ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

ভাত দিয়ে তৈরি মিষ্টি!

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৩ অক্টোবর ২০১৯  

ভাত বাঙ্গালিদের সবচেয়ে পছন্দের খাবার। ভাত ছাড়া বাঙালি চিন্তাই করা যায় না। প্রতিদিনের খাদ্য তালিকায় ভাত থাকবেই। অনেক সময় খাওয়ার পরও ভাত বেঁচে যায়।

তাই সেই বেঁচে যাওয়া ভাত ফেলে না দিয়ে তৈরি করে ফেলুন সুস্বাদু মিষ্টি। ভাতেই তৈরি এই মিষ্টি নিশ্চয় কখনোই চেখে দেখা হয়নি? রেসিপিটি জেনে আজই তৈরি করে ফেলুন ভাতের তৈরি মিষ্টি।

উপকরণ: ভাত ২ কাপ, এক টেবিল- চামচ ময়দা, ২ টেবিল চামচ গুঁড়া দুধ, এক টেবিল চামচ ঘি।
চিনির সিরাপ তৈরির জন্য- চিনি দেড় কাপ, পানি তিন কাপ, এলাচি ৩টি, গোলাপ জল আধা চা চামচ।

প্রণালী: ২ কাপ ভাত, আধা কাপ তরল দুধ ও ১ চিমটি লবণ দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে পেস্ট তৈরি করুন। এরপর একটি ফ্রাই প্যানে ঘি দিয়ে ভাতের পেস্টটি ঢেলে হালকা আঁচে নাড়ুন। মিশ্রণটি শুকিয়ে যখন প্যান থেকে উঠে আসবে তখন নামিয়ে নিন। মিশ্রণটি একটু ঠাণ্ডা হলে এর সঙ্গে ময়দা ও গুঁড়া দুধ মিশিয়ে নিন। এবার হাতে একটু ঘি মাখিয়ে মিশ্রণটি মাখিয়ে নিন। মিশ্রণটি একটু নরম থাকলে আরো একটু গুঁড়া দুধ মিশিয়ে নিতে পারেন। এবার এই মিশ্রণ থেকে পছন্দ মতো আকারে মিষ্টির আকার দিন।

একটি পাত্রে চিনির সিরাপ তৈরি করে নিন। একটা বলক এলেই মিষ্টিগুলো চিনির সিরাপে দিয়ে দিন। ১০ থেকে ১৫ মিনিট জ্বাল দিয়ে চুলা বন্ধ করে এক ঘণ্টা ঢেকে রাখুন। তারপর ঠাণ্ডা করে সিরাপ থেকে মিষ্টিগুলো তুলে গুঁড়া দুধ অথবা মাওয়া ছিটিয়ে পরিবেশন করুন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//