ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বিয়ের পরেও একাকিত্ব?

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০১৯  

বিয়ের মানেই দুজন একা মানুষ একসঙ্গে হয়ে পূর্ণ হওয়া। দুজনের একাকিত্বকে দূর করার জন্য একে অপরের পরিপূরক হওয়াই বিয়ে। সঙ্গীর সঙ্গে নিজের আবেগ, অনুভূতি, ভালোলাগা, মন্দলাগাসহ সব কিছুর ভাগাভাগি করে নেয়া।

তবে সব দাম্পত্য সম্পর্কই কি এমনভাবে চিন্তা করেন? না, করেন না। বিয়ের পরও একাকিত্ব অনুভব করেন এমন মানুষের সংখ্যা কম নয়। তবে এমনটা ঘটে বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে।

বিশেষজ্ঞেরা বলছেন, এমন একাকিত্ব যদি নিয়মিত অনভূত হয়, তাহলে ডিপ্রেশনের মতো গভীরতর সমস্যাও হতে পারে যা ছাপ ফেলতে পারে সম্পর্কটার ভবিষ্যতের উপরে। তাই মাঝেমধ্যেই যদি আপনার মধ্যে একাকিত্বের অনুভূতি প্রবল হয়ে ওঠে, তাহলে সমস্যাটার উপর নজর দেয়া দরকার। সেক্ষেত্রে কিছু করণীয় থাকে যা জানা জরুরি-

নিজেকে সময় দিন
সঙ্গীর উপর নির্ভরশীলতা থাকা ভালো। তবে অতিরিক্ত কোনোকিছুই ভালো নয়। তাই মানসিকভাবে কারো উপর অতিরিক্ত নির্ভরশীল হয়ে পড়বেন না। তাতে নিজেরই লক্ষ্যভ্রষ্ট হয়ে পড়ার ভয় থাকে। সবসময় সঙ্গীর উপর নির্ভর না করে নিজেই প্ল্যান তৈরি করুন। বন্ধুবান্ধব, পরিবারের লোকজনের সঙ্গে সময় কাটান। একা সিনেমা দেখতে, শপিং করতে যান। কিছুদিন করলেই দেখবেন মন ভালো লাগছে অনেকটাই। ঝরঝরে লাগবে।

ইগো দূরে রাখুন
সবকিছুতে নিজের ইগো ধরে রাখাটা বোকামি। স্বামী/স্ত্রীর সঙ্গে মতের অমিল হলে কি নিজের মধ্যে গুটিয়ে যান আপনি? ঝগড়া মেটানোর ব্যাপারে উদ্যোগীও হন না? সেরকম হলে কিন্তু সমস্যা। ইগো বড় হয়ে উঠলে আপনার একা হয়ে যাওয়া অবধারিত। তাই ইগো সামলে রাখুন, সঙ্গীর সঙ্গে যতটা সম্ভব খোলামেলা কথা বলে সমস্যা সমাধানের চেষ্টা করুন।

একসঙ্গে সময় কাটান
ব্যস্ততার কারণে একে অন্যের থেকে দূরে সরে যাচ্ছেন না তো? পরস্পরের সঙ্গে বেশি সময় হয়তো কাটানো হয় না আপনাদের। সেদিকটায় একটু নজর দিন। ব্যস্ত শিডিউলের মধ্যেই একটু ফাঁক বের করে পরস্পরের সান্নিধ্য উপভোগ করুন। একাকিত্বের বোধ ধীরে ধীরে কাটতে শুরু করবে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//