ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

মার্কিন সেনাদের থেকে ছড়িয়েছে করোনাভাইরাস!

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৩ মার্চ ২০২০  

চীনের উহান প্রদেশে মার্কিন সেনাবাহিনীরাই করোনাভাইরাস ছড়িয়েছে। এমন দাবি করেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা। তিনি বলেন, উহান করোনাভাইরাসের আঁতুরঘর নয় বরং প্রাণঘাতী এ ভাইরাস যুক্তরাষ্ট্র থেকেই ছড়িয়েছে।

বৃহস্পতিবার গভীর রাতে টুইট করে এমনই সম্ভাবনার কথা প্রকাশ করেছেন চীন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান। ওই টুইটে তিনি বলেন, আসলে যুক্তরাষ্ট্রের স্বচ্ছতার অভাব রয়েছে। যুক্তরাষ্ট্রে কখন প্রথম রোগী শনাক্ত হলো? কয়জন আক্রান্ত হয়েছে? হাসপাতালগুলোর নাম কী? এ সংক্রান্ত সব তথ্যই তারা গোপন করছে। হতে পারে, মার্কিন সামরিক বাহিনীই এ মহামারী উহানে এনেছে।

তিনি যুক্তরাষ্ট্রকে এসব তথ্য প্রকাশের আহ্বান জানিয়ে বলেন, যুক্তরাষ্ট্রকে এ ব্যাপারে ব্যাখ্যা দিতে হবে!

তবে মার্কিন সামরিক বাহিনী এ ভাইরাস ছড়িয়েছে, এমন দাবির স্বপক্ষে কোনো প্রমাণ দেননি ঝাও।

বৃহস্পতিবার মন্ত্রণালয়ের আরেক মুখপাত্র গেং শুয়াং করোনা ভাইরাস বিশ্ব মহামারী হওয়ায় বেইজিংকে দোষারোপ করার বিষয়ে মার্কিন কর্মকর্তাদের সমালোচনা করে বলেন, তাদের বক্তব্য ‘অনৈতিক ও দায়িত্বহীন।’

গ্যাং বলেন, ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে চীনের প্রচেষ্টা বিশ্বকে এর প্রাদুর্ভাব মোকাবিলার সময় করে দিয়েছে। আমরা আশা করি, যুক্তরাষ্ট্রের কয়েকজন কর্মকর্তা চীনকে দোষারোপ করার পেছনে তাদের শক্তি ব্যয় না করে ভাইরাস মোকাবিলায় ও সহযোগিতায় মনোযোগ দেবে।

বুধবার মার্কিন নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়ান বলেন, করোনাভাইরাস মোকাবিলায় চীনের ধীরগতির কারণেই সারাবিশ্ব দুইমাস ভুক্তভোগী হয়েছে। ভাইরাস মোকাবিলায় চীনের পূর্বপ্রস্তুতি প্রয়োজন ছিল। তাছাড়া ভাইরাস সংক্রান্ত তথ্যের অবাধ প্রবাহ বাধাগ্রস্থ করেও চীন অপরাধ করেছে।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে উহানে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের তথ্য নিয়ে চীনের বিরুদ্ধে যথেষ্ট স্বচ্ছ না হওয়ার অভিযোগ তুলেছিলেন মার্কিন কর্মকর্তারা। এ অভিযোগে বিরক্ত হয়েছে চীন। তবে চীনের সেন্টার ফর ডিজিজ কনট্রোল অ্যান্ড প্রিভেনশনের প্রধান এর আগে জানিয়েছেন যে, উহানের বন্য পশুর বাজার থেকেই এই ভাইরাস ছড়িয়ে পড়ে।

সূত্র: রয়টার্স

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//