ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সোলাইমানি হত্যার দিন টার্গেটে ছিলেন আরো এক ইরানি জেনারেল

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২০  

ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর এলিট কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানি হত্যার দিন আরো একটি বড় টার্গেট ছিল যুক্তরাষ্ট্রের। ইয়েমেনে অবস্থানরত ইরানের জ্যৈষ্ঠ এক সেনা কর্মকর্তাকেও একই দিন হত্যা করতে চেয়েছিল। তবে সেটি শেষ পর্যন্ত ব্যর্থ হয়।
শুক্রবার মার্কিনি কর্মকর্তাদের সূত্র দিয়ে এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সিএনএন।

তবে কীভাবে মিশন পরিচালনা বা টার্গেট নেয়া হয় এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। এই মুহূর্তে এলিট কুদস ফোর্সকে ছিন্নভিন্ন করার জন্য তাদের কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন হোয়াইট হাউস সূত্র।

ওয়াশিংটন পোস্টের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, মার্কিনিদের সেই টার্গেটে ছিলেন এলিট কুদস ফোর্সের ফিন্যান্সার ও শীর্ষ কমান্ডার আব্দুল রেজা শাহলাই।

গত ডিসেম্বরে শাহলাইয়ের অর্থনৈতিক কার্যক্রম, যোগাযোগ প্রভৃতির তথ্যের জন্য ১ কোটি ৫০ লাখ মার্কিন ডলার ঘোষণা করেন ইরানে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট স্পেশাল প্রতিনিধি ব্রেইন হুক।

‘আমরা ইয়েমেনে ২ জানুয়ারির বিমান হামলার রিপোর্ট দেখেছি, যা সন্ত্রাসবাদী ও মার্কিন যুক্তরাষ্ট্রের অন্য বিরোধীদের নিরাপদ স্থান হিসাবে দীর্ঘকাল পরিচিত।’ পেন্টাগনের মুখপাত্র বলেছেন রেবেকা রেবারিচ এক বিবৃতিতে একথা জানান।

মার্কিন সেনাবাহিনী ইয়েমেনভিত্তিক আল কায়েদা ও আইএস-এর সহযোগী সংগঠনগুলোকে লক্ষ্য করে বিভিন্ন সময় বিমান হামলা চালিয়েছে। এই জঙ্গি গোষ্ঠীগুলোকে দমনে যুক্তরাষ্ট্র সন্ত্রাসবিরোধী বাহিনী মোতায়েন করেছে।

এই অঞ্চলে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতকে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা থেকে রক্ষা করতে সহায়তার জন্য ইয়েমেনের হুথি বিদ্রোহীদের উপর গোয়েন্দা তথ্য সংগ্রহ করেছে মার্কিন সেনারা। আমেরিকা হুথি বিদ্রোহীদের অত্যাধুনিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র সরবরাহের জন্য ইরানকে দুষছে।

গত ২ জানুয়ারি ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে সোলাইমানিকে ড্রোন হামলা চালিয়ে হত্যা করা হয়। পরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে কাসেম সোলাইমানিকে হত্যা করা হয়েছে বলে নিশ্চিত করে পেন্টাগন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//