ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

যে খাবারগুলো ভুলে যাওয়ার প্রবণতা বাড়িয়ে দেয়

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২০  

স্মৃতিশক্তি একজন মানুষকে সচল রাখার জন্য খুবই জরুরি। তবে মনে রাখার খমতা সবার ক্ষেত্রে এক হয় না। কারো স্মৃতিশক্তি অনেক বেশি শক্তিশালী হয়ে থাকে, আবার কারো কম থাকে।

আবার দেখা যায় অনেকের মনে রাখার ক্ষমতা বা স্মৃতিশক্তি ধীরে ধীরে কমে আসছে। এই বিষয়টি আসলেই বেশ চিন্তার। আমাদের মস্তিষ্কের রহস্যের সমাধান আজ পর্যন্ত বের করা যায়নি। মস্তিষ্ক নিয়ে যত গবেষণা হয়েছে, ততই অবাক করে দিয়েছে এর মধ্যে জড়িয়ে থাকা রহস্য।

তবে ইদানিং আমরা সবাই নানা প্যাকেটজাত খাবারের প্রতি বেশি নির্ভর হয়ে পড়ছি। আর আমাদের এই আধুনিক জীবনযাপন মস্তিষ্কের কর্মক্ষমতাকে দুর্বল করে দিচ্ছে। যেকোনো বয়সের মানুষই এখন ভুলে যাওয়া বা স্মৃতিভ্রমের অসুখে ভুগছেন।

মনে রাখার ক্ষমতাকে অনেকটা কমিয়ে দেয়ার পেছনে আমাদের খাদ্যাভ্যাস অনেকটাই দায়ী। সেজন্য অবশ্যই সাবধান হওয়া প্রয়োজন। চলুন জেনে নেয়া যাক কোন খাবারগুলো আমাদের মনে রাখার ক্ষমতাকে কমিয়ে দিতে পারে-

কৃত্রিম মিষ্টিজাত খাবার
নিজের ডায়েটে কৃত্রিম মিষ্টিজাত খাবার রাখলে মাথা যন্ত্রণা, অবসাদ, ওজন কমে যাওয়া, মাথা ঘোরা ও স্মৃতিভ্রমের সমস্যায় ভুগতে পারেন।

প্রসেসড চিজ
চিজে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম ও প্রোটিন থাকে। প্রসেসড চিজ যেমন আমেরিকান চিজ ও মোজারেলাতে স্যাচুরেটেড ফ্যাট অনেক বেশি থাকে। ফলে তা মস্তিষ্কের ক্ষমতা কমিয়ে দেয়।

প্রসেসড মাংস
বাজারের প্যাকেটবন্দি প্রক্রিয়াকরণ করা মাংস খেলে মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হয়। এতে থাকা ট্রান্স ফ্যাট মনে রাখার ক্ষমতা কমিয়ে দেয়।

পনির
পনির মাঝেমাঝে খাওয়া ভালো। তবে বেশি খেলে এই উচ্চ প্রোটিনজাত খাবার ডিমেনশিয়া বা স্মৃতিভ্রমে আক্রান্ত হওয়ার সম্ভাবনা তৈরি করে।

সাদা খাবার
সাদা পাউরুটি, চিনি, পাস্তা ইত্যাদিতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট থাকে। এগুলো রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে তোলে। রক্তে শর্করার পরিমাণ বাড়লে আলঝাইমারের মতো রোগ মস্তিষ্কে বাসা বাঁধে।

বিয়ার
যেসব ব্যক্তি বিয়ার পান করে থাকে, তাদের মনে রাখার ক্ষমতা ক্ষীণ হয়। প্রায় ২০ বছর ধরে টানা মদ্যপানের অভ্যাস থাকলে শেষ বয়সে এসে স্মৃতি দুর্বলতা তৈরি হয়।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//