ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • মঙ্গলবার ১৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ৩১ ১৪৩১

  • || ০৫ জ্বিলকদ ১৪৪৫

ইলিশ উৎসবে মেতে উঠেছে লক্ষ্মীপুর

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ১ নভেম্বর ২০১৯  

নিষেধাজ্ঞা শেষে লক্ষ্মীপুরের অর্ধ-লক্ষাধিক জেলে মেঘনা নদীতে ইলিশ ধরায় ব্যস্ত সময় পার করছে। তারা মেতে উঠেছেন ইলিশ উৎসবে। তবে জেলেদের জালে সবচেয়ে বেশি ধরা পড়েছে মা-ইলিশ। এখন লক্ষ্মীপুরের মাছ বাজারগুলো ভরপুর ডিমওয়ালা ইলিশে।
বৃহস্পতিবার (৩১ অক্টোবর) রাত ১২টার দিকে জেলা শহরের মাছ বাজারে প্রায় ৯০ শতাংশই ডিমওয়ালা ইলিশ দেখা গেছে। ডিমওয়ালা একটি ইলিশের ওজন হয়েছে দেড় কেজি। মাছটি একহাজার একশ টাকা কেজি ধরে বিক্রি করা হয়েছে।

এদিকে ২২ দিনের নিষেধাজ্ঞা শেষেও জেলে জালে ধরা পড়ছে মা-ইলিশ। আরো কয়েকদিন এ নিষেধাজ্ঞা জারি থাকা উচিত ছিল বলে মনে করছেন সচেতন মহল। বাজারে ইলিশ কিনতে আসা কয়েকজন ক্রেতাও এমন কথাই জানিয়েছেন।

অন্যদিকে ডিমওয়ালা ইলিশ কিনতে ক্রেতাদের আগ্রহ কম। সবার আগ্রহ ডিমবিহীন ইলিশে। তবে ইলিশের ডিমেও আলাদা স্বাদ রয়েছে। যার কারণে ইলিশ কিনতে এসে ক্রেতারা খালি হাতে ফিরে যাচ্ছে না।

জানা গেছে, প্রতিটি মাছ ১০ টাকা হারে কেটে-কুটে নেয়ার সুবিধা ক্রেতাদের ইলিশ কেনার হার আরো বাড়িয়ে দিয়েছে। ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে ইলিশ কিনতে এসে কম দামেই পাচ্ছেন বলে জানিয়েছেন কয়েকজন ক্রেতা। এক একটি ইলিশের ওজন প্রায় ৮০০ গ্রাম থেকে দেড় কেজি পর্যন্ত।

কয়েকজন মাছ ব্যবসায়ী জানান, মা-ইলিশ রক্ষায় ২২ দিন সরকার নিষেধাজ্ঞা দিয়েছিল। এখানকার জেলেরা স্বতঃস্ফূর্তভাবে এই নিষেধাজ্ঞা মেনে নদীতে যায়নি। নিষেধাজ্ঞা শেষে মেঘনায় ইলিশ শিকারে মেতে উঠেছে। তবে বেশিরভাগ ইলিশই ডিমওয়ালা।
লক্ষ্মীপুর মাছ বাজারের ব্যবসায়ী মো. হিরন বলেন, আজ ঘাটে প্রচুর মাছ ধরা পড়েছে। কেজি প্রতি তাদের ৮০০ থেকে ৯০০ টাকা করে ঘাট থেকে মাছ কিনতে হয়েছে। তবে গত মৌসুম থেকে ইলিশের দাম এবার অনেক কম। গেল মৌসুমে এক কেজি ওজনের ইলিশ এক হাজার ৫০০ টাকা দরে বিক্রি করা হয়েছে

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//