ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

মক্কায় বিশ্বের বৃহত্তম হোটেল ‘আবরাজ কুদাই’

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২০  

পৃথিবীর সবচেয়ে বড় হোটেল হিসেবে ঘোষণা পাওয়ার অপেক্ষায় সৌদি আরবের মক্কায় অবস্থিত ৪৫ তলা আবরাজ কুদাই হোটেলটি। যেখানে মরু দুর্গের ঐতিহ্যবাহী স্থাপত্যশৈলীর সঙ্গে মিলেছে অত্যাধুনিক প্রযুক্তি।

আবরাজ কুদাই বর্তমানে সৌদি আরবের মক্কায় নির্মাণাধীন একটি হোটেল। এটি ২০১৭ সালে উন্মুক্ত করার কথা থাকলেও ২০১৫ সালে একটি আর্থিক সমস্যার জন্য নির্মাণকাজ বন্ধ করে দেয়া হয়। বর্তমানে এটির কাজ চলমান। আশা করা যাচ্ছে ২০২০ এই উদ্ভোধন হবে এই হোটেল টি। শেষ হয়ে গেলে এটি হবে বিশ্বের বৃহত্তম হোটেল। এতে থাকবে ১০ হাজার রুম, ৭০ টি রেস্টুরেন্ট আর ৪ টি হেলিপ্যাড।

আবরাজ কুদাই
৪৫ তলা অট্টালিকার শুরুর ১০ তলা হবে ভবনের মূল ভিত্তির মতো। এর ওপর থেকে মাঝ বরাবর গোলাকার ভবনটির একবারে শীর্ষে থাকবে বিশালাকার একটা গম্বুজ। আয়তনের দিক থেকে আবরাজ কুদাইয়ের এই গম্বুজ হবে বিশ্বের সবচেয়ে বড় গম্বুজগুলোর একটি। গম্বুজসহ মাঝের এই গোলাকার ভবনকে চারদিকে বৃত্তের মতো ঘিরে থাকবে ১২টি আলাদা টাওয়ার।

সৌদি রাজপরিবারের সদস্য এবং তাদের অতিথিদের জন্য পাঁচটি তলা বিশেষভাবে সংরক্ষিত রাখা হয়েছে। এই হোটেল এমনভাবে তৈরি হবে যে এটি একটি আলাদা হোটেল সিটি। সম্মানিত অতিথিদের আসা যাওয়ার জন্য থাকছে একটি বিশেষ বাস স্টেশন। ফুড কোর্ট, শপিং মল, সম্মেলন কেন্দ্র এবং বিলাসবহুল সুপরিসর বলরুমসহ আধুনিক হোটেলের সব সুযোগসুবিধাই থাকবে মক্কার এই হোটেলে।

আবরাজ কুদাই
এর প্রকল্প ব্যয় আনুমানিক তিন দশমিক পাঁচ বিলিয়ন মার্কিন ডলার। হোটেলের আয়তন প্রায় এক দশমিক চার মিলিয়ন বর্গমিটার। লন্ডন ভিত্তিক সংস্থা আরিনের সঙ্গে এ হোটেল এবং এর কক্ষের অভ্যন্তরীণ নকশার জন্য চুক্তি করা হয়েছে।

আবরাজ কুদাই প্রকল্পের অর্থায়ন করছে সৌদি আরবের অর্থ মন্ত্রণালয়। এছাড়াও দেশের অন্যতম বৃহত নির্মাণকারী প্রতিষ্ঠান দ্য সৌদি বিনলাদিন গ্রুপ (এসবিএল) এর প্রধান গ্রাহক। সরকারের যেকোনো পদক্ষেপ সরাসরি এসবিএলের উপর বেশ প্রভাব ফেলে। তাই যখন তেলের দাম কমে যাওয়াতে সরকারি প্রকল্পগুলো বাতিল বা স্থগিত করতে হয়েছিল টাকা পরিশোধ করতে না পারার কারণে। তখন এসবিএলও অনেক ক্ষতির সম্মুখীন হয়।

আবরাজ কুদাই
এমনকি তাদের পরিস্থিতি আরো খারাপ হয় যখন এসবিএলের একটি ক্রেন মক্কার গ্র্যান্ড মসজিদে পড়েছিল। এতে তখন ১০ জন মানুষ মারা যান। ফলে এই সংস্থাটিকে পুরোপুরি রাষ্ট্রের নতুন কোনো চুক্তি গ্রহণ করতে নিষিদ্ধ করা হয়েছিল। এসময় তাদের সম্ভাব্য আর্থিক পতনের জন্য কয়েক হাজার কর্মচারীকে ছাটাই করা হয়। তখন আবরাজ কুদাই সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রকল্পের কাজও বন্ধ করে দেয় সংস্থাটি।

তবে এখন হোটেলটির কাজ পুরোদমে চলছে। খুব শীঘ্রই হয়তো এটি সারাবিশ্বকে তকমা লাগাতে উদ্ভোধন করা হবে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//