ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

শত বাঁধা! তারপরও ক্রিকেট ছাড়েনি লক্ষ্মীপুরের আখি

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২০ নভেম্বর ২০১৯  

গ্রামের অন্যসব মেয়ের মতোই সমাজের রীতিনীতি মেনে চলতেন তিনি। নারী হয়ে শুধুমাত্র ক্রিকেট খেলায় কাল হয়েছে তার। এজন্য চলার পথে বহুবারই শিকার হয়েছেন ইভটিজিংয়ের। পরিবার ও নিজে শুনেছেন স্থানীয়দের বিভিন্ন অপমানজনক কথা। সেগুলোর প্রতিবাদ করার সামর্থ থাকলেও করেননি কখনো। উল্টো পূর্বের চেয়ে বেশি মনোযোগি হয়েছেন ক্রিকেট খেলায়। প্রতিজ্ঞা করেছেন সফলতার মাধ্যমে এসবের জবাব দেওয়ার। লক্ষ্মীপুরের নারী ক্রিকেটার আখি আক্তার একান্ত সাক্ষাতকারে এসব কথা বলেন।
আখি বলেন, একসময় নিজ এলাকায় ছিল তার অনেক বান্ধুবী। তাদের সাথে স্কুলে আসা যাওয়াসহ অবসর সময় কাটাতেন। শুধু ক্রিকেট খেলায় কেউ আর তার সাথে মিশতো না। বরং ব্যাটা ছেলে ব্যাটা ছেলে বলে বিভিন্ন কথা বলতো। মাঝে মাঝে বিয়ে হবে না বলে অভিশাপও দিতো। কিন্তু তাতেও ক্রিকেট ছেড়ে দেয়নি আখি আক্তার। বন্ধুত্ব গড়ে তুলেন ব্যাট, বল আর ২২ গজের পিচের সাথে। চালিয়ে যান নিয়মিত প্যাকটিস। অবশ্যই বর্তমানে তার একজন বান্ধুবী রয়েছে। যার নাম রিয়া আক্তার শিখা। তিনিও তারই মতো একজন নারী ক্রিকেটার।
লক্ষ্মীপুর পৌরসভার লাহারকান্দি গ্রামের ইসলাম রাজ বাড়ির কামাল হোসেনের মেয়ে আখি আক্তার। ৫ বোনের মধ্যে চতুর্থ সে। উত্তর লাহারকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সমাপনি ও বাইশমারা মডেল একাডেমী থেকে এস এস সি শেষ করেছেন তিনি। বর্তমানে লক্ষ্মীপুর সরকারি মহিলা কলেজে অধ্যয়নরত। ছোটবেলা থেকে আখির ইচ্ছা ছিল পুলিশ হওয়ার। সে জন্য পরীক্ষাও দিয়েছিলেন। কিন্তু উচ্চতা কম হওয়ায় বাছাইয়ে বাদ পড়ে ভেঙ্গে যায় তার স্বপ্ন।
বাল্য বিবাহ রোধে বেসরকারি এনজিও প্রতিষ্ঠান ব্রাক ২০১৪ সালে মেয়েদের নিয়ে একটি ক্রিকেট টুনামেন্টের আয়োজন করে। আর সেখানে কোন অভিজ্ঞতা ছাড়া খেলার সুযোগ হয় আখি আক্তারের। এরপর থেকে ক্রিকেটে ক্যারিয়ার গড়ার ইচ্ছা জাগে তার। পরে লক্ষ্মীপুর জেলা ক্রিকেট একাডেমীতে ভর্তি হয় সে। কিন্তু ব্যাট, বল থেকে শুরু করে ক্রিকেটের প্রয়োজনীয় সরঞ্জামগুলো না থাকায় বন্ধ হয়ে যাচ্ছিলো তার প্যাকটিস। কারন সামান্য বেতনে চাকুরি করা বাবার পক্ষে সম্ভব নয় এগুলো ক্রয় করে দেওয়ার। সেই মুহুর্তে ক্রিকেট কোচ মনির হোসেন আখিকে উপহার দেন জার্সি, প্যান্ট ও জুতা। বিনামূল্যে একাডেমীতে প্যাকটিস করার সুযোগ করে দেয়। কিছুদিন পর প্রতিভাবান এই নারী ক্রিকেটারকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড নিয়ে যায় বিকেএসপিতে। সেখানে জাতীয় দলের কোচদের অধিনে এক মাস প্যাকটিস করেছেন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//