ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

বাড়ি ভাড়া নেয়ার আগে এই বিষয়গুলো না মানলে ঘোর বিপদ!

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২ জানুয়ারি ২০২০  

 

 

নতুন বছর মানেই বাসা বদলের হিড়িক পড়ে যায়! আপনারও কি ঠিকানা বদলের প্রয়োজন হয়েছে? উত্তর হ্যাঁ হলে, বাড়ি বদলের আগে কিছুটা সময় নিন। কারণ, বাড়ি মানে শুধু মাথা গোঁজার ঠাঁই নয়! নিরাপত্তা নিয়েও ভাবতে হয়।

আর এই দু’টো চাইলে বাড়ি ভাড়া নেয়ার আগে একটু চিন্তা-ভাবনা করুন। ঠিক কী কী বিষয় নিয়ে ভাববেন, বুঝতে পারছেন না তাই তো? তবে আপনার জন্য রইল টিপস-

১. প্রথমেই, একটি খাতা নিন। তাতে লিখে ফেলুন আপনি ঠিক কত টাকা মাসে রোজগার করেন। কোন খাতে কত টাকা খরচ করেন, তা লিখতেও ভুলবেন না। এবার ভেবে দেখুন কত টাকা ভাড়া হলে আপনি সেই খরচ সামলাতে পারবেন। আপনার বাজেটের সঙ্গে মিলবে এমন ঘরই ভাড়া নিন। লাগাম ছাড়া ভাড়া হয়ে গেলে প্রতি মাসে আপনার আর্থিক সংকট দেখা দিতে পারে।  

২. কোথায় থাকলে আপনার অফিস-সহ নানা প্রয়োজনীয় কাজ করতে সুবিধা হবে তা ভেবে দেখুন। যাতায়াতে সুবিধা রয়েছে এমন জায়গাতেই বাড়ি ভাড়া নিন। নইলে দেখবেন বাড়ি আর অফিসের ঝক্কি সামলাতে গিয়ে আপনি ক্লান্ত হয়ে গিয়েছেন।

৩. পরিচিত কারো মাধ্যমে বাড়ি জোগাড় করতে পারলে দুশ্চিন্তার কোনো কারণ নেই। অপরিচিত কারো মাধ্যমে যদি বাড়ির হদিশ পান, তবে অবশ্যই মালিকের সঙ্গে আলোচনা করুন। বোঝার চেষ্টা করুন বাড়ির মালিক ঠিক কেমন।

৪. প্রাথমিক কথাবার্তার পর ভাল করে বাড়ি কিংবা ফ্ল্যাট ঘুরে দেখুন। আপনার বাজেট অনুযায়ী সমস্ত পরিষেবা ঠিকমতো পাচ্ছেন কি না, তা খতিয়ে দেখুন। 

৫. বাড়ি কিংবা ফ্ল্যাট ভাড়ার সময় বিদ্যুতের বিল আলাদা মিটার অনুযায়ী ধরা হবে কি না, তা জেনে নিন। মালিকপক্ষ এবং আপনার বিদ্যুতের মিটার আলাদা না হলে ওই বাড়ি ভাড়া নেয়ার আগে দু’বার ভাবুন। মনে রাখবেন নইলে আপনি পরে ঠকতে পারেন। ব্যবহার না করেও আপনাকে দিতে হতে পারে বিপুল অঙ্কের বিদ্যুতের বিল।

৬. বাড়ির মালিকরা সাধারণত ১১ মাসের চুক্তিতে সই করিয়ে বাড়ি ভাড়া দেন। তাই কোনো চুক্তিতে সই করার জন্য ভাল করে পড়ে নিন। নইলে বিপদ হতে পারে।

 

 

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//