ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

লক্ষ্মীপুরে ৬৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত সড়কের ৬ মাসেই বেহাল দশা

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৯ মার্চ ২০২০  

লক্ষ্মীপুরে ৬৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত ২০ কিলোমিটার আঞ্চলিক মহাসড়ক নির্মাণ কাজ শেষ হবার ৬ মাসের মধ্যেই বিভিন্ন স্থানে কার্পেটিং-সীলকোর্ট উঠে যাওয়াসহ সড়কের বিভিন্ন অংশ দেবে যাচ্ছে। এ প্রকল্পের শুরু থেকেই স্থানীয়রা সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলীসহ ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ করে আসছে।

২০১৯ সালের মে মাসে জনগুরুত্বপর্ণ এই আঞ্চলিক মহাসড়ক নির্মাণ কাজের মেয়াদ শেষ হয়। নানান অনিয়মের আশ্রয় নিয়ে জোড়াতালি দিয়ে সড়কটির নির্মাণ কাজ সম্পন্ন করায় মাত্র ৬ মাসের মধ্যে সড়কের দু’পাশে অসংখ্য গর্ত ও একাধিকস্থানে কার্পেটিং-সীলকোর্ট উঠে গিয়ে সড়কটি ক্রমশ: ব্যবহার অনুপযোগি হতে চলেছে, বেড়েছে সড়ক দুর্ঘটনা।

জানা যায়, ঢাকা-রায়পুর আঞ্চলিক মহাসড়কের লক্ষ্মীপুর অংশের ৪০ কিলোমিটার সড়ক উন্নয়নে দুটি প্রকল্পে ১শ’ ১৯ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়। তম্মোধ্যে চন্দ্রগঞ্জ থেকে লক্ষ্মীপুর শহরের ইটের পুল পর্যন্ত ২০ কিলোমিটার সড়ক নির্মাণের জন্য ৬৬ কোটি টাকার কাজ পায় রানা বিল্ডার্স ও আবদুল মোমেন নামে দু’টি ঠিকাদারী প্রতিষ্ঠানইটের পুল থেকে রায়পুর বর্ডার বাজার পর্যন্ত ২০ কিলোমিটার সড়ক নির্মাণের জন্য বরাদ্দকৃত ৫৩ কোটি টাকার কাজ পায় রানা বিল্ডার্স, হাসান বিল্ডার্স ও সালেহ আহমদ বাবুল নামের ঠিকাদারী প্রতিষ্ঠান।

প্রকল্প দু’টিতে সড়কের দু’পাশে ৩ ফুট করে ৬ ফুট মূল সড়ক প্রশস্ত করাসহ সড়কের দু’পাশে ৬ ফুট ফুটপাথ নির্মাণের কথা থাকলেও রাস্তা নির্মাণে অনিয়মের পাশাপাশি ফুটপাত নির্মাণেও ঠিকাদারী প্রতিষ্ঠান বড়ধরণের দুর্নীতির আশ্রয় নিয়েছে বলে অভিযোগ রয়েছে। সড়কের দু’ পাশে ৩ফুট করে ৬ ফুট বৃদ্ধির ক্ষেত্রে বর্ধিত অংশের গর্তের উপরিভাগে ৩ফুট খনন করে গর্তের তলার নীচে জায়গা রাখা হয়েছে মাত্র এক ফুট। যাতে গর্ত ভরাট করতে বালি, কংকর ও পাথর সাশ্রয় হয়। সিডিউল লংঘন করে যেন তেন ভাবে সড়ক নির্মাণের সময় প্রিন্ট, ইলেক্ট্রনিক্স ও অনলাইন সংবাদ মাধ্যমসমূহে বার বার সংবাদ প্রকাশের পরও সড়ক বিভাগ এ বিষয়ে কোন কার্যকরী পদক্ষেপ নেয়নি। এ সুযোগে ঠিকাদারী প্রতিষ্ঠান তাদের ইচ্ছামত রাস্তার কাজ সম্পন্ন করেছে। নি¤œমানের কাজ করার কারণে চন্দ্রগঞ্জ বাজার থেকে ইটের পুল পর্যন্ত ২০ কিলোমিটার রাস্তার বিভিন্নস্থানে কার্পেটিংসহ সিলকোর্ট ফুলে উঠে রাস্তা ফেটে গেছে এবং কোথাও কোথাও রাস্তা দেবে গেছে। মাঝে মাঝে সড়ক বিভাগের লোকজন ফুলে উঠা এবং দেবে যাওয়া অংশ সংস্কার করলেও তা মানসম্মত হচ্ছেনা বলে অভিযোগ উঠেছে। আগের রাস্তার সাথে মিলিয়ে সমানভাবে সিলকোর্ট না করায় যানবাহন চলাচলে বিঘœ সৃষ্টি হচ্ছে, যার ফলে উচু নীচু রাস্তায় সড়কে নিত্য দুর্ঘটনা বেড়েই চলছে।

লক্ষ্মীপুর জেলা মৎস অফিসের সামনে, মান্দারী ইউনিয়নের যাদৈয়া, হাজিরপাড়ার বটতলী, চন্দ্রগঞ্জের কলেজ গেইটেসহ বিভিন্নস্থানে সড়কে ফাটল, দেবে যাওয়া ও রাস্তার পাশে গর্তের সৃষ্টি হয়েছে

লক্ষ্মীপুর সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী সুব্রত দত্ত বলেন, সড়কের যেসব স্থানে ফাটল ও ফুলা দেখা দিয়েছে সেসব স্থানে ঠিকাদারকে দিয়ে মেরামত করানো হচ্ছে। মেরামতকৃত রাস্তা উঁচু-নিচু হওয়ায় দুর্ঘটনা বাড়ছে- এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমাদের নিজস্ব টেকনিশিয়ান দিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে পুরো রাস্তা যাতে সমান থাকে সে ব্যবস্থা নেওয়া হবে।

স্থানীয়রা জানায়, সড়ক বিভাগের সাবেক নির্বাহী প্রকৌশলী জহিরুল ইসলাম ২০১৫ সালের ৩১ ডিসেম্বর লক্ষ্মীপুর সড়ক বিভাগে যোগদানের পর সড়ক বিভাগ ক্রমেই দুর্নীতিতে নিমজ্জিত হয়ে যায়। গণমাধ্যমে তার দুর্নীতির সংবাদ প্রকাশের পর এক পর্যায়ে তিনি লক্ষ্মীপুরবাসীকে মুক্তি দিয়ে বিদায় নেবার পর ২০১৮সালের ১১ অক্টোবর সুব্রত দত্ত নির্বাহী প্রকৌশলী হিসেবে যোগদান করেন। কিন্তু তিনি দুর্নীতি অনিয়ম থেকে লক্ষ্মীপুর সড়ক বিভাগকে উদ্ধার করতে পারেননি। উপরন্তু লক্ষ্মীপুর সড়ক বিভাগে বর্তমানে কাজের মান আরও নি¤œমূখী হওয়াসহ দুর্নীতি পূবের্’র তুলনায় বহুলাংশে বেড়ে যাওয়ায় তিনি (সুব্রত দত্ত) লক্ষ্মীপুরবাসীকে কবে মুক্তি দিবেন- সে প্রত্যাশায় জনগণ প্রহর গুণছে বলে জানা গেছে

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//