ব্রেকিং:
চার বছর পর সচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা লক্ষ্মীপুরে করোনা উপসর্গে প্রবাসীর মৃত্যু! লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে দিলেন নির্বাহী কর্মকর্তা লক্ষ্মীপুরে করোনা রোগী ৩৭ জন : নতুন করে শিশুসহ আক্রান্ত ৩ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক করোনায় আক্রান্ত করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের মারা যাওয়া তরুণের করোনা নেগেটিভ, তিন ভাই বোনের পজেটিভ লক্ষ্মীপুরে কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল এডভোকেট নয়ন লক্ষ্মীপুরে ত্রাণের সাথে ঘরও পেল লুজি মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ বিভিন্ন থানার পুলিশ সদস্যদের সাথে পুলিশ সুপারের ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে আরো ৩ জনের করোনা পজেটিভ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? লক্ষ্মীপুরে ধান কেটে কৃষকের ঘরে পৌঁছে দিল ছাত্রলীগ লক্ষ্মীপুরে ২০০০ পরিবার পেল উপহার সামগ্রী
  • সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

মা ইলিশ রক্ষা অভিযান আরো বাড়াতে আহ্বান

আলোকিত লক্ষ্মীপুর

প্রকাশিত: ৫ নভেম্বর ২০১৯  

চাঁদপুরের পদ্মা-মেঘনায় জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ডিমওয়ালা মা ইলিশ ধরা পড়ছে। গত ৩১ অক্টোবর ও ১ নভেম্বর এ দু'দিন চাঁদপুর মাছঘাটসহ নদীর তীরবর্তী মাছের আড়তগুলোতে ডিমওয়ালা ইলিশে সয়লাব ছিলো। এসব আড়তের প্রচুর পরিমাণ মাছ রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে চালান হয়েছে।

নিষেধাজ্ঞার সময় শেষ হওয়ার পরদিন থেকে এতো মাছ কোথা থেকে আমদানি হলো এটাও অনেকের প্রশ্ন। আড়তে যেসব মাছ দেখা গেছে তার বেশিরভাগ মাছই ছিলো বরফে রাখা। এতে সরকারের মা ইলিশ রক্ষার অভিযান নিয়ে প্রশ্ন তুলেছেন পর্যবেক্ষক মহল। তারা মনে করেন, ইলিশের প্রজনন রক্ষা করা না গেলে ইলিশের বংশ বিস্তার বিনষ্ট হবে। এভাবে ডিমওয়ালা তথা মা ইলিশ মাছ ধরা অব্যাহত থাকলে ভবিষ্যতে এদেশ থেকে জাতীয় মাছ ইলিশ বিলুপ্ত হওয়ার আশঙ্কা রয়েছে। তাই ইলিশের এ প্রজনন মৌসুমে মাছ ধরার উপর নিষেধাজ্ঞার সময় আরো বাড়ানো দরকার বলে মনে করেন তারা।

চাঁদপুর মৎস্য বণিক সমবায় সমিতি লিঃ-এর পরিচালনা পর্ষদের সাধারণ সম্পাদক হাজী মোঃ শবে বরাত সরকার ও ইলিশ আড়তদার মেজবাহ মাল জানিয়েছেন, মা ইলিশ রক্ষা অভিযানের মেয়াদ শেষে এখন পর্যন্ত যে পরিমাণ ইলিশ ঘাটে আসছে তার পঞ্চাশ ভাগের উপরে পেটে ডিম রয়েছে। ২২ দিনের অভিযান আরো ১০ দিন বাড়িয়ে দিলে ভালো হতো।

জেলা মৎস্য কর্মকর্তা মোঃ আসাদুল বাকি বলেন, এবার মা ইলিশ রক্ষা অভিযান সফল হয়েছে। এ কারণেই নদী বা সাগরে জেলেরা এখন প্রচুর সংখ্যক ইলিশ ধরতে পারছেন। এখন শিকার করা ২০ ভাগ ইলিশের পেটে ডিম দেখা যাচ্ছে। ইলিশ গবেষকদের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, ইতিমধ্যে ৮০ ভাগ ইলিশই ডিম ছেড়েছে।
এ ব্যাপারে জানতে চাইলে চাঁদপুর মৎস্য গবেষণা ইনস্টিটিউটের ইলিশ গবেষক ড. আনিসুর রহমান বলেন, আমরা আরো সাত দিন এ বিষয়ে গবেষণা চালাবো। এরপর বলতে পারবো কত ভাগ মা ইলিশ ডিম ছেড়েছে।

জানা যায়, বর্তমানে চলছে ইলিশ প্রজননের ভরা মৌসুম। এ সময় ইলিশ মাছ ডিম ছাড়ার জন্যে সমুদ্র থেকে নদীতে ওঠে আসে। স্রোতের বিপরীতে চলতে থাকে এবং ডিম ছেড়ে বংশ বৃদ্ধি করে। প্রজনন মৌসুম হিসেবে ইলিশের বংশ বৃদ্ধির জন্যে গত ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ২২ দিন সারাদেশে ইলিশ ধরা, পরিবহন করা এবং বিক্রি করা নিষিদ্ধ করে সরকার। কিন্ত ওই সময়ের মধ্যে মা ইলিশ নদীতে ডিম ছাড়া শেষ করতে পারেনি। ফলে এ নিষেধাজ্ঞা ওঠে যাবার পর চাঁদপুরে পদ্মা-মেঘনার জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ডিমভর্তি মা ইলিশ মাছ ধরা পড়ে। নিষেধাজ্ঞার সময়েও প্রচুর মা ইলিশ ধরা হয়।

সরকারের ইলিশ রক্ষার পদক্ষেপ কঠোর থাকলেও অনেক জেলেরা আইন অমান্য করে ইলিশ শিকার করায় মা ইলিশ নিয়ে অনেকের প্রশ্ন। এবার যে পরিমাণ ডিমওয়ালা ইলিশ ধরা হয়েছে। তাতে হাজার হাজার টন ইলিশের বংশবিস্তার বিনষ্ট হয়েছে।

এবার নদীতে জাল ফেললেই ধরা পড়েছে চকচকে রূপালি ইলিশ। শহর ও গ্রামাঞ্চলের হাট-বাজারে ইলিশ মাছের ছড়াছড়ি। এর মধ্যে বেশিরভাগই রয়েছে ডিমওয়ালা মা ইলিশ। এসব মাছ আর কিছুদিন নদীতে থাকলেই ডিম ছাড়তো। বৃদ্ধি পেতো হাজার হাজার ইলিশ। এভাবে ডিমওয়ালা ইলিশ ধরা হলে এক সময় এদেশ থেকে জাতীয় মাছ ইলিশ বিলুপ্ত হয়ে যাবে। ফলে ইলিশের এ প্রজনন মৌসুমে মাছ ধরার উপর সরকারি নিষেধাজ্ঞার সময় বাড়িয়ে এক মাস করা দরকার বলে অনেকেই মনে করছেন।

আলোকিত লক্ষ্মীপুর
আলোকিত লক্ষ্মীপুর
//