ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

রামগঞ্জে টাকা ছাড়া মিলছে না সরকারি বই

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২০  

লক্ষ্মীপুরের রামগঞ্জে ভর্তি ফি ও সেশন ফি পরিশোধের নামে অতিরিক্ত টাকা আদায় করছে উপজেলার ৩৫টি মাধ্যমিক বিদ্যালয়। অতিরিক্ত টাকা না দিলে মিলছে না বিনামুল্যের সরকারি বই। আজ মঙ্গলবার সরেজমিন ঘুরে এমন চিত্র দেখা যায় রামগঞ্জ উচ্চ বিদ্যালয়, রামগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়সহ কয়েকটি মাধ্যমিক বিদ্যালয়ে। এ নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।
জানা যায়, বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ভর্তি নীতিমালা অনুযায়ী পৌর শহরে সর্বোচ্চ এক হাজার ও পৌর শহরের বাইরে সর্বোচ্চ ৫০০ টাকা সেশন ফি নেওয়ার বিধান থাকলেও কেউ তা মানছে না। জানা গেছে, ভর্তি ফি, আইসিটি ফি, উন্নয়ন ফি, খেলাধুলাসহ নানা খাত দেখিয়ে রামগঞ্জ উচ্চ বিদ্যালয়ে দুই হাজার ৫০ টাকা, রামগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে এক হাজার ৬৫০ টাকা এবং পানপাড়া উচ্চ বিদ্যালয়ে এক হাজার ৪০০ টাকা সেশন ফি আদায় করছে স্কুল কর্তৃপক্ষ।
রামগঞ্জ উচ্চ বিদ্যালয়ের অভিভাবক তাহমিনা আক্তার, রামগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সেলিনা আক্তারসহ কয়েকজন অভিভাবক ক্ষোভ প্রকাশ করে বলেন, ভর্তি ফি ও সেশন ফির নামে অতিরিক্ত এতগুলি টাকা দেওয়া খুবই কষ্টকর। এক সময় ৪/৫ শত টাকা দিয়ে বাজার থেকে নতুন বই কেনা যেত, তখন কোনো সেশন ফি ছিল না। সরকার বিনামূল্যে বই বিতরণ শুরু করার পর থেকে সেশন ফির নামে অর্থ হাতিয়ে নিচ্ছে স্কুল কর্তৃপক্ষ।
রামগঞ্জ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সোহরাব হোসেন বলেন, ভর্তি না হলে নতুন বই দেওয়া যায় না।  কমিটির সিদ্ধান্ত অনুযায়ী অন্যান্য খরচসহ সেশন ফি ধরা হয়েছে। নির্ধারিত টাকা জমা দিয়ে ভর্তি হওয়ার সাথে সাথে নতুন বই দেওয়া হয়।
এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোনাজের রশিদ বলেন, বইয়ের সঙ্গে সেশন ফির কোনো সম্পর্ক নেই। সেশন ফি ছাড়াই প্রত্যেক শিক্ষার্থী বিনামূল্যের বই পাবে। সেশন ফির নামে কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে অতিরিক্ত অর্থ আদায় করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//