ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সহজ ম্যাচকে জটিল করে জিতল টাইগাররা

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০১৯  

সহজ লক্ষ্যকে জটিল করে জয় তুলে নিল সাকিব বাহিনী। মূলত আজকের ম্যাচে ক্যাপ্টেনস নক খেলে সাকিবই জিতিয়েছেন দলকে। যদিও আজকের ম্যাচ ছিল সিরিজের নিয়ম রক্ষার। কিন্তু তার চাইতে গুরুত্বপূর্ণ  ছিল টাইগারদের জন্য। শেষ পর্যন্ত সাকিবের অনবদ্য ৭০ রানের ইনিংসে ভর করে আফগানদের বিপক্ষে ৪ উইকেটের জয় তুলে নিল টাইগাররা। 

জয়ের লক্ষ্যে টাইগারদের সামনে লক্ষ্য ছিল মাত্র ১৩৯ রানের। এই সামান্য লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতে ২ উইকেট হারায় টাইগাররা। তারপর বাংলাদেশ ৫ উইকেট হারিয়ে আবারো বিপর্যয়ে পড়ে। শুরুর বিপর্যয়ের পর দলের হাল ধরেন সাকিব-মুশি জুটি।

মুশফিক আউট হলে মাঠে নামেন মাহমুদুল্লাহ রিয়াদ। তারপরই মাহমুদুল্লাহ ৬ রানে আউট হন, ব্যাটিংয়ে উঠেন সাব্বির। তিনি ১ রান করেই আউট হলে পূণরায় বিপর্যয়ে পড়ে বাংলাদেশ।

সাকিব একপাশ আগলে রেখে সে বিপর্যয় কাটিয়ে দলের জন্য লড়াই করেন একাই। ৪৫ বলে অপরাজিত ৭০ রান করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন তিনি।

এর আগে শুরুতে  লিটন দাস করেন ১০ বলে ৪ ও শান্ত ৮ বলে ৫ রান করে আউট হন। আফগানদের হয়ে উইকেট দুটি নিয়েছেন নাভিন উল হক ও মুজিব। দু’জনই ক্যাচ আউটের শিকার হন। তারপর সাকিব-মুশফিক মিলে জুটি গড়ে তোলেন। তাদের জুটিতে দলীয় ফিফটি আসে। রানের গতি যখন এগিয়ে যাচ্ছিল ঠিক তখনই অপ্রয়োজণীয় একটি শট খেলতে গিয়ে ক্যাচ আউট হন মুশফিকুর রহিম। করিম জানাতের বলে শাফিউল্লার হাতে ক্যাচ দেয়ার আগে মুশফিক করেন ২৬ রান। মুশফিকের পর মাহমুদুল্লাহ ৬ রানে এলবিডব্লিউ , সাব্বির ১ ক্যাচ ও আফিফ হোসেন ২ রানে বোল্ড হয়ে যান।

চগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে শুরুতে টস জিতে আফগানদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। নির্ধারিত ওভার শেষে ৭ উইকেটে আফগানদের সংগ্রহ দাঁড়ায় ১৩৮ রান। 

শুরুতে ব্যাট করতে নেমে ওপেনিং জুটিতে রানের ঝড়ে উড়তে থাকে আফগানরা। আফগানদের অবশেষে আটকাতে সমর্থ হয় টাইগার বোলাররা। শুধু আটকেই খান্ত হয়নি তারা। পরপর আফগানদের মিডল অর্ডারের ৫ উইকেট তুলে নিয়ে আফগান ব্যাটসম্যানদের লাগাম টেনে ধরেন সাকিব-আফিফরা।   

শুরুতেই  উইকেটের খাতা খুলেন আফিফ। মেডেন ওভারে নিলেন জোড়া উইকেট। তারপর সাকিব নেন আগের ম্যাচের রান মেশিন মোহাম্মদ নবিকে। নবি আউট হন ৪ রানে। ওপেনিংয়ে আসেন রহমাতুল্লাহ গুরবাজ ও হজরতুল্লাহ জাজাই। কোন উইকেট না হারিয়েই তারা তুলে নেন দলীয় অর্ধশত। যখন টাইগার বোলাররা কোনো ভাবেই পেরে উঠছে না। তখন আঘাত হানলেন দলে সুযোগ পাওয়া আফিফ হোসেন। বলে এসেই ম্যাডেন ওভারে দুই উইকেট তুলে নিয়ে আফগানদের লাগাম টেনে ধরেন আফিফ হোসেন। তুলে নেন হজরতুল্লাহ জাজাই(৪৭) ও আসগর আফগানকে(০)। মোস্তাফিজ তুলে নেন রহমতউল্লাহ গুরবাজকে। তিনি করেন ২৭ বলে ২৯ রান। এরপরই সাকিবের আঘাত, তার বলে এলবি হয়ে মাত্র ৪ রানে আউট হন মোহাম্মদ নবি। ১৫ তম ওভারে এসে সাইফউদ্দিন তুলে নেন ১৪ রান করা নাজিবুল্লাহ জাদরানকে।

শফিকউল্লাহ শফিক ও রশিদ খান থকেন অপরাজিত। শফিক ২৩ ও রশিদ খান করেন ১১।

এর আগে এক পরিবর্তন নিয়ে মাঠে নামে বাংলাদেশ। গত ম্যাচে অভিষেক হওয়া লেগস্পিনার আমিনুল ইসলাম বিপ্লব আঙুলের চোটে এই ম্যাচে খেলতে পারেন নি।

স্পিনার বিপ্লবের পরিবর্তে একজন বাড়তি ব্যাটসম্যান একাদশে নিয়েছেন টিম ম্যানেজম্যান্ট। দলে ঢুকেন সাব্বির রহমান। যদিও দলের জন্য ১ রান ছাড়া কিছুই করতে পারেন নি তিনি।

অপরদিকে আফগানিস্তান দলে এনেছে দুটি পরিবর্তন। ফজল নিয়াজাই এবং দৌলত জাদরানের পরিবর্তে অভিষিক্ত নাভিন উল হক এবং করিম জানাত একাদশে খেলেন।

সংক্ষিপ্ত স্কোর

আফগানিস্তান: ১৩৮/৭, ওভার ২০

হযরতউল্লাহ জাজাই ৪৭, রহমতউল্লাজ গুরবাজ ২৭, শফিকউল্লাহ শফিক ২৩

আফিফ হোসেন: ২ উইকেট

বাংলাদেশ:১৩৯/৬ ওভার ১৯

সাকিব ৭০*, মুশফিক ২৬

নাভিন উল হক ও রশিদ খান ২ উইকেট

ফলাফল

বাংলাদেশ ৪ উইকেটে জয়ী

ম্যান অবদা ম্যাচ:  সাকিব আল হাসনান

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//