ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

রায়পুরে কোটি টাকার বানিজ্য

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০১৯  

রায়পুরে প্রতিমাসে পাঁচ কোটি টাকার ডাব বিক্রি হয়। এর মধ্য এই উপজেলায় জানুয়ারি থেকে সেপ্টেম্বর মাসে প্রায় ৪০ কোটি টাকার ডাব গিয়েছে ঢাকাসহ বিভিন্ন জেলায়। আর ১ কোটি টাকার ডাব বিক্রি হয়েছে স্থানীয়দের কাছে। এই তথ্য নিশ্চিত করছেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।
বসত ভিটাসহ বিভিন্ন উঁচু জমিতে লাগানো হয় এসব নারিকেল গাছ এই গাছ থেকে ডাব বিক্রি করে অনেক কৃষকের পরিবারে আসছে সচ্ছলতা। আর মৌসুমকে গিরে এই জেলায় অন্তত ৫ হাজার ব্যবসায়ীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।
সূত্রে জানা গেছে, জেলায় কোথাও বাণিজ্যিক ভিত্তিতে নারিকেল চাষ হয়না। বসত বাড়িতে, পতিত জমিতে, উঁচু জমিতে, ঘেরের পাড়সহ বিভিন্ন জমিতে লাগানো গাছ থেকে উৎপাদিত ডাবই স্থানীয় চাহিদা মিটিয়ে এখন যাচ্ছে বাংলাদেশের বিভিন্ন জেলায়। লক্ষ্মীপুর জেলা সদর রায়পুর, কমলনগর রামগঞ্জে, রামগতিতে সবচেয়ে বেশি নারিকেল গাছ রয়েছে। নারিকেলের দাম কম হওয়ায় ডাবের মূল্য বৃদ্ধি পাওয়ায় কৃষক এই ডাব বিক্রি করছেন।
দালালবাজার এলাকার ও রায়পুরের চরবংশীর সাহাদাত ও হারুণের সাথে কথা হলে তারা জানান, এই ব্যবসার জড়িত তারা ১৫/১৮ বছর যাবত। সামান্য পুঁজি নিয়ে এই ব্যবসা শুরু করেছিলেন তারা। তখন এলাকা থেকে তারা অল্প ডাব কিনে ঢাকা বিক্রি করতেন। আমাদের লক্ষ্মীপুর ডাবে প্রচুর পরিমাণ পানি ও মিষ্টি স্বাদ হওয়ায় ঢাকাসহ সারাদেশে চাহিদা বেড়ে যায়, লাভ ও ভাল। প্রতি শত ডাবের দাম ১ হাজার ৫শ’ টাকা খরচ বাদে ক্রয় করি। বিক্রি করি পাইকারি ২ হাজার ৫শ’ থেকে ৩ হাজার পর্যন্ত। যত গরম পড়ে তত ডাবের চাহিদা বেশি সেই সাথে দাম ও বৃদ্ধি পায়। এখন দিনে দিনে ব্যবসায়ের পরিধি বৃদ্ধি পেয়েছে। এখন আমরা ২ জনে দিনে অন্তত ২/৩ ট্রাক ঢাকা, চট্টগ্রাম বিভিন্ন বড় বড় জেলায় পাঠাই।
জেলার সিভিল সার্জেন ডা. মো. আবদুল গাফফার বলেন, ডাবে প্রচুর পরিমাণ পটাসিয়াম থাকে এছাড়া ডাবে পানির অসংখ্য গুণাগুণ রয়েছে মানুষের শরীরের জন্য খুবই উপকারী। শিশুসহ সকল মানুষের পরিমাণমত ডাবের পানি পান করা উচিত। তবে খালি পেটে ডাবের পানি পান না করে কিছু খাওয়ার পর এই পানি পান করার পরামর্শ দেন জেলার স্বাস্থ্য বিভাগের সর্বোচ্চ কর্মকর্তা।
রায়পুর উপজেলা কৃষি কর্মকর্তা সৈয়দ শাহিনুর ইসলাম জানান, পূর্ব থেকে রায়পুর থানায় লক্ষ্মীপুর জেলায় প্রচুর নারিকেল গাছ রয়েছে। এই জেলায় নারিকেলের ফলন খুব ভালো। আমরা কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষকদের পরামর্শ প্রদানসহ বিভিন্ন সহযোগিতা করে আসছি। নারিকেল গাছের ওপর আমাদের প্রোগ্রাম রয়েছে। প্রতি বছরই কৃষকদের মাঝে বিনামূল্য ও স্বল্পমূল্য উন্নত জাতের নারিকেল চারা বিতরণ করা হয়

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//