ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ভয়ংকর ঝুঁকিতে পুরান ঢাকার ভবনগুলো: গণপূর্তমন্ত্রী

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০১৯  

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, পুরান ঢাকার ভবনগুলো ভয়ংকর ঝুঁকিতে রয়েছে। আধুনিক ব্যবস্থাপনায় পুনঃউন্নয়ন কাজে নিশ্চয়ই সেখানকার জনগণ আমাদেরকে সহযোগিতা করবেন। বিভিন্ন কমিউনিটির সঙ্গে কথা বলেছি। আশা করছি, পুনঃউন্নয়ন কাজ বাস্তবায়ন করতে পারবো।

শনিবার রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় দৈনিক কালের কন্ঠের সম্মেলন কক্ষে ‘বাসযোগ্য নগরী গড়ে তুলতে করণীয়’ বিষয়ক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দেশে আইন, নীতি ও নিয়মের ঘাটতি নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, বাসযোগ্য নগর গড়ে তুলতে দরকার আইনের কঠোর প্রয়োগ। আমাদের মানসিকতারও পরিবর্তন প্রয়োজন। রাজউকের আইন আছে, পরিবেশের আইন আছে, যানবাহন আইন আছে। কিন্তু আমরা এ আইন অনুসরণ করছি না। যথাযথভাবে আইন অনুসরণ করতে হবে। 

তিনি বলেন, কিছু অতি মুনাফা লাভের প্রবণতা থেকে আইন না মানার প্রবণতা তৈরি হয়েছে। এটা ভয়ঙ্কর সমস্যা। এফআর টাওয়ারের ঘটনার পর ঢাকার বহুতল ভবন পরিদর্শন করে ১৮১৮টি বহুতল ভবন পাওয়া গেছে, যেখানে কোনো আইনের অনুসরণ করা হয়নি। এসব ভবনের মালিকরা অর্থনৈতিক ও রাজনৈতিকভাবে প্রতিষ্ঠিত ব্যক্তি। তারা কিন্তু আইন জেনেও তা মানেননি। 

দুর্নীতি ও অনিয়ম প্রতিরোধে মন্ত্রণালয়ের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে মন্ত্রী বলেন, এফআর টাওয়ারের ঘটনায় ৬২ জন কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ঘটনায় একটি পত্রিকার সংবাদের উপর ভিত্তি করে তদন্ত করে মন্ত্রণালয়ের আওতাধীন ৩০ জন কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি। রাজউকের কর্মকর্তাদের দায়িত্ব পুনর্বণ্টন করেছি। 

তিনি আরো বলেন, সর্বোচ্চ পর্যায়ের কাজ চূড়ান্ত করার আগে সরকারের স্বার্থে টেন্ডার বাতিল করে পুনরায় টেন্ডার আহ্বান করার ব্যবস্থা নিয়েছি। এ রকম আরো অনেক দুঃসাহসিক পদক্ষেপ নিয়েছি, কিন্তু বিস্তৃত পরিসরের সব পরিবর্তন রাতারাতি করা বাস্তবসম্মত নয়।

দৈনিক কালের কন্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলনের সঞ্চালনায় গোলটেবিল আলোচনায় বক্তব্য রাখেন- রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. সুলতান আহমেদ, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. রাশিদুল ইসলাম, কালের কন্ঠের ভারপ্র্রাপ্ত সম্পাদক মোস্তফা কামাল, বিএলডিএ এর মহাসচিব মোস্তফা কামাল মহিউদ্দীন, রিহ্যাবের সভাপতি আলমগীর শামসুল আলামিন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মঞ্জুর হোসেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. জাহিদ হোসেন।

এ ছাড়া আরো বক্তব্য রাখেন- রাজউকের প্রধান প্রকৌশলী আবদুল লতিফ হেলালী, গণপরিবহণ বিশেষজ্ঞ ড. এস এম সালেহউদ্দিন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক কাজী মো. সাইফুন নেওয়াজ, রাজউকের নগর পরিকল্পনাবিদ মো. আশরাফুল ইসলাম, বাংলাদেশ ইনস্টিটিউ অব প্ল্যানার্সের সাধারণ সম্পাদক ড. আদিল মুহাম্মদ খান ।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//