ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

লিভার পরিষ্কার রাখুন এই চা পান করে

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৬ অক্টোবর ২০১৯  

সবজির মধ্যে করলা সবারই পরিচিত। স্বাদ তেতো হওয়ায় অনেকেই সবজিটি  খেতে পছন্দ করেন না। তবে এতে রয়েছে অনেক পুষ্টিকর উপাদান। করলাতে থাকা ভিটামিন সি ত্বকের যেকোনো ধরনের ইনফেকশনের হাত থেকে রক্ষা করে। 

করলা চায়ে থাকা ভিটামিন-এ চোখ ভালো রাখে। এছাড়াও রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণে, লিভার পরিষ্কারে, ডায়াবেটিস ওজন নিয়ন্ত্রণে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়াতে বেশ কার্যকরী এই করলা। রান্না করা করলা খাওয়ার চেয়ে কাচা করলার জুস খেলে সমস্ত পুষ্টি উপাদান সঠিকভাবে পাওয়া যায়।

যারা অবশ্য করলার জুস খেতে পারেন না তারা কিন্তু অনায়াসে এর চা পান করতে পারেন। খুব সহজেই তৈরি করতে পারেন করলার চা। জেনে নিন পদ্ধতি-

 

 

প্রণালী: কিছু পরিমাণ শুকনো বা তাজা করলা টুকরো করে কেটে নিন। পানি এবং মিষ্টির জন্য স্বাদ মতো মধু নিন। করলা গাছের পাতাও ব্যবহার করা যায়।

পদ্ধতি: প্রথমে চুলায় সস্যপ্যান বসিয়ে পানি ফুটিয়ে নিন। তার মধ্যে করলার টুকরো দিয়ে দশ মিনিট মাঝারি আঁচে ফোটান যাতে করলার সমস্ত পুষ্টিদ্রব্য পানিতে মিশে যায়। পানির রং পরিবর্তন হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর মধু বা চিনি মিশিয়ে কম আঁচে কিছুক্ষণ রাখুন। এখন চুলা থেকে নামিয়ে কাপে চা ছেঁকে নিন। আপনার করলার চা তৈরি। তবে রক্তে সুগার নিয়ন্ত্রণে এই চা খেলে মিষ্টি ব্যবহার করবেন না।

হাইপোগ্লাইসেমিয়া রোগীর ক্ষেত্রে করলার কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। তাই করলার চা আপনার রোজকার ডায়েটে ব্যবহার করার আগে ডাক্তারের পরামর্শ নিন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//