ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

হাজারো রোগের সমাধান এক গাছেই!

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৬ জানুয়ারি ২০২০  

ভোজ্য তেলের তালিকায় ভেন্না বা ক্যাস্টর একটি পরিচিত নাম। সবচেয়ে বড় পাতা জাতের উদ্ভিদগুলোর মধ্যে একটি হলো এই গাছ। দেড় থেকে দুই শতাধিক পর্যন্ত ফল ধরে একেকটি গাছে।

এর বীজগুলো ভালোভাবে রোদে শুকিয়ে সরিষা, তিল অথবা তিসির সঙ্গে মেশিনে ভাঙিয়ে ভোজ্য তেল তৈরি করা হয়। গরম ভাতের সঙ্গে খেলে খাবারে রুচি বাড়ে। এ তেল নিয়মিত ব্যবহারে মাথা ঠাণ্ডা থাকে। শরীরের যেকোনো কালো দাগ বা আগুনে পোড়া দাগ দূর করতে এ তেল বিশেষ কার্যকরী। চলুন তবে জেনে নেয়া যাক ভেন্নার উপকারিতা- 

রোগ প্রতিকারে পাতার ব্যবহার 
১. চোখ ওঠায় ভেন্না পাতার রস একটু গরম করে, ছেঁকে ওই রস চোখে এক ফোঁটা দিলে সেরে যাবে।

২. কচি পাতা ৪ থেকে ৫ গ্রাম সেদ্ধ করে ছেঁকে সেই পানি খেলে ব্যথা কমে যায়। 

৩. মাথা ভার ও যন্ত্রণায় ৫ থেকে ৬ গ্রাম কাচি পাতা সেদ্ধ পানি খেলে কমে যায়।

৪. রাতকানা রোগে ১০ থেকে ১২ গ্রাম পাতা ঘিয়ে ভেজে বা শাকের সঙ্গে ভেজে খেলে তা কমে যায়। 

৫. রক্তস্রাব ভালো না হওয়ায় তলপেটে ব্যথার ক্ষেত্রে ভেন্না পাতা গরম করে তলপেটে বসিয়ে রাখুন। এভাবে ২ থেকে ৩ দিন লাগালে ব্যথা থেকে মুক্তি পাবেন। 

 

চুল ও ত্বকের যত্নে ক্যাস্টর অয়েলের ভূমিকা অনস্বীকার্য

চুল ও ত্বকের যত্নে ক্যাস্টর অয়েলের ভূমিকা অনস্বীকার্য

মূলের ছালের ব্যবহার 
১. খোস চুলকানি ভেন্নার ছাল বাটার সঙ্গে হলুদ গুঁড়ার সঙ্গে মিশিয়ে লাগালে তাড়াতাড়ি সেরে যায়। 

২. প্রস্রাব স্বল্পতায় কাঁচা ছাল ১৫ থেকে ২০ গ্রাম মাত্রায় ৩ কাপ পানিতে সেদ্ধ করে এক কাপ থাকতে নামিয়ে ছেঁকে সকালে বা বিকালে একবার খেলে প্রস্রাবের পরিমাণ বৃদ্ধি পাবে। 

বীজের ব্যবহার 
১. ভেন্নার বীজের শাঁস বেটে অল্প গরম করে ফোঁড়ার ওপরে লাগালে পেকে ফেটে যায়।

২. সায়েটিকা বাতের ক্ষেত্রে ৬ থেকে ৭ টি বীজ বেটে দুধের সঙ্গে পায়েস করে খেলে এ থেকে মুক্তি পাওয়া যায়।

তেলের ব্যবহার
১. শরীরে সাদা তিল থাকলে সেক্ষেত্রে এই তেল একদিন অন্তর শরীরের ওইসব স্থানে মাখুন। ক্রমেই দাগগুলো ভ্যানিশ হতে থাকবে।

২. কেটে গেলে ভেন্নার তেলের সঙ্গে হলুদ গুঁড়া মিশিয়ে কাটা জায়গাটা চেপে বেঁধে দিলে রক্ত বন্ধ হয়ে যায় ও ব্যথা হয় না এবং তাড়াতাড়ি জুড়ে যায়।

৩. পোড়া জায়গায় এই তেলে তুলা দিয়ে আস্তে আস্তে লাগান। ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে পোড়ার জ্বালা কমে যাবে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//