ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

৯ মিনিটের জন্য অন্ধকারে ভারত

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৫ এপ্রিল ২০২০  

রোববার রাত ৯টায় ঘরের আলো নিভিয়ে ৯ মিনিটের জন্য মোমবাতি জ্বালানোর ডাক দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনাভাইরাসের অন্ধকার থেকে ভারতকে আলোর পথে নিতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।

এর আগে শুক্রবার সকালে জাতির উদ্দেশে দেয়া এক ভিডিও বার্তায় এই আবেদন করেন তিনি। আজ সকালে সেই কথা পুনরায় মনে করিয়ে দেন মোদি।

টুইট পোস্টে লিখেন, ‘রাত ৯টা ৯ মিনিট। মনোবল বাড়াতে পারস্পরিক সৌহার্দ ছড়িয়ে দিন।’ একই কথা লিখেছেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও।

মোদি বলেছিলেন, ‘রোববার দয়া করে বাড়ির আলো বন্ধ রাখুন। মোমবাতি জ্বালান। ৯ মিনিট ধরে বাড়ির ব্যালকনি থেকে টর্চ বা মোবাইলের আলো জ্বালান।’

এদিকে মোমবাতি জ্বালানোর সময় সামাজিক দূরত্ব বজায় রাখার কথাও মনে করিয়ে দিয়েছেন তিনি। বলেছেন, করোনাভাইরাসের শৃঙ্খল ভেঙে বের হওয়ার একটাই উপায়, সামাজিক দূরত্ব মেনে চলা। আপনাদের কাছে আরো একটি প্রার্থনা আছে। এই ইভেন্ট চলাকালীন জটলা করবেন না। প্রত্যেকে নিজের বাড়ির দরজা, জানলা বা ব্যালকনিতে দ্বীপ জ্বালাবেন। সোশ্যাল ডিসট্যানসিং-এর লক্ষ্মণরেখা মেনে চলবেন।

লকডাউনে ধৈর্যের উদাহরণ রাখার জন্য প্রধানমন্ত্রী মোদি বলেন, লকডাউনে আমরা একা নই। দেশের ১৩০ কোটি জনগণের মিলিত শক্তি সেখানে রয়েছে। সামাজিক দূরত্ব মেনে চলাটা খুবই জরুরি। কখনওই অকারণে আমরা রাস্তায় বের হবো না।

রাত ৯টায় চ্যালেঞ্জের আওতার বাইরে থাকছে হাসপাতাল, থানাসহ অন্যান্য জরুরী পরিষেবাগুলো। পাওয়ার সিস্টেম অপারেশন কর্পোরেশন লিমিটেড জানিয়েছে, ২-৪ মিনিটের জন্য দেশের আলো বন্ধ করে দিলে বিদ্যুতের খরচ এক ধাক্কায় ১২-১৩ জিগাওয়াট কমে যাবে।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//