ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সতর্কতা: দুধের সঙ্গে যেসব খাবার খেলে মারাত্মক বিপদ!

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৩ মার্চ ২০২০  

দুধ প্রোটিন সমৃদ্ধ খাবার। যা আমাদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। তাছাড়া দুধ শরীরে শক্তিরও যোগান দেয়। শরীর সুস্থ রাখতে সব খাবারের পাশাপাশি দুধেরও বিকল্প নেই।

তবে খাবার খাওয়ার সময় আমরা বেশিরভাগ সময় কিছু ভুল করে বসি। যেমন কোন খাবারের সঙ্গে কি খাওয়া উচিত তা বুঝে উঠতে পারি না। যার ফলে পড়তে হয় মারাত্মক বিপদে। তেমনি দুধের সঙ্গেও এমন কিছু খাবার আছে যা ভুলেও খাওয়া উচিত নয়। এতে বাড়তে পারে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি।

অনেকেই হয়তো জানেন না, প্রোটিনযুক্ত এই দুধের সঙ্গে এমন কিছু খাবার আছে যা মিশিয়ে খেলে বিপদে পড়তে পারেন। আয়ুর্বেদ বলছে, দুধের সঙ্গে যে কোনো খাবার মোটেও মেশানো যায় না। যে কোনো খাবারের সঙ্গে দুধ খেলে তা স্বাস্থ্য বিপর্যয় ঘটাতে পারে।

যেমন অনেকে দুধ আর কলা একসঙ্গে খান, আবার অনেকে দুধ আর ডিম একসঙ্গে খান। এর কোনোটিই ঠিক নয় বলে জানিয়েছেন আয়ুর্বেদাচার্য ডা. প্রতাপ চৌহান।

তিনি বলেছেন, একসঙ্গে মেশানো যায় না, এমন দুটি খাবার একসঙ্গে খেলে তা হজমের সমস্যা করতে পারে।

চলুন জেনে নেয়া যাক কোন কোন খাবারের সঙ্গে দুধ খাওয়া ঠিক নয়-

টকজাতীয় খাবার কমলা, লেবু, বাতাপি লেবু, তেঁতুল, আমলা, গ্রিন আপেল, তাল, আনারস। এছাড়াও ইস্ট আছে এমন যে কোনো খাবার যেমন- ডিম, মাংস, মাছ, খিচুড়ি, ইয়োগার্ট, বিনস, মুলা, কলা, চেরি।

তবে টাটকা গরুর দুধ খাওয়া শরীরের পক্ষে সবচেয়ে ভালো। এর সঙ্গে মধু বা গুড় মিশিয়ে খেতে পারেন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//