ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

হাইব্রিড লেবু পাতার সাত অদ্ভুত স্বাস্থ্যগুণ!

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ২ মার্চ ২০২০  

লেবু প্রতিদিনের খাবারে স্বাদ বাড়িয়ে থাকে। বিভিন্ন রান্নায় এর ব্যবহার হয়। তাছাড়া লেবুর শরবতও স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তবে দেশি লেবুর পাশাপাশি এখন হাইব্রিড লেবুও চাষ করা হয়।

পুষ্টিগুণ

মার্কিন কৃষি বিভাগ দ্বারা সরবরাহ করা এর পুষ্টি সম্পর্কিত তথ্য তুলে ধরা হলো-

ক্যালোরি: ২০

কার্বস:  ৭ গ্রাম

প্রোটিন:  ০.৫ গ্রাম

ফ্যাট:  ০.১ গ্রাম

ফাইবার:  ১.৯ গ্রাম

ভিটামিন সি:  রেফারেন্স দৈনিক গ্রহণের ২২% (আরডিআই)

আয়রন:  আরডিআইয়ের ২%

ক্যালসিয়াম:  আরডিআইয়ের ২%

ভিটামিন বি ৬:  আরডিআইয়ের ২%

থায়ামাইন: আরডিআইয়ের  ২%

পটাশিয়াম:  আরডিআইয়ের ১%

 

হাইব্রিড লেবু

হাইব্রিড লেবু

হাইব্রিড লেবুর পাতাও খাবার রান্না এবং তা পরিবেশনের কাজে ব্যবহার করা হয়। দক্ষিণ-পূর্ব এশিয়া ও দক্ষিণ চীনে এই লেবু বেশি চাষ হয়। বিশেষ করে থাই খাবারগুলোতে হাইব্রিড লেবু ও পাতার ব্যবহার বেশি দেখা যায়। কারণ এর সুন্দর গন্ধ খাবারের প্রতি আকর্ষণ বাড়িয়ে তোলে। তাছাড়া এই লেবু পাতার রয়েছে অদ্ভুত স্বাস্থ্যগুণও। চলুন জেনে নেয়া যাক এই পাতার স্বাস্থ্য উপকারিতাগুলো-

ত্বকের যত্নে

ত্বকের যত্নে অ্যান্টিঅক্সিড্যান্ট গুরুত্বপূর্ণ। এই পাতার ব্যবহারে ত্বকের কোষগুলো সতেজ থাকে। ত্বকের শুষ্কতায় ময়শ্চারাইজ হিসেবে অতিরিক্ত সময় কাজ করে। এর পাতায় থাকা অ্যান্টি-অক্সিডেন্টগুলোর সঙ্গে জ্যাম-প্যাকড থাকে, যা আপনার ত্বককে ক্ষতির হাত থেকে রক্ষা করে। এটি ত্বকের রোদে পোড়া ভাব দূর করে। তাছাড়া এটি সরাসরি প্রয়োগ করার সময় ত্বকের কোষের সংখ্যাও বৃদ্ধি করে।

রান্নাঘর পরিষ্কারক

এতে উচ্চ অ্যাসিড থাকার ফলে এটি পরিষ্কারক হিসেবে অত্যন্ত কার্যকর। এটি সাম্প্রতিক এক মহামারীতে ব্যবহার করা হয়। যা সারা বিশ্ব জুড়ে সাইট্রাসের সবুজকে প্রভাবিত করেছিল। সুস্বাস্থ্যের জন্য রান্নাঘর পরিষ্কার রাখা খুব জরুরি। কারণ এখান থেকেই সব রোগের সৃষ্টি হয়। এই লেবুর রস পরিষ্কারের কাজে ব্যবহার করলে আপনার অক্সি ক্লিন বা লাইসোলের প্রয়োজন হবে না।

 

হাইব্রিড লেবু

হাইব্রিড লেবু

স্ট্রেস দূর করতে

এই লেবুর পাতার ঘ্রাণ নিলে সহজেই স্ট্রেস দূর হয়ে যায়। কয়েক দশক ধরেই লেবু পাতা স্ট্রেস দূর করার কাজে ব্যবহৃত হয়ে আসছে। তাছাড়া অনিয়মিত ঘুমের সমস্যা থাকলেও এই লেবু পাতার ঘ্রাণ তা দূর করে দেয়।

দাঁতের যত্নে  

দাঁত প্রত্যেকের জন্যই খুব প্রয়োজনীয়। জানেন কি, হাইব্রিড লেবুর পাতা দাঁত পরিষ্কার ও মজবুত করে। এই পাতার ব্যবহারে দাঁতে কোনো রকম সংক্রমণ হতে পারে না। এর জন্য এই পাতা চিবিয়ে নিতে পারেন। এতে থাকা অ্যান্টিব্যাকটিরিয়াল মুখের ল্যান্ডস্কেপকে উন্নত করে এবং স্বাস্থ্যকর ব্যাকটিরিয়া ধরে রাখতে সহায়তা করে। তবে চিবানো পাতা কোনোভাবেই গিলে ফেলবেন না। তাহলে পেট খারাপ হওয়ার সম্ভাবনা থাকে।

চুলের যত্নে

লম্বা চুল সবাই পছন্দ করেন। তবে তা যদি সোজা হয় তবেই দেখতে বেশি ভালো লাগে। অনেকের চুল কোঁকড়ানো থাকে। যা তারা সোজা করতে চায়। এক্ষেত্রে এই লেবুর পাতা বেশ কার্যকর। কারণ এতে সিট্রোনেলা নামক এক ধরনের তেল থাকে। যা চুল সোজা করতে সহায়তা করে।

 

হাইব্রিড লেবু

হাইব্রিড লেবু

কৃমি প্রতিরোধে

একাধিক গবেষণায় হাইব্রিড পাতার নির্যাস নিয়ে বিশ্লেষণ করা হয়। গবেষণায় এটি নির্ধারণ করা হয়েছে যে, এটি অন্ত্রের ব্যাকটেরিয়াগুলো হত্যা করে যা মানুষের পক্ষে ক্ষতিকারক হতে পারে। গবেষণায় কৃমি বা এর লার্ভাগুলো ধংস করার জন্য হাইব্রিড লেবু পাতার নির্যাস প্রয়োগ করা হয়েছিল। ইচ্ছে করলে আপনি লবনের সঙ্গে এই পাতা সেবন করতে পারেন। উপকার পাবেন।

দেহে পুষ্টির যোগান দেয়

হাইব্রিড লেবু মানুষের দেহে পুষ্টি সরবরাহে ভূমিকা পালন করে। এতে ভিটামিন সি, ভিটামিন ডি, এবং ভিটামিন বি ১২ সবগুলো পরিপূর্ণ থাকে। যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

হাইব্রিড লেবু পাতার পার্শ্ব প্রতিক্রিয়া

যদিও এর অনেক উপকারিতা রয়েছে, তারপরও কিছু পার্শ্ব প্রতিক্রিয়াও রয়েছে। তবে তা খুব কম সংখ্যক মানুষেরই হয়ে থাকে। এর ফলে অ্যালার্জি সমস্যা হতে পারে। তাছাড়া এনামেল ক্ষরণ, আমবাত, বমি, অম্বল, অন্ত্র পচা, গিলতে অসুবিধা, হজম সমস্যা ইত্যাদি হতে পারে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//