ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

`৩৬০ ডিগ্রি` মুশফিক!

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০১৯  

চট্টগ্রাম পর্বের প্রথম ম্যাচে কি ইনিংসটাই না খেললেন মুশফিকুর রহিম! চার ছক্কার ফুলঝুড়িতে অনেকদিন মনে রাখার মতো ইনিংসই খেলেছেন। দলকে জিতিয়েছেন ব্যাটিং নৈপুণ্যে। তবে দিন শেষে একটু আফসোস, অল্পের জন্য সেঞ্চুরি করতে পারেননি। তবে তাতে কি! মুশফিককে ৩৬০ ডিগ্রি ব্যাটসম্যান বলে আখ্যা দিয়েছেন তার দলের কোচ জেমস ফস্টার। 

বাংলাদেশে মুশফিককে ডাকা হয় মিস্টার ডিপেন্ডেবল বলে। যে দলে যখনই খেলেন না কেনো, ব্যাট হাতে নামলেই তার উপর অন্যরকম ভরসা থাকে সবার। অন্যদিকে বিশ্ব ক্রিকেটে ৩৬০ ডিগ্রি ব্যাটসম্যান হিসেবে ডাকা হয় দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সকে। ক্ষেত্রবিশেষে ইংল্যান্ডের জশ বাটলারকেও এই নামে ডাকা হয়। তবে কেনো হঠাৎ এভাবে মুশফিককে ৩৬০ ডিগ্রি উপাধি দেয়া? 

আধুনিক ক্রিকেটে সব ধরনের ডেলিভারিতে মাঠের চারপাশে খেলে রান বের করার সক্ষমতাকে বলা হয় ৩৬০ ডিগ্রি ব্যাটিং। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মঙ্গলবার যেনো সেটিরই মঞ্চায়ন করেন মুশফিক। ৫১ বলে ৯৬ রান করা ইনিংসটিতে উইকেটের চারপাশে যখন যেমন দরকার পড়েছে তেমনই শটস খেলেছেন তিনি। তাও খেলেছেন চাপের মুখে। কারণ মুশফিক যখন ব্যাটিংয়ে নামেন, দল তখন ২৫ রানের মধ্যে দুই ওপেনারকে হারিয়ে খানিকটা ব্যাকফুটে। 

সেই পরিস্থিতি থেকে দলকে টেনে তুলেছেন দারুণ সব শট খেলে। প্রথাগত কভার ড্রাইভ, ফ্লিক, কাট শট তো খেলেছেনই। ধীরে ধীরে সুইপ থেকে রিভার্স সুইপ, পুল শট থেকে স্কুপও আর বাদ দেননি। প্রায় দুইশ' ছোঁয়া লক্ষ্য তাড়া করতে রান দরকার ছিল প্রতি বলে। পরিস্থিতির দাবি মিটিয়েছেন সফলতার সঙ্গে। 

ম্যাচশেষে মুশফিকের ইনিংসটি নিয়ে মুগ্ধতা ঝরে পড়েছে ইংলিশ কোচ ফস্টারের মুখে। সংবাদ সম্মেলনে তিনি বলেন, খুবই দক্ষতাসম্পন্ন একজন ব্যাটসম্যান সে (মুশফিক)। কন্ডিশন আর ম্যাচ পরিস্থিতি মাথায় রেখে নির্দিষ্ট বোলারের বিপক্ষে যেভাবে খেলা দরকার, সেভাবেই খেলে গেছে গোটা ইনিংসে। তার একটা সুবিধা আছে, সে ৩৬০ ডিগ্রি প্লেয়ার। বোলারদের জন্য ওকে বোলিং করা কঠিন। হাতে খুব জোরও আছে। সে আসলে পূর্ণাঙ্গ প্যাকেজ।'

মুশফিকের মধ্যে কীভাবে ৩৬০ ডিগ্রি খেলার গুণাবলী খুঁজে পাচ্ছেন খুলনার কোচ? সে প্রশ্নের উত্তরে ফস্টার বলেন, ‘মুশফিক মাঠের চারপাশেই মারতে পারে। আমরা সবাই জানি, কোনো ক্রিকেটার ডিপ মিড উইকেটের দিকে শক্তিশালী, কেউ মিড অফের দিকে। কিন্তু মুশি হচ্ছে এমন ব্যাটসম্যান, যে উইকেটের সামনে-পেছনে সব দিকেই খেলতে পারে, কোনো ভাগ্যের ছোঁয়া ছাড়াই। এটা একমাত্র কঠোর পরিশ্রম আর প্রচুর অনুশীলনের মাধ্যমে আয়ত্ত করা যায়।’

মুশফিকের খেলা এই ইনিংসকে নিজের দেখা অন্যতম সেরা টি-টোয়েন্টি ইনিংসের মর্যাদাও দিয়েছেন ফস্টার। অন্যতম সেরা হয়ে থাকবে হয়তো মুশফিকের কাছেও। 

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//