ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

রামগতিতে আমন ধান সংগ্রহে ধীরগতি

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২০  

লক্ষ্মীপুরের রামগতি উপজেলার খাদ্যগুদামে স্থান সংকটের কারণে সরকারিভাবে আমন ধান সংগ্রহ কার্যক্রম চলছে ধীরগতিতে। এক মাস যাবত এমনই ভোগান্তির মাধ্যমে সরকারি খাদ্যগুদামে নানা বিড়ম্বনার মধ্য দিয়ে কৃষকরা ধান বিক্রি করছেন বলে জানিয়েছেন। গাড়ির উপর ও খাদ্যগুদামের আশপাশে ধানের বস্তা রেখে লাইনে অপেক্ষমাণ থেকে গুনতে হচ্ছে লোকসান। সরকারি প্রণোদনা পেয়ে লাভবান হওয়ার পরিবর্তে আর্থিক ক্ষতির শিকার হচ্ছেন কৃষকরা। ধানের দামে আর গাড়ি ভাড়ায় একাকার হয়ে যাওয়ায় কৃষকদের মাঝে চরম ক্ষোভ ও হতাশা বিরাজ করছে। গুদামের আশেপাশে খোলা আকাশের নিচে ধানের বস্তাগুলো স্তূপ করে রাখায় কারও কারও ধানের গুনগত মান নষ্ট হয়ে যাচ্ছে। সরকারিভাবে ভর্তুকি দিয়ে আমন ধান সংগ্রহের খবরে রামগতিতে কৃষকদের মাঝে ব্যাপক সাড়া যুগিয়েছে। ব্যাপক উৎসাহ ও উদ্দীপনারও সৃষ্টি হয় কৃষকদের মাঝে।

বাজার মূল্য থেকে অতিরিক্ত মূল্যে ধান বিক্রিতে হুমড়ি খেয়ে পড়ছেন রামগতির কৃষকরা। ধান বিক্রিতে অপেক্ষমাণ বিভিন্ন ইউনিয়ন থেকে আসা ১০-১৫ জন কৃষক জানান, ধান বিক্রি করতে এসে পাঁচ দিন ধরে তারা গুদামের সামনে নির্ঘম রাত অতিবাহিত করছেন। গাড়ির ওপর বা গুদামের আশেপাশে ধান রেখে তারা চরম ভোগান্তির শিকার হচ্ছেন। গাড়ির ওপর ধান রেখে অপেক্ষায় থাকায় বহু কৃষককে গুনতে হচ্ছে অতিরিক্ত গাড়ি ভাড়া। তাদের দাবি গাড়ি ভাড়ায় আর ধানের দামে একাকার হয়ে যাচ্ছে। কেউ কেউ অতিরিক্ত লোকসানের সম্মুখীন হতে হচ্ছে।
খাদ্যগুদামে ধারণ ক্ষমতার চেয়ে অতিরিক্ত ধান সংগ্রহ করায় রীতিমতো হিমশিম খাচ্ছে খাদ্যগুদামে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা। খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. নুরুল আফছার কৃষকদের ভোগান্তি ও গুদামে স্থান সংকটের সত্যতা নিশ্চিত করে বলেন, ২০১৯ সালের ১১ই ডিসেম্বর থেকে ২ হাজার ৪৭৫ টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়ে রামগতি খাদ্যগুদামে আনুষ্ঠানিকভাবে আমন ধান সংগ্রহ শুরু করা হয়। প্রথম দিকে কৃষকদের মাঝে তেমন একটা সাড়া না থাকলেও গত এক মাস যাবত ধান বিক্রিতে কৃষকরা যেন হুমড়ি খেয়ে পড়েছেন। লাইনে দাঁড়িয়ে নানা কষ্ট স্বীকার করে কৃষকরা তাদের উৎপাদিত ধান বিক্রি করে চলেছেন। রামগতি উপজেলার চর আলেকজান্ডার বাজারে দুইটি খাদ্যগুদামে ধান রাখার ধারণক্ষমতা এক হাজার টন। এর মাঝে গুদামে জমা রয়েছে সরকারি ১১৮ টন চাল। খাদ্যগুদামে স্থান সংকটের কারণে প্রতিদিনই এই খাদ্যগুদাম থেকে অন্য খাদ্যগুদামে সরিয়ে নেয়া হচ্ছে। গত ২০/০২/২০ পর্যন্ত এক হাজার ৭৪৪ টন ধান সংগ্রহ করা হয়েছে। উপজেলা আমন ধান সংগ্রহ কমিটির সভাপতি, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আব্দুল মোমিন বলেন, রামগতি খাদ্যগুদাম থেকে অন্য খাদ্যগুদামে সরিয়ে নেয়ার কারনে লক্ষ্যমাত্রা কমানোর প্রয়োজন নেয়।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//