ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

লক্ষ্মীপুরে ইলিশ প্রতারণা!

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০১৯  

গত ২ সপ্তাহ থেকে লক্ষ্মীপুর জেলা শহর ও বিভিন্ন উপজেলার হাট-বাজারে ইলিশের প্রচুর আমদানি লক্ষ্য করা গেছে। এসব ইলিশের দাম এখনো না কমলেও প্রচুর ইলিশে খুশি ক্রেতা-বিক্রেতারা। ইলিশের ঘাট এবং বাজারগুলো এখন ২৪ ঘন্টা মুখর হয়ে রয়েছে। জেলার বিভিন্ন উপজেলার ঘাটে দৈনিক শত মণ ইলিশ মাছ আসছে।

অস্বস্তির কথা হচ্ছে বাজারে প্রচুর ইলিশ আসলেও এ বছর থেকে ইলিশ কিনতে এবং স্বাদ নিতে প্রতারিত হচ্ছেন ক্রেতারা। ইলিশঘাট ঘুরে ব্যবসায়ী এবং মাছ ক্রেতাদের মুখে শোনা গেল সে প্রতারণার নানা কথা।

প্রতারণার বিষয়টি হচ্ছে, এ বছর লক্ষ্মীপুরের ঘাটগুলোতে বেশির ভাগ ইলিশ আসছে হাতিয়া, সন্দীপ, ঢালচর,  নিঝুমদ্বীপ, চরফ্যাশন ও ভোলা থেকে। ইলিশ বোঝাই নৌকা হাতিয়া ও তার আশপাশের সমুদ্র এলাকা থেকে নদী পথে লক্ষ্মীপুরের আলেকজান্ডার, রামগতি এবং মতিরহাটে আসতে সময় লাগে  সাড়ে ৩ থেকে ৪ ঘন্টা।  এতে জেলে এবং ইলিশ ব্যবসায়ীরা বেশি দামে পেলেও ক্রেতারা দামে ও স্বাদে ঠকছেন।

ঘাটের ব্যবসায়ীরা জানান, সাগরের ইলিশ ধরার কমপক্ষে ১৫-২০ দিন পর্যন্ত বরফ যুক্ত হয়ে সাগরেই জেলে নৌকাতে থাকে এবং তা নদীর ইলিশের তুলনায় কম স্বাদ ও গন্ধের। অন্যদিকে মেঘনার ইলিশ টাটকা ও বেশি স্বাদ এবং গন্ধ যু্ক্ত।

সে সুযোগে বিভিন্ন ঘাট এবং হাট-বাজারে এক শ্রেনীর জেলে এবং মাছ ব্যবসায়ীরা সাগরের ইলিশ মেঘনার ইলিশ নামে বিক্রি করে ক্রেতাদেরকে প্রতারিত করে অসাধু উপায়ে বানিজ্য করে যাচ্ছে। তারা দক্ষিন অঞ্চলীয় ও হাতিয়ার ইলিশকে মেঘনার ইলিশ বলে বিক্রি করছে।

সরোজমিনে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার মতিরহাট মাছ ঘাটে গিয়ে দেখা  যায়, সেখানে নোঙর করা বেশির ভাগ নৌকাই হাতিয়ার। এরা হাতিয়া ও সন্দ্বিপের সাগর থেকে মাস ব্যাপী মাছ ধরে  ৩০-৪০ কিমি দূরে এসে এ সকল নদী ঘাটে বেশি দামে ইলিশ বিক্রি করছে। দেখা গেছে  এক একটি নৌকায় প্রচুর ইলিশ নিয়ে আসলেও ক্রেতাদের বিশ্বাসের জন্য এক ঝুড়িঁ আধা ঝুঁড়ি করে বিক্রি করছে।

মতিরহাট এলাকার স্কুল শিক্ষক হাসান জানান, ইলিশের অন্যতম জেলা লক্ষ্মীপুরের বিভিন্ন ঘাট ও বাজারে এত দিন এক প্রকার ইলিশ পাওয়া গেলেও এখন  ২ প্রকারের ইলিশ পাওয়া যাচ্ছে। যেটা বেশিরভাগ ক্রেতাদের পক্ষে চেনা সম্ভব না।

ইলিশের দাম প্রসঙ্গে জিজ্ঞেস করা হলে মতিরহাটে মাছ ক্রয়রত ঢাকার ব্যবসায়ী মনির জানান, স্বাদ অত্যন্ত ভালো হওয়ার কারণে লক্ষ্মীপুরের মেঘনার ইলিশের দামও বেশি। এক কেজি ওজনের মেঘনার একটি ইলিশ কেজিতে ৮শ-৯শ টাকায় বিক্রি হয়।  সেখানে হাতিয়ার সমুদ্রের ইলিশ প্রতি কেজি ৬শ-৭শ  টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া মাঝারি সাইজের ইলিশ প্রতি কেজি ৪-৫শ টাকা দরে বিক্রি হচ্ছে, হাতিয়ার সমুদ্রের সে ইলিশ প্রতি কেজি ৩-৪শ।

আগামি অক্টোবর মাস থেকেই ২৪ দিনের জন্য ইলিশ ধরা বন্ধ থাকবে। লক্ষ্মীপুরের  রামগতি থেকে শুরু করে রায়পুরের চরবংশী পর্যন্ত ছোট-বড় প্রায় ২০টি মাছঘাটে জেলেরা মাছ বিক্রি করে। এর মধ্যে কমলনগর উপজেলার মতিরহাট ঘাটটি সবচেয়ে প্রসিদ্ধ এবং বড়। এঘাটে দৈনিক কোটি টাকার মাছ বিক্রি হয়।

লক্ষ্মীপুর জেলার ইলিশ বিক্রির ঘাট সমূহ হচ্ছেঃ  কমলনগরের মতিরহাটঘাট, তালতলী, বাতিরঘাট, কটরিয়াঘাট, লুধুয়া-ফলকন, রামগতির আদালত ঘাট, রামগতি ঘাট, গাবতলী ঘাট, সেন্ট্রার খাল, টাংকিবাজার ঘাট, সদর উপজেলার মজুচৌধুরীর হাট ঘাট, বুড়িরঘাট এবং রায়পুরের হাজীমারা, নতুন ব্রীজ, পানির ঘাট, বালুর চর, মেঘনার বাজার, পুরান বেড়ী, বেড়িঁর মাথা, হাজিমারা, মেঘনাঘাট।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//