ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বিশ্ব বন্ধু দিবস আজ

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৪ আগস্ট ২০১৯  

বন্ধু—শব্দটা খুবই ছোট, কিন্তু এই সম্পর্কটা হচ্ছে জীবনের তৃষ্ণায় এক আজলা শীতল জলের মতো। চাঁদের মতোও বলা যায় বন্ধুদের। চাঁদনী রাতে যেখানেই যাবেন, সঙ্গে যাবে চাঁদ। যতদূরেই হোক, দূর আকাশ থেকে জানান দেবে ‘আমি আছি’। আজ বিশ্ব বন্ধু দিবস। প্রতি বছরের আগস্ট মাসের প্রথম রোববার পালিত হয় দিবসটি।

বন্ধু হওয়ার জন্য নির্দিষ্ট কোনো দিন বা সময়ের প্রয়োজন হয় না। এমনকি বয়সের সীমাও নেই। সমবয়সীরাও যেমন বন্ধু হতে পারে, তেমনি বয়সে ছোট-বড়রাও বন্ধু হতে পারে। মনের মিল হলেই বন্ধু হওয়া যায়। জানা যায়, বন্ধু দিবসের পরিকল্পনা ও উৎপত্তি হয়েছিল যুক্তরাষ্ট্রে। সেখানে ১৯৩৫ সালে সর্বপ্রথম আগস্ট মাসের প্রথম রোববার ‘বন্ধু দিবস’ হিসেবে পালন করা হয়েছিল। তবে এ নিয়ে অনেক দ্বিমত পোষন করেন।

দিবসটি স্মরণীয় করে রাখতে আপনার বন্ধুকে খুব দামী কিছু উপহার দিতে হবে এমনও নয়। বন্ধুর প্রতি ভালোবাসা আর আন্তরিকতা দেখাতে পারাটাই মূখ্য। তাজা কিছু রঙিন ফুল নিয়ে বন্ধুর সাথে দেখা করলেও দিনটা বেশ আনন্দের হয়ে উঠতে পারে। ছোট্ট একটা ফ্রেন্ডশিপ বেল্ট সেই আনন্দকে বাড়িয়ে দিতে পারে আরো।

বন্ধুত্ব মানুষকে ভালো অভ্যাস গড়ে তুলতে সাহায্য করে, বিষণ্ণতা কমিয়ে মানসিকভাবে সুস্থ ও সুন্দর রাখে। এটা রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে। ব্রিংহাম বিশ্ববিদ্যালয়ের সাইকোলজি বিভাগের অধ্যাপক হল্ট-লানস্টেড বন্ধুত্বের সঙ্গে দীর্ঘজীবনের সম্পর্ক বিষয়ক এক গবেষণায় দেখিয়েছেন বন্ধুহীন ব্যক্তিরা অনেক বেশি মোটা হয়ে যাওয়া, একাকীত্বে ভোগার মতো সমস্যা ভোগেন। এতে করে তাদের আয়ু কমে যায় বলে দাবি তার।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//