ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

রাষ্ট্রীয় পতাকাবাহী জাহাজের সুরক্ষায় বিল পাস

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৯  

উপকূলীয় অঞ্চলে বিদেশি জাহাজে বাণিজ্যিক পণ্য পরিবহন বন্ধের বিধান রেখে বাংলাদেশের পতাকাবাহী জাহাজের সুরক্ষায় নতুন আইন পাস করা হয়েছে।

মঙ্গলবার জাতীয় সংসদে ‘বাংলাদেশ পতাকাবাহী জাহাজ (সুরক্ষা) বিল- ২০১৯’  নামের বিলটি পাস হয়। ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদ অধিবেশনে বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বিলে বাংলাদেশের বৈদেশিক বাণিজ্যে সমুদ্রপথে পরিবাহিত পণ্যের কমপক্ষে ৫০ ভাগ পণ্য দেশের পতাকাবাহী জাহাজে পরিবহনের বিধান করা হয়েছে। বিলে বাংলাদেশ থেকে অন্য দেশে বা অন্য দেশ থেকে বাংলাদেশে পণ্য পরিবহনে তৃতীয় দেশের পতাকাবাহী জাহাজে পরিবহণের অনুমতি দিতে পারবে বলে বিধান করা হয়।

বিলে বিদেশি জাহাজে দেশের উপকূলীয় অঞ্চলে বাণিজ্যিক পণ্য পরিবহণে নিষেধাজ্ঞার বিধান করা হয়েছে। তবে কর্তৃপক্ষের অব্যাহতি সনদপ্রাপ্ত জাহাজের ক্ষেত্রে এ বিধান প্রযোজ্য হবে না।

এছাড়া বিলে জাহাজ, পণ্যসহ সংশ্লিষ্ট বিষয়ে অসত্য তথ্য প্রদানে শাস্তি বা জরিমানা আরোপের বিধান করা হয়েছে। বিলে বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়।

জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ,রুস্তম আলী ফরাজী, পীর ফজলুর রহমান, শামীম হায়দার পাটোয়ারী, বেগম রওশন আরা মান্নান, ও বিএনপির হারুনুর রশীদ, রুমিন ফারহানা বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে একটি সংশোধনী গ্রহণ করা হয়। বাকী প্রস্তাবগুলো কণ্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//