ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

স্কুলের ঝুঁকিপূর্ণ ছাদেই চলছে দোতলার নির্মাণ

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০১৯  

নওগাঁর মহাদেবপুরের হামিদপুর জিগাতলা বহুমূখী উচ্চ বিদ্যালয়ের ২২ বছরের পুরনো ঝুঁকিপূর্ণ একতলা ভবনের ছাদেই চলছে দোতলার নির্মাণ কাজ। বিল্ডিং কোড বা ভবন নির্মাণের নিয়ম-নীতির তোয়াক্কা না করে ফাটলকৃত ভবনের ছাদে উপরতলা নির্মাণ করায় যেকোনো সময় ভেঙে পড়তে পারে। 

বিদ্যালয়টির ২২ বছরের পুরাতন ঝুঁকিপূর্ণ তিনরুম বিশিষ্ট একটি একতলা ভবনের উপর দোতলার নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে ঠিকাদারি প্রতিষ্ঠান। ভবনটির নিচতলার আরসিসি পিলার ও বিমের বিভিন্ন স্থানে প্রচুর ফাঁটল রয়েছে। ছাদ ও দেয়ালের প্লাস্টার খুলে পড়ছে। শুধু তাই নয় ভবনের ভিতর ও বাইরের দেয়ালেও কয়েকশ ফাঁটল রয়েছে। এতে যেকোনো সময় ভবনটি ধসে মর্মান্তিক দুর্ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে। 

অপরদিকে, নিয়ম অনুযায়ী কার্যস্থলে নির্মাণ কাজের বিবরণ সম্বলিত সাইনবোর্ড দৃশ্যমান থাকার কথা থাকলেও তা টানানো হয়নি। ফলে এই কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রশ্নবিদ্ধ হচ্ছে। ঠিকাদারি প্রতিষ্ঠান কাজও করছে ইচ্ছামতো। নির্মাণ কাজ তদারকির জন্য সংশ্লিষ্ট বিভাগের কোন কর্মকর্তা-প্রকৌশলীকে সেখানে পাওয়া যায়নি।

সাইফুল ইসলাম নামে এক অভিভাবক বলেন, ভবনটি আসলেই ঝুঁকিপূর্ণ। এভাবে দোতলার নির্মাণ কাজ চলতে থাকলে যেকোনো সময়ে ভবনটি ধসে ছেলে-মেয়ে মারা যেতে পারে। 

সাদ্দাম হোসেন নামে আরেক অভিভাবক বলেন, সঠিকভাবে পরীক্ষা-নিরীক্ষা না করে ঝুঁকিপূর্ণ ভবনের উপর দোতলা নির্মাণ করার কার্যাদেশ যারা দিয়েছেন তাদের বিরুদ্ধে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।

হামিদপুর জিগাতলা বহুমূখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিকুঞ্জ বিহারী বলেন, শিক্ষা প্রকৌশল অধিদফতরের প্রকৌশলীরা পরীক্ষা-নিরীক্ষা করে কাজটি করছে। স্কুল ছুটি থাকায় আমি বাড়িতে আছি। স্কুলে গিয়ে দেখে আমার কাছে ঝুঁকিপূর্ণ মনে হলে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাবো।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মাখন চন্দ্র মণ্ডল বলেন, প্রকৌশলীরা যদি ঝুঁকিপূর্ণ মনে করেন তাহলে কাজ বন্ধের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। 

এ ব্যাপারে শিক্ষা প্রকৌশল অধিদফতর নওগাঁর সহকারী প্রকৌশলী রাকিবুল আহসান বলেন, বিষয়টি আমার জানা নেই। তবে পরিদর্শন করে ঝুঁকিপূর্ণ হলে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
 

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//