ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ভারত-পাকিস্তানে তুষারধসে নিহত ৬৭

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২০  

কাশ্মীর উপত্যকাসহ ভারত-পাকিস্তানের বিভিন্ন অঞ্চলে তুষারধসে ৬৭ জন নিহত হয়েছে। এই ঘটনায় এখনো অনেকেই নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে।

মঙ্গলবার পাকিস্তানের এক সরকারি কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, আজাদ কাশ্মীরের নীলাম উপত্যকায় তুষারধসে গত ২৪ ঘণ্টায় অনেক গ্রামবাসী আটকা পড়েছেন। ভারি বৃষ্টিপাতের কারণে ভূমিধসের ঘটনাও ঘটেছে। এ ঘটনায় এখনো অনেক মানুষ নিখোঁজ রয়েছেন। আরো অনেকের প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। তবে উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

ডনের এক প্রতিবেদনের তথ্যানুযায়ী, রোববার ও সোমবারে বেলুচিস্তান, পাঞ্জাব ও পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে ভূমিধস, তুষারধস ও ভারি বৃষ্টিপাতের কারণে অন্তত ৩৫ জনের মৃত্যু হয়েছে। ভারি তুষারপাতে বেলুচিস্তানের দক্ষিণপশ্চিমের পাহাড়ি এলাকার বেশকিছু বাড়ি ধ্বংসও হয়েছে বলে জানা যায়।

আফগানিস্তানের প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মুখপাত্র তামিম আজিমি জানিয়েছে,  ঠাণ্ডা ও ভারি তুষারপাতের কারণে গত দুই সপ্তাহে দেশটির ৬ প্রদেশে অন্তত ৩৯ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া পাকিস্তানের সঙ্গে সংযোগ সড়কগুলোর বেশিরভাগই বন্ধ হয়ে যাওয়ায় দেশটিতে জরুরি পণ্য সরবরাহও বন্ধ আছে বলে জানা গেছে।

এদিকে, ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের কুপওয়ারা ও গ্যান্ডারবাল জেলায়ও তুষারধসে দেশটির তিন সেনা সদস্যসহ আটজন নিহত হয়েছেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, কুপওয়ারা জেলার মাচিল সেক্টরে সেনাবাহিনীর একটি চৌকিতে তুষারধস হয়েছে। এতে তিন সেনাসদস্য নিহত ও একজন আহত হয়েছেন।

একই দিনে কাশ্মীরের গ্যান্ডারবাল জেলার সনমার্গে তুষারধসের কবলে পড়ে পাঁচ বেসামরিক নাগরিকের প্রাণহানি ঘটেছে। স্থানীয় কর্মকর্তারা বলেছেন, রাতভর উদ্ধার অভিযান পরিচালনা করে তুষারের নিচ থেকে পাঁচজনের মরদেহ ও চারজনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

ভারতের প্রতিরক্ষা সূত্র জানায়, গত ৪৮ ঘণ্টায় উত্তর কাশ্মীরের বিভিন্ন এলাকায় ভারী তুষারপাতের কারণে একাধিক তুষারধসের ঘটনা ঘটেছে। তুষারধসের ঘটনায় চাপা পড়া বেশ কয়েকজন সেনাসদস্যকে উদ্ধার করা হয়েছে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//