ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বেড়াতে যাচ্ছেন? অবশ্যই খেয়াল রাখুন এই বিষয়গুলো

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০১৯  

ঘুরতে পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছে। তবে বেড়াতে যাওয়ার খুশিতে এমন অনেক বিষয় আছে যা অনেকেই ভুলে যান। যার ফলে পড়তে হয় মারাত্মক বিপদে।

তাই এই ভ্রমনকে আরো আনন্দময় করে তুলতে প্রয়োজন ভালো প্রস্তুতি। ভ্রমণ শুরুর আগেভাগে গোছগাছের কাজটি ঠিকভাবে সেরে নিলে ভ্রমণের পুরো সময়ই ভালো ও সুস্থ থাকা যায়। আপনার ভ্রমণকে নিরুদ্বেগ রাখতে জেনে নিন কিছু প্রয়োজনীয় টিপস-

> ভ্রমণ সম্পর্কিত যাবতীয় কাগজপত্র যেমন টিকিট, ম্যাপ, সিডুইল ইত্যাদি, আর বিদেশে ভ্রমনের ক্ষেত্রে পাসপোর্ট, ট্র্যাভেল ভিসা, ফ্লাইটের টিকিট ও ডলার এন্ডোসমেন্ট কপি ইত্যাদি মনে করে হাতের কাছে রাখুন। ভ্রমনের পূর্বে আপনার নিকটস্থ আত্বীয়র কাছে ভ্রমন সংক্রান্ত যাবতীয় কাগজ পত্রের এক সেট ফটোকপি রেখে যাবেন। আপনার জাতীয় পরিচয়পত্র সংগে রাখুন এবং একটি কাগজে নাম-ঠিকানা, ফোন নম্বর ও জরুরি তথ্যগুলো লিখে রাখুন। যদি চশমা ব্যবহার করেন তবে অতিরিক্ত চশমা ব্যাগে নেয়া ভালো। একটি ট্রাভেল কিট বানিয়ে নিতে পারেন যেখানে থাকবে প্রয়োজনীয় ওষুধসহ গজ, ব্যান্ডেজ, অ্যান্টিসেপটিক মলম বা সলিউশন। সঙ্গে নেয়া ওষুধপত্রের একটি তালিকা লিখে হ্যান্ডব্যাগে রাখুন।

> সব সময় সঙ্গে এক বোতল পানি রাখুন। বের হওয়ার আগে মুখে সানস্ক্রিন ক্রিম মেখে নিন। প্রখর সূর্যালোক থেকে রক্ষা পেতে সানগ্লাস এবং হ্যাট ব্যবহার করতে পারেন।

> যেখানে যাবেন সে স্থান সম্পর্কে অভিজ্ঞ কারো কাছ থেকে পূর্ব ধারণা নিন। বই পড়েও জানতে পারেন। সেখানকার আবহাওয়া ও পরিবেশ সম্পর্কে জেনে নিন যাওয়ার আগেই।

> হোটেলের ভেতর জিনিসপত্র নিজ দায়িত্বে রাখুন। বাইরে যাওয়ার সময় দরজা লক করে যাবেন। ট্যুরের সময়টুকুতে খাওয়া-দাওয়ার একদম অনিয়ম করবেন না। পেটে সমস্যা হতে পারে এমন খাবার এড়িয়ে চলুন।

> নির্ধারিত স্টেশন ছাড়া অন্য স্থান থেকে বাস, ফেরি, নৌকা ইত্যাদিতে ওঠানামা করবেন না। ভ্রমণসঙ্গী ট্র্যাভেল ব্যাগটি দেখে নিন তা পানিরোধক (ওয়াটারপ্রুফ) কি না। ব্যাগের চেইনগুলোও দেখে নেয়া ভালো।

> প্রতিটি লাগেজের ভেতরে নিজের নাম-ঠিকানা ও ফোন নম্বর লেখা লেবেল সেঁটে রাখুন। আরামদায়ক সাধারণ পোশাকে ভ্রমণ করাই ভালো। এতে অহেতুক দৃষ্টি আকর্ষণ করার বিপদ এড়ানো যায়। যাত্রা শুরু করার সময় মালপত্রের একটি তালিকা তৈরি করে কাছে রাখুন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//