ তদন্ত দল গঠন করে। পরে ক্রেতা সেজে ভাঁওয়ারি মীনাকে কোরআন শরিফসহ আটক করা হয়।

তিনি আরো জানান, কোরআন শরিফটি বাংলাদেশে পাচারের চেষ্টা করা হচ্ছিল। ১৬ কোটি রুপি দিয়ে সেটি বাংলাদেশের কেউ কিনতে চেয়েছেন। তবে আটক সেই ব্যক্তি ক্রেতার নাম বলেননি। এ ঘটনায় আগে আটক দুই ব্যক্তির সঙ্গে সদ্য আটক ব্যক্তিকে মিলিয়ে আরো জিজ্ঞাসাবাদ করা হবে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//